shono
Advertisement

ড্রোনের কামাল, মাত্র আধ ঘণ্টায় ৪০ কিমি পাড়ি দিয়ে দুর্গম এলাকায় পৌঁছল জীবনদায়ী ওষুধ

আগামী দিনে এইভাবে আরও ওষুধ পাঠানো হবে, জানাল কেন্দ্র।
Posted: 08:59 AM Feb 17, 2023Updated: 08:59 AM Feb 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাহাড়ঘেরা দুর্গম এলাকায় জীবনদায়ী ওষুধ পৌঁছে দিল ড্রোন। খুব কম সময়ের মধ্যে দীর্ঘ পথ পাড়ি দিয়ে ওষুধ পৌঁছানো যায় কিনা, তার পরীক্ষা করতেই ড্রোনের পরীক্ষা করেছিল ঋষিকেশ এইমস (AIIMS)। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, এই কাজে যথেষ্ট সাফল্য পেয়েছেন তাঁরা। আগামী দিনে এই প্রযুক্তিকে আরও ভাল ভাবে কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে তাঁদের। 

Advertisement

এইমস ঋষিকেশ থেকে উত্তরাখণ্ডের (Uttarakhand) তেহরি গাড়োয়াল এলাকায় টিবির ওষুধ পৌঁছতেই ড্রোনের ব্যবহার করা হয়। মাত্র ৩০ মিনিটের মধ্যে ৪০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে ড্রোনটি। সড়কপথে এই দূরত্ব পাড়ি দিতে ২ ঘণ্টা সময় লাগে।

[আরও পড়ুন: আদালতের নির্দেশে বরখাস্ত গ্রুপ-ডি কর্মী, স্কুলে ছুটির ঘণ্টা বাজাচ্ছেন শিক্ষক!]

স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) জানিয়েছেন, ২০২৫ সালের মধ্যে দেশ থেকে টিবি নির্মূল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই ড্রোনগুলি। ভারতের নানা দুর্গম প্রান্তে চিকিৎসা ও পর্যাপ্ত ওষুধের অভাবে এই রোগে ভোগেন সাধারণ মানুষ। তাছাড়াও অসুস্থ মানুষের শরীর থেকে জীবাণুর নমুনা পরীক্ষা করতে দীর্ঘ সময় লাগে। সব মিলিয়ে, টিবি নির্মূল করতে একাধিক সমস্যার মোকাবিলা করতে হয় ভারতকে।

টিবি আক্রান্ত রোগীর কাছে দ্রুত ওষুধ পৌঁছে দেওয়ার জন্যই ড্রোন ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে ঋষিকেশ থেকে গাড়োয়াল পর্যন্ত এই ড্রোন চালানো হল। কিছুদিন পরে এই ড্রোন চালানো হবে নয়া দিল্লি এইমস থেকে ঝজ্জর পর্যন্ত। প্রসঙ্গত, আগেও ড্রোনের মাধ্যমে ওষুধ পাঠানো হয়েছে ভারতে। কাশ্মীরের দুর্গম এলাকায় সেনার জন্য কোভিড ভ্যাকসিন পাঠানো হয়েছিল।

[আরও পড়ুন: প্রয়াত কিংবদন্তি তুলসীদাস বলরাম, ভারতীয় ফুটবলে ইন্দ্রপতন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement