shono
Advertisement

স্বদেশি প্রযুক্তিতেই বাজিমাত ভারতের! এবার তেজস যুদ্ধবিমান কিনতে আগ্রহী আর্জেন্টিনা

এই যুদ্ধবিমানে আগ্রহ দেখিয়েছে অস্ট্রেলিয়া, মিশর, আমেরিকা, ইন্দোনেশিয়া ও ফিলিপিন্স।
Posted: 09:14 AM Aug 27, 2022Updated: 09:14 AM Aug 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বদেশি প্রযুক্তিতেই বাজিমাত ভারতের। এবার অত্যাধুনিক তেজস যুদ্ধবিমান কিনতে আগ্রহ প্রকাশ করল আর্জেন্টিনা। নিজেদের বায়ুসেনার আধুনিকীকরণের জন্য হালকা ওজনের তেজসই পছন্দ হয়েছে দেশটির বলে এক বিবৃতিতে জানিয়েছে ভারতের বিদেশমন্ত্রক।

Advertisement

গত বৃহস্পতিবার দু’দিনের আর্জেন্টিনা সফরে রওনা দেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। তাঁকে আমন্ত্রণ জানিয়েছিলেন লাতিন আমেরিকান দেশটির বিদেশমন্ত্রী সান্তিয়াগো সাফিয়েরো। শুক্রবার সেখানে একাধিক বিষয়ে আলোচনা হয় দুই দেশের বিদেশমন্ত্রীদের মধ্যে। তারপরই বিদেশমন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়, অত্যাধুনিক তেজস যুদ্ধবিমান কিনতে আগ্রহ প্রকাশ করেছে আর্জেন্টিনা। বলে রাখা ভাল, এর আগে সূত্র মারফত খবর পাওয়া গেলেও এবার অনুষ্ঠানিক ভাবে এই খবর জানাল বিদেশমন্ত্রক। এদিকে, প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা ছাড়াও জি-২০ জোটের সভাপতি পদের জন্য ভারতের দাবিকে সমর্থন জানাবে বলেও আশ্বাস দিয়েছে আর্জেন্টিনা।

[আরও পড়ুন: বিজেপি নেত্রী সোনালি ফোগাটের মৃত্যরহস্যে নয়া মোড়, প্রকাশ্যে চাঞ্চল্যকর সিসিটিভি ফুটেজ]

উল্লেখ্য, ইতিমধ্যে মালয়েশিয়াকে দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘তেজস’ যুদ্ধবিমান বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। খুব হালকা ওজনের হলেও তেজস (Tejas) যুদ্ধবিমান অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্র বয়ে নিয়ে যেতে পারে। শত্রুপক্ষের নজরের বাইরে থাকা অবস্থাতেও নির্দিষ্ট লক্ষ্যবস্তুর দিকে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে। প্রয়োজনে বিপক্ষের যুদ্ধবিমানকেও ধ্বংস করতে পারে। ইতিমধ্যেই এই সিঙ্গল ইঞ্জিনের যুদ্ধবিমানে আগ্রহ দেখিয়েছে অস্ট্রেলিয়া, মিশর, আমেরিকা, ইন্দোনেশিয়া ও ফিলিপিন্স।

প্রসঙ্গত, তেজস যুদ্ধবিমানটি বানিয়েছে সামরিক বিমান প্রস্তুতকারী সংস্থা হ্যাল। ‘লাইট কমব্যাট এয়ারক্রাফট’টি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মীত। বায়ুসেনার জরাগ্রস্ত মিগ-২১ বিমানগুলির জায়গা নেবে তেজস। ইতিমধ্যেই একাধিক পরীক্ষায় সফলভাবে উতরেছে বিমানটি। ২০২০ সালে প্রায় ২০ হাজার ফুট উচ্চতায় রুশ নির্মিত ‘আইএল-৭৮’ জ্বালানিবাহী বিমান থেকে ইন্ধন ভরা হয় তেজসে। স্বল্প সময়েই প্রায় ১৯ হাজার লিটার জ্বালানি পৌঁছে যায় যুদ্ধবিমানটির পেটে। মাঝ আকাশে জ্বালানি ভরে বিশ্বের প্রথম সারির সামরিক শক্তির তালিকায় নাম লেখায় ভারত।

[আরও পড়ুন: অসমে জাল ছড়াচ্ছে আল কায়দা, একই দিনে গ্রেপ্তার ৩৪ জনেরও বেশি সন্দেহভাজন জঙ্গি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement