shono
Advertisement

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে শুক্রবার, কতক্ষণ স্থায়ী হবে জানেন?

কখন, কোথায় দেখা যাবে এই গ্রহণ? The post শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে শুক্রবার, কতক্ষণ স্থায়ী হবে জানেন? appeared first on Sangbad Pratidin.
Posted: 12:28 PM Jul 24, 2018Updated: 01:58 PM Jul 24, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিমধ্যেই সুপার ব্লাড, এবং সুপার ব্লু মুন একসঙ্গে দেখেছে মহাবিশ্ব। এবার আরও একটি বিরল দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে পৃথিবী। একবিংশ শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামী ২৭ জুলাই, শুক্রবার। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন একটানা ১ ঘণ্টা ৪৫ মিনিট ধরে চলবে এই গ্রহণ। দেখা যাবে ভারতের সব জায়গা থেকেই। উত্তর আমেরিকা মহাদেশ ছাড়া গোটা পৃথিবী থেকেই দেখা যাবে এই বিরল চন্দ্রগ্রহণের দৃশ্য। শুধু তাই নয়, ওইদিন চাঁদের রং হতে চলেছে টকটকে লাল।

Advertisement

[রেকর্ডের নেশা! বুকের উপর রেখে এক মিনিটে ২৬টি তরমুজ কেটে চমক বৃদ্ধর]

আসলে শুক্রবার পৃথিবীর সঙ্গে সূর্যের দূরত্ব হবে সর্বোচ্চ, আর চাঁদের সঙ্গে পৃথিবীর দূরত্বও হবে সর্বোচ্চ। এবং এক্কেবারে পুঙ্খানুপুঙ্খভাবে এক সারিতে চলে আসবে পৃথিবী, সূর্য এবং চাঁদ। পৃথিবী সূর্যের আলোকে পুরোপুরি আড়াল করবে, ফলে পৃথিবীর ছায়াই অন্ধকার হয়ে যাবে চাঁদ। সূর্য-পৃথিবী-চাঁদ পুরোপুরি এক সারিতে চলে আসার এই ঘটনা শতাব্দীতে একবারই হয়। ফলে এই চন্দ্রগ্রহণ দীর্ঘতম হবে। গ্রহণের আগে চাঁদের রং টকটকে লাল হবে। বিজ্ঞানীরা যাকে বলছেন ‘ডিপ রেড ব্লাড মুন।’

[২২ বছর ধরে গভীর অরণ্যই ঘর, আমাজনের ‘টারজান’কে ঘিরে রহস্য]

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এবারের চন্দ্রগ্রহণ হতে চলেছে প্রায় ১০৫ মিনিট ধরে। এর আগে ২০১১ সালে ১৫ জুন ১০০ মিনিট ধরে চন্দ্রগ্রহণ হয়েছিল। এই শতকের সেটাই ছিল বৃহত্তম চন্দ্রগ্রহণ। গত শতাব্দীতে অবশ্য আরও বড় চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। ১৯৮২ সালে ১০৭ মিনিটের চন্দ্রগ্রহণ হয়। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, ইউরোপ, এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়ার বেশিরভাগ অঞ্চল থেকে দেখা যাবে এবারের গ্রহণ। ভারতে গ্রহণ শুরু হবে রাত ১১ টা ৫৪ মিনিটে।যদিও, ভারতীয়দের গ্রহণ-দর্শনে বাধা হয়ে উঠতে পারে আবহাওয়া। কারণ ওই সময় আকাশ মেঘাচ্ছন্ন থাকার সম্ভাবনা থাকছে। তবে, বিজ্ঞানীরা বলছেন যেহেতু এত দীর্ঘ সময় ধরে গ্রহণ চলবে তাই মেঘ থাকলেও গ্রহণ দেখতে খুব একটা অসুবিধা হওয়ার কথা নয়।  

The post শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে শুক্রবার, কতক্ষণ স্থায়ী হবে জানেন? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার