shono
Advertisement

‘রক্ষণাবেক্ষণ না করলে বন্ধ করে দেব তাজমহল’, কেন্দ্রকে তোপ সুপ্রিম কোর্টের

বিদেশি মুদ্রার সমস্যা মেটাতে পারে তাজমহল, মত সুপ্রিম কোর্টের। The post ‘রক্ষণাবেক্ষণ না করলে বন্ধ করে দেব তাজমহল’, কেন্দ্রকে তোপ সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:48 PM Jul 11, 2018Updated: 03:18 PM Jul 11, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সপ্তম আশ্চর্যের একটি। তার রক্ষণাবেক্ষণ নিয়ে টালবাহানার কারণে এবার কেন্দ্রকে তুলোধোনা করল শীর্ষ আদালত। এদিন শীর্ষ আদালত সাফ জানাল, সংরক্ষণ করা সম্ভব না হলে তাজমহলকে আমরা বন্ধ করে দিচ্ছি। কেন্দ্র বরং ভেঙেচুরে নতুন করে তৈরি করুক। কিন্তু কোনওভাবেই সংরক্ষণ নিয়ে টালবাহানা বরদাস্ত করা যায় না।

Advertisement

[  ভেঙে পড়েছে সেতু, প্রাণের ঝুঁকি নিয়ে পারাপার খুদে পড়ুয়াদের ]

তাজমহলের রং বদলে যাচ্ছে। সৌধের শ্বেতশুভ্র দেওয়ালে ছত্রাকের দেখা মিলছে। সঠিক সংরক্ষণ না হওয়ার কারণে এর আগেও আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে তুলোধোনা করেছিল সুপ্রিম কোর্ট। এই সংরক্ষণ সংক্রান্ত একটি মামলার শুনানিতে এদিন ফের কেন্দ্রকে তোপ দাগল শীর্ষ আদালত। আদালতের পর্যবেক্ষণ, তাজমহল আইফেল টাওয়ারের থেকেও সুন্দর। এবং দেশের বিদেশি মুদ্রা সংক্রান্ত যে সমস্যা আছে, তা সমাধান করতে পারে তাজমহল। প্রসঙ্গত, দেশে বিদেশি পর্যটক টানতে তাজমহলের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। ভারতের পর্যটনকে বরাবরই এগিয়ে রেখেছে এই ঐতিহাসিক সৌধ। অথচ সেই তাজমহল নিয়েই বিস্তর সমালোচনা। কখনও বলা হয়েছে এটি আসলে শিবমন্দির বা তেজোমহল। মোঘল সম্রাটরা জবরদখল করেছে সেই মন্দির, এমন যুক্তিও আছে। তা নিয়ে রাজনৈতিক টানাপোড়েনও আছে বিস্তর। দিনকয় আগেই তাজমহলে বহিরাগতদের নমাজ পড়া নিষিদ্ধ করেছে সুপ্রিম কোর্ট। নানারকম জলঘোলার মধ্যে সবথেকে বড় হয়ে দেখা দিয়েছে তাজমহলের রক্ষণাবেক্ষণ প্রশ্ন। সেই ইস্যুতেই কেন্দ্রকে কড়া বার্তা দিল শীর্ষ আদালত। এদিন বিচারপতিরা জানান, দেশে অনেক সৌধই আছে। কিন্তু শুধু তাজমহল যা করতে পারে তা আর কেউ পারে না। অথচ কেন্দ্রের সদিচ্ছার অভাবে তা বিনষ্ট হচ্ছে। বারবার তাজমহলের রক্ষণাবেক্ষণ প্রশ্নের মুখে পড়ছে। দেশে বিদেশি মুদ্রার সমস্যা একা তাজমহলই সমাধান করতে পারে। তাও এই সৌধের দিকে সঠিক নজর দেওয়া হচ্ছে না। এদিন তাই কেন্দ্রকে একহাত নিয়েই শীর্ষ আদালত জানায়, কেন্দ্র যদি এই সৌধের রক্ষণাবেক্ষণ না করতে পারে, তাহলে বন্ধ করে দেওয়াই ভাল। প্রয়োজন হলে আদালতই সে পদক্ষেপ নিতে পারে।

[  দুর্ঘটনার কবলে পড়ে কাতর আর্তনাদ আহতদের, সেলফি তুলতে ব্যস্ত পথচারী ]

The post ‘রক্ষণাবেক্ষণ না করলে বন্ধ করে দেব তাজমহল’, কেন্দ্রকে তোপ সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement