shono
Advertisement

পিওনের চাকরি পেতে সাইকেল চালানোর পরীক্ষায় ইঞ্জিনিয়ররাও! বামশাসিত কেরলের করুণ ছবি

সপ্তম শ্রেণির যোগ্যতার চাকরি পেতে পরীক্ষা দেন স্নাতক, স্নাতকোত্তররাও।
Posted: 03:32 PM Oct 28, 2023Updated: 03:32 PM Oct 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে বেকারের সংখ্যা ঊর্ধ্বমুখী। এবার তা প্রকাশ্যে এল বামশাসিত কেরলে (Kerala)। সেখানে পিওনের চাকরি পেতে উচ্চশিক্ষিত যুবকদের মধ্যে পড়ে গেল হুড়োহুড়ি। যে চাকরির যোগ্যতা সপ্তম শ্রেণি পাশ। সঙ্গে সাইকেল চালানোয় দক্ষ হতে হবে। সাইকেল চালানোর সেই পরীক্ষা দিলেন ঝাঁকে ঝাঁকে স্নাতক, স্নাতকোত্তররা তো বটেই, এমনকী বিটেক ইঞ্জিনিয়ররাও। এই ঘটনা প্রকাশ্যে আসতেই অস্বস্তিতে পড়েছে পিনারাই বিজয়ন সরকার।

Advertisement

বাংলা হোক বা কেরল, পেশাগত নিরাপত্তার খাতিরে সরকারি চাকরি পেতে মরিয়া যুবক-যুবতীরা। অনেকরই বক্তব্য, মন্দার বাজারে বেসরকারি সংস্থায় কম বেতনেস অধিক সময়ে গাধার খাটনি খাটার চেয়ে সরকারি চাকরি ঢের ভালো। সেই কারণেই শুক্রবার কেরলের এরনাকুলমে দেখা গেল চাকরিপ্রার্থীদের ভিড়। ২৩ হাজার টাকা বেতনের অফিস পিওনের চাকরির জন্য আবেদন করেছিলেন তাঁরা। সেই সূত্রেই ছিল সাইকেল চালানোর পরীক্ষা। মোট ১০১ জন পরীক্ষা দেন। বর্তমানে তাঁরা চূড়ান্ত তালিকার জন্য অপেক্ষা করছেন।

[আরও পড়ুন: পাতায় পাতায় বিপুল লেনদেনের হিসাব! আর কী রয়েছে জ্যোতিপ্রিয়র নাম লেখা ‘মেরুন ডায়েরি’তে?]

পিওনের চাকরি পেতে উচ্চশিক্ষিতদের ভিড় প্রসঙ্গ চাকরিপ্রার্থীদের বক্তব্য, এই চাকরি যেমন নিরাপদ, তেমনই বেতন ভালো। বহু বেসরকারি সংস্থায় ৯-১২ ঘণ্টা অবধি ডিউট করে মেলে ১২-১৫ হাজার টাকা বেতন। তারচেয়ে ১০টা-৫টার এই কাজ শতগুণে ভালো। এই বিষয়ে বিটেক পাশ করা এক যুবক বলেন, কম বেতনে আইটি সেক্টরে কাজ করার চেয়ে পিয়নের কাজ ভাল।

[আরও পড়ুন: ‘ধর্ষণ, লুঠ, ডাকাতিতে মুসলিমরাই এক নম্বর’, সংখ্যালঘু নেতার মন্তব্যে তুঙ্গে বিতর্ক]

উল্লেখ্য, কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তথ্য অনুযায়ী ২০২২ সালে কেরলে সবচেয়ে বেশি চাকরিপ্রার্থী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে নাম নথিভুক্ত করেছেন। সংখ্যাটা ৫.১ লক্ষ। এর মধ্যে মহিলা চাকরিপ্রার্থী ২.১ লক্ষ। যা গোটা দেশে সবচেয়ে বেশি। ফলে পিওনের চাকরি পেতে উচ্চশিক্ষিতদের হুড়োহুড়ি অবাক মোটেই করছে না ওয়াকিবহাল মহলকে। যতই অস্বস্তিতে পড়ুক বাম সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement