shono
Advertisement

হাতিয়ার কোভিড, রাহুলকে ভারত জোড়ো যাত্রা বন্ধ করতে বললেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

সোজা পথে না পেরে ঘুরপথে যাত্রা বন্ধ করতে চাইছে কেন্দ্র, পালটা কংগ্রেসের।
Posted: 02:29 PM Dec 21, 2022Updated: 02:43 PM Dec 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনে হু হু করে বাড়ছে করোনা (Coronavirus)। প্রভাব পড়তে পারে ভারতেও। সেই আশঙ্কায় রাহুল গান্ধীকে ‘ভারত জোড়ো যাত্রা’ বাতিল করতে অনুরোধ করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্য, দেশে ফের যাতে করোনা মহামারীর রূপ না নেয়, সেদিকে নজর রেখে জাতীয় স্বার্থে ভারত জোড়ো (Bharat Jodo) যাত্রা বাতিল করা উচিত। যদিও কংগ্রেস (Congress) এর নেপথ্যে রাজনীতি দেখছে। কংগ্রেসের দাবি, সোজা পথে যাত্রা রুখতে না পেরে করোনার দোহাই দিচ্ছে সরকার।

Advertisement

শুধু চিন নয়, জাপান, দক্ষিণ করিয়া, আমেরিকা, ব্রাজিলের মতো দেশগুলিতেও নতুন করে করোনা (Covid) আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। স্বাভাবিকভাবেই ফের সতর্ক হচ্ছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ইতিমধ্যেই রাজ্যগুলিকে ফের করোনা নিয়ে একাধিক নির্দেশিকা দিয়ে দিয়েছে। করোনার লক্ষণ দেখা গেলেই পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে। টেস্টে পজিটিভ কেস পাওয়া গেলে সেই নমুনাগুলি ল্যাবরেটরিতে পাঠিয়ে জিনোম সিকোয়েন্সিং করার পরামর্শও দেওয়া হয়েছে। খুব শীঘ্রই নতুন করে মাস্ক এবং দূরত্ববিধি বাধ্যতামূলক করা হতে পারে। স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্য, এই পরিস্থিতিতে ভারত জোড়ো যাত্রা মহামারীর কারণ হয়ে দাঁড়াতে পারে।

[আরও পড়ুন: তাওয়াং নিয়ে কেন নীরব কেন্দ্র, প্রশ্ন তুলে গান্ধীমূর্তির নিচে বিক্ষোভ বিরোধীদের]

রাহুল গান্ধীকে (Rahul Gandhi) লেখা চিঠিতে মাণ্ডব্য জানিয়েছেন,”আমি অনুরোধ করছি যাত্রায় যাতে মাস্ক-স্যানিটাইজার ব্যাবহার-সহ সমস্ত কোভিডবিধি কঠোরভাবে পালন করা হয়, সেটা নিশ্চিত করুন। আর শুধু যাঁদের টিকা নেওয়া আছে তাঁদেরই যাত্রায় অংশগ্রহণ করার অনুমতি দেওয়া হোক।” এরপরই স্বাস্থ্যমন্ত্রী বলেন, “যদি যাত্রায় এইসব বিধি মেনে যাত্রা করা সম্ভব না হয়, তাহলে দেশের স্বার্থে, দেশকে করোনা মহামারী থেকে বাঁচাতে, এই যাত্রা বাতিল করুন।”

[আরও পড়ুন: ‘মোদি কাউকে ছাড়বেন না’, তাওয়াংয়ে চিনা আগ্রাসন প্রসঙ্গে বেজিংকে হুঁশিয়ারি বৌদ্ধ সন্ন্যাসীদের]

রাহুলের এই যাত্রা আপাতত হরিয়ানায়। আগামী একমাসে দিল্লি, পাঞ্জাব হয়ে কাশ্মীরে গিয়ে শেষ হওয়ার কথা ভারত জোড়ো যাত্রার। আচমকা স্বাস্থ্যমন্ত্রীর এই বার্তা বেশ প্যাঁচে ফেলতে পারে কংগ্রেসকে। যদিও হাত শিবির সাফ বলে দিচ্ছে, এটা বিজেপির (BJP) কৌশল। সোজাপথে বন্ধ করতে না পেরে ঘুরপথে যাত্রা বন্ধ করতে চাইছে কেন্দ্র। এতেই বোঝা যাচ্ছে রাহুলের যাত্রাকে ভয় পাচ্ছে। কংগ্রেসের এক শীর্ষ নেতা জানিয়েছেন, সরকার কোভিড প্রোটকল ঘোষণা করুক। আমরা মেনে চলব। তবে যাত্রা বন্ধ হবে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement