shono
Advertisement

‘সবাই একে একে আমাদের ছেড়ে চলে যাচ্ছে’, বাপি লাহিড়ীর প্রয়াণে বিষণ্ণ অমিতাভ বচ্চন

বাপিদার সঙ্গে কাজের অভিজ্ঞতা শেয়ার করলেন বিগ বি।
Posted: 03:17 PM Feb 17, 2022Updated: 04:21 PM Feb 17, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাপি লাহিড়ীর (Bappi Lahiri) প্রয়াণে শোকাহত অমিতাভ বচ্চন। নিজের ব্লগে বাপিদাকে নিয়ে কলম ধরলেন বিগ বি। তাঁর লেখার মধ্যে দিয়ে বাপিদার সঙ্গে তাঁর কাজের অভিজ্ঞতা শেয়ার করলেন তিনি। অমিতাভের কথায়, বাপিদার মতো মানুষ, বাপিদার মতো সুরকার আর জন্মাবে না।
ব্লগে অমিতাভ লিখলেন, ”বাপিদার একটা দারুণ ট্যালেন্ট ছিল। আগে থেকেই বুঝতে পারত কোন গান হিট হবে, কোন ছবি হিট হবে। বাপি লাহিড়ীর সুর করা প্রচুর গানে আমি লিপ সিঙ্ক করেছি। যেগুলো কিনা এখনও দর্শকদের কাছে দারুণ জনপ্রিয়।’ লতা মঙ্গেশকরের প্রয়াণের প্রসঙ্গ তুলে, অমিতাভ আরও লেখেন, ”অদ্ভুত এক সময় চলছে সবাই একে একে আমাদের ছেড়ে চলে যাচ্ছে”।

Advertisement

গত শতকের আটের দশকে ভারতীয় চলচ্চিত্রের জগতে পপ-ডিস্কো গানের যে জোয়ার এসেছিল তাঁর অন্যতম পুরোধা ছিলেন বাপি। ‘ডিস্কো ডান্সার’ (১৯৮২), ‘ডান্স ডান্স’ (১৯৮৭) হয়ে একের পর এক ছবিতে করা তাঁর সুর সেই সময়ের তরুণ প্রজন্মকে আন্দোলিত করেছিল। সেই সময়ের এক প্রতিনিধি হিসেবে বাপি লাহিড়ীর অবদান চিরকাল স্মরণীয় হয়ে হবে।

[আরও পড়ুন: দেশের সবেচেয়ে বেশি করদাতাদের তালিকায় বাপি লাহিড়ী! কত সম্পত্তি রেখে গেলেন? ]

সংগীতের সমসাময়িকতা যে বাপি লাহিড়ীর নাড়ির স্পন্দনে তা নতুন করে প্রমাণিত হয়েছিল ২০১১ সালে ‘ডার্টি পিকচার’ ছবিতে ‘উ লা লা’ গানের মধ্যে দিয়ে। তিনি বুঝিয়ে দিয়েছিলেন, প্রজন্মের পর প্রজন্মকে বুঁদ করে রাখার কোন জাদুক্ষমতায় বলীয়ান তিনি। তবে কেবল পপ বা ডিস্কো নয়, নরম রোম্যান্টিক গানেও যে তিনি অনন্য তা পরিষ্কার হয়ে গিয়েছিল কেরিয়ারের শুরুতে ‘চলতে চলতে’ (১৯৭৬) ছবিতে বাপির করা সুর থেকেই। সুরেলা এই সাম্রাজ্য পরবর্তী প্রজন্মের জন্য রেখেই সুরালোকে পাড়ি দিলেন কিংবদন্তি শিল্পী। ইতিমধ্যেই শিল্পীর বাড়িতে গিয়ে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন কাজল, চাঙ্কি পাণ্ডে, গায়ক অভিজিৎ ভট্টাচার্য, শান, তালাত আজিজ, অলকা ইয়াগনিক, সোফি চৌধুরীর মতো তারকারা।

[আরও পড়ুন: যৌবনের দূত ‘ডিস্কো কিং’ বাপি লাহিড়ী! তরুণ প্রজন্ম তাঁর গানেই পেয়েছিল সমকালের হৃদস্পন্দন ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement