shono
Advertisement

সঙ্গমের সময় গীতাপাঠ হলিউড অভিনেতার, ‘ওপেনহাইমার’ ছবির দৃশ্য ঘিরে বিতর্কের ঝড়

ক্রিস্টোফার নোলানের এই ছবিকে বয়কটের ডাক।
Posted: 09:57 AM Jul 22, 2023Updated: 05:37 PM Jul 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বক্স অফিসে ঝড় তুলতে একেবারে তৈরি হলিউডের জনপ্রিয় পরিচালক ক্রিস্টোফার নোলানের নতুন ছবি ‘ওপেনহাইমার’। আমেরিকার ‘ম্যানহ্যাটন প্রজেক্ট’-এর ‘ট্রিনিটি’ পরীক্ষা ছবির অন্যতম মূল আকর্ষণ। যার কেন্দ্রে রয়েছেন বিজ্ঞানী জে রবার্ট ওপেনহাইমার। হিসেব বলছে ইতিমধ্য়েই রেকর্ড টিকিট বিক্রি হয়েছে এই ছবি। তবে শুক্রবার এদেশে এই ছবি মুক্তি পেতেই বিতর্ক শুরু। ছবি একটি যৌনদৃশ্য নিয়েই সমালোচনার ঝড় বয়ে গিয়েছে সোশ্য়াল মিডিয়ায়। এমনকী, নেটিজেনরা এই ছবিকে বয়কট করার ডাকও দিয়েছেন।

Advertisement

পরিচালক ক্রিস্টোফার নোলানের ওপেনহাইমার ছবির একটি দৃশ্যে দেখানো হয়েছে এই ছবির অন্যতম অভিনেতা কিলিয়ান মারফি সঙ্গম করার সময় গীতাপাঠ করছেন। আর সেই দৃশ্য নিয়েই বিতর্ক শুরু। নেটিজেনদের মত, সঙ্গমের দৃশ্যে গীতাপাঠ হিন্দু ধর্মীয়ভাবাবেগে আঘাত করে। সঙ্গমের সময় গীতা ধর্মগ্রন্থের ব্যবহার অনুচিত। কীভাবে সেন্সর বোর্ডের ছাড় পেল এই দৃশ্য!

[আরও পড়ুন: মাত্র ১৭ বছর বয়সে মা হয়েছিলাম! ভয়ের কথা ফাঁস করলেন রানি মুখোপাধ্যায়]

জে রবার্ট ওপেনহাইমার (J. Robert Oppenheimer)। এমন এক মানুষ যাঁকে ঘিরে বিতর্কের শেষ নেই। অথচ সবকিছু মিলিয়েই তিনি একজন ট্র্যাজিক চরিত্র। এমন চরিত্রকে নিয়েই ছবি তৈরি করেছেন ক্রিস্টোফার নোলান। সেই পরিচালক যিনি কিনা ‘ইন্টারস্টেলার’, ‘ইনসেপশন’, ‘ডানকার্ক’-এর মতো সিনেমা তৈরি করেছেন। এমন ছবির জন্য অধীর আগ্রয়ে অপেক্ষা ছিলেন ভারতের সিনে অনুরাগীরা।

শোনা যাচ্ছে, ২,৪৫০ টাকায় নোলানের ‘ওপেনহাইমার’ সিনেমার টিকিট কিনে নিয়েছেন দর্শকরা। তাও আবার অগ্রিম বুকিংয়ে। দেশের একাধিক রাজ্যে প্রায় ৯০,০০০ হাজার টিকিট বিক্রি হয়ে গিয়েছে। কেউ কেউ আবার বলছেন, এই সংখ্যাটা ২ লক্ষেরও বেশি। সূত্রের খবর মানলে, হলিউড সিনেমার টিকিটের চাহিদা মুম্বইয়ে সবচেয়ে বেশি। সেখানে নাকি মাঝরাতের শোয়ের টিকিটও সব বিক্রি হয়ে গিয়েছে।

“এখন আমি মৃত্যুর কারণ হতে পারি, বিশ্বকে ধ্বংস করে দিতে পারি”, ভাগবত গীতা থেকে অনুপ্রাণিত হয়ে নাকি একথাই বলেছিলেন ‘পরমাণু বোমার জনক’ ওপেনহাইমার। আমেরিকাকে পরমাণু বোমা উপহার দিয়েও তিনি পেয়েছিলেন দেশদ্রোহীর তকমা। দ্বিতীয় বিশ্বযুদ্ধকে ঘিরে জন্ম নেওয়া বহু বিষণ্ণ আখ্যানের মতোই সেও এক করুণ ইতিহাস। সেই ইতিহাস সিনেমার পর্দায় তুলে ধরেছেন নোলান।

নোলানের পরিচালনায় ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন কিলিয়ান মারফি। ক্যাথরিন ওপেনহাইমারের চরিত্রে রয়েছেন এমিলি ব্লান্ট। এছাড়াও ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, ফ্লোরেন্স পাফ, যশ হার্নেট, রামি মালিকের মতো তারকারা।

[আরও পড়ুন: OMG! ‘বিগ বস OTT ২’ শোয়ের সঞ্চালনা ছেড়ে দিচ্ছেন সলমন খান?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement