shono
Advertisement

‘কাগজ আমরা দেখাব না’, CAA-NRC’র বিরুদ্ধে গর্জে উঠলেন বাংলার বিদ্বজ্জনরা

কী বললেন সেলেবরা? দেখুন ভিডিও। The post ‘কাগজ আমরা দেখাব না’, CAA-NRC’র বিরুদ্ধে গর্জে উঠলেন বাংলার বিদ্বজ্জনরা appeared first on Sangbad Pratidin.
Posted: 03:48 PM Jan 13, 2020Updated: 05:10 PM Jan 13, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগরিকপঞ্জি আর সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে অনেকদিন ধরেই সরব বুদ্ধিজীবী মহল। প্রতিবাদ জানাতে গিয়ে বেঙ্গালুরু পুলিশের হাতে আটক হয়েছেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। বলিউডে যেমন অনুরাগ কাশ্যপ, স্বরা ভাস্কররা আওয়াজ তুলেছেন, তেমনই বাংলা অপর্ণা সেন, কৌশিক সেন, সোহাগ সেন, অনির্বাণ ভট্টাচার্য, ঋদ্ধি সেরা রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন। এবার সেই প্রতিবাদ ছড়িয়ে পড়ল নেটদুনিয়ায়। যোগ দিলেন আরও অনেক সেলেব।

Advertisement

প্রত্যেকের গলায় এক কথা, এক সুর- ‘কাগজ আমরা দেখাব না’। সব্যসাচী চক্রবর্তী, রূপম ইসলাম, নন্দনা সেন, তিলোত্তমা সোম, স্বস্তিকা মুখোপাধ্যায়, ধৃতিমান চট্টোপাধ্যায়, কঙ্কনা সেনশর্মা… কে নেই প্রতিবাদীর তালিকায়? ভিডিওর সূচনা হয়েছে সব্যসাচীকে নিয়ে। তিনি স্পষ্ট বলছেন, ‘শোষক আসবে, শোষক যাবে, কাগজ আমরা দেখাব না।’ 

[ আরও পড়ুন: ‘বাবার বার্থ সার্টিফিকেট দেখান প্রধানমন্ত্রী’, CAA নিয়ে ফের মোদিকে তোপ অনুরাগের ]

এরপর একে একে এসেছেন বাকিরা। তাঁদের কথায় কখনও উঠে এসেছে জলকামান, টিয়ারগ্যাস দিয়ে আন্দোলন দমনের চেষ্টা; কখনও ধর্ম নিয়ে ভেদাভেদের কথা। কিন্তু ‘বিসমিল যে, সেই রামপ্রসাদ’। অতএব ‘ধর্মে ধর্মে বিভেদ করে আজকে তুমি বাঁচবে না’- বলেছেন তাঁরা। নন্দনা, স্বস্তিকারা বলেছেন, ইন্টারনেট বন্ধ করে, প্রতিবাদীদের উপর লাঠিচার্জ করলেও ‘পিছু হটব না’। রূপম ইসলামের মতে, ‘লড়ছে সবাই পথে নেমে, লড়াই আজকে থামবে না।’ ধৃতিমানের কথায়, ‘মন্দির নয়, মসজিদ নয়, দেশজুড়ে চাই আজাদি।’ সুমন মুখোপাধ্যায়ের ‘জাত’ ছেড়ে ‘ভাতের’ কথা তুলেছেন। সংবিধান আর ‘জন গণ মন’কে সামনে রেখে লড়াই চলবেই। কিন্তু ‘কাগজ আমরা দেখাব না’- স্পষ্টোক্তি বাংলার বিদ্বজ্জনদের।

নেটদুনিয়ায় হাওয়ার গতিতে ছড়িয়ে পড়ছে এই ভিডিও। ভাইরাল হতে এর বেশি সময় লাগেনি। এমনকী অনুরাগ কাশ্যপের মতো বলিউডের অনেকেই বাংলার সেলেবদের পাশে দাঁড়িয়েছেন। গত মাসের মাঝামাঝি কলকাতার রাজপথে নেমে CAA, NRC, NPR-এর বিরোধিতা করেছেন বিশিষ্টজনেরা। তারপর দেশের পরিস্থিতি পালটেছে। ১০ জানুয়ারি কার্যকর হয়েছে CAA। কিন্তু বাংলার বুদ্ধিজীবীদের অবস্থান এতটুকু বদলায়নি। ভিডিওটি একথা আরও একবার প্রমাণ করে দিল।

[ আরও পড়ুন: ‘ভালবাসার রোদ জানলা বেয়ে আয়’, কেন বলছেন ঋতাভরী? ]

The post ‘কাগজ আমরা দেখাব না’, CAA-NRC’র বিরুদ্ধে গর্জে উঠলেন বাংলার বিদ্বজ্জনরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement