shono
Advertisement

‘পাপ্পুকে ওরা ভয় পেয়েছে!’রাহুলের সাজা ঘোষণায় মোদি সরকারকে খোঁচা স্বরার

স্বরার আশা রাহুল গান্ধীর কামব্যাক হবে দেখার মতো।
Posted: 09:12 AM Mar 25, 2023Updated: 09:15 AM Mar 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানহানির মামলায় দু’বছরের জেল যাত্রার জের। খারিজ হয়ে গেল প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর (Rahul Gandhi) সাংসদ পদ। শুক্রবার রাহুলের সাংসদ পদ খারিজের সুপারিশ করেছে লোকসভার সচিবালয়।

Advertisement

সুরাটের আদালত রাহুলকে দোষী সাব্যস্ত করার পর থেকেই তাঁর উপর সাংসদ পদ বাতিলের খড়্গ ঝুলছিল। কংগ্রেসের (Congress) তরফেও আশঙ্কা প্রকাশ করা হচ্ছিল, রাহুলকে সংসদ থেকে দূরে রাখার উদ্দেশ্যেই বিচারবিভাগকে প্রভাবিত করার চেষ্টা করছে বিজেপি। সেই আশঙ্কাই সত্যি হল। শুক্রবার সংসদের সচিবালয় থেকে বিবৃতি দিয়ে জানানো হল, বৃহস্পতিবার থেকেই রাহুলের সাংসদ পদ খারিজ হয়েছে। তাঁর ওয়ানড় (Wayanad) লোকসভা কেন্দ্রটি এখন সাংসদ শূন্য। আসলে, লোকসভার সচিবালয় নিয়ম মেনেই পদক্ষেপ করেছে।

এই ঘটনায় উত্তাল দেশের রাজনীতি। রাহুলের সাংসদ পদ খারিজ হয়ে যাওয়ার ঘটনায় টুইটারে ক্ষোভ প্রকাশ করলেন বলিউড অভিনেত্রী ও রাজনৈতিক কর্মী স্বরা ভাস্কর। স্বরা টুইটে লেখেন, ”যাকে পাপ্পু বলে ডাকা হয়, তাঁকেই এখন ভয় পয়েছে। রাহুল গান্ধীর জনপ্রিয়তা উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় ফলে ২০২৪-এর লোকসভা ভোটের কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। লোকসভা ভোটে যাতে রাহুল লড়তে না পারেন। তাই এই ব্য়বস্থা। আমি নিশ্চিত রাহুল আরও বড় আকারে বেরিয়ে আসবেন।”

[আরও পড়ুন: ‘সবই অনিশ্চিত হয়ে গিয়েছিল’, লকডাউনের ভয়ংকর অভিজ্ঞতা জানালেন রাজকুমার ]

যদিও রাহুল গান্ধীর কাছে উচ্চতর আদালতে আবেদন করার সুযোগ রয়েছে। তবে কংগ্রেস (Congress) সূত্রের খবর, রাহুল এই রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে আবেদন করবেন। প্রয়োজনে সুপ্রিম কোর্টেও (Supreme Court) যেতে পারেন। কংগ্রেস নেতা জয়রাম রমেশ ইতিমধ্যেই টুইট করে বলে দিয়েছেন, তাঁরা রাজনৈতিকভাবে এবং সাংবিধানিকভাবে এই সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াই করবেন। আইন বিশেষজ্ঞরা বলছেন, ভারতীয় দণ্ডবিধির যে ৪৯৯ নম্বর ধারায় কংগ্রেস সাংসদকে ২ বছরের সাজা দেওয়া হয়েছে, সেই ধারায় ২ বছরের শাস্তি হওয়াটা খুব বিরল।

[আরও পড়ুন: শরীরের ব্যথা-বেদনা নিয়েই কাজে ফিরলেন অমিতাভ বচ্চন, কী লিখলেন নিজের ব্লগে? ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement