Advertisement

‘দুই ভারত’মন্তব্যের জের, উইকিপিডিয়ায় বীর দাস হয়ে গেলেন ‘পাকিস্তানি’‘মুসলিম’

04:48 PM Nov 20, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বীর দাস (Vir Das) আসলে ‘পাকিস্তানি মুসলিম কমেডিয়ান’। আসল নাম নাকি ‘বীর আবদুল্লা দাস’। বিদেশের মাটিতে দাঁড়িয়ে ভারত সম্পর্কে বিতর্কিত মন্তব‍্য করার পর এবার বেনামে বীরের উইকিপিডিয়া (Wikipedia) পেজে তথ‍্য সংশোধন করা হল। বলা বাহুল্য, নতুন তথ‍্য ভুয়ো। বিতর্কিত কমেডিয়ানকে হেনস্থা করাই ছিল উদ্দেশ্য।

Advertisement

কিছুদিন আগেই ওয়াশিংটন (Washington) শহরের কেনেডি সেন্টারে (Kennedy Center) কমেডির মোড়কে দুই ভারতের গল্প শুনিয়েছেন কমেডিয়ান বীর দাস। সেখানে তিনি বলেন, এক দিকে কেন্দ্রের মোদি সরকারের সাফল্যের প্রচারে ব্যস্ত ভক্তকূল, অন্য দিক‌ে কর্মচ্যূত শ্রমিক, ফসলের দাম পাচ্ছেন না কৃষকরা, রেকর্ড বেকারত্বে হতাশ যুব সমাজ। তিনি আরও বলেন, একটি ভারত দিনের আলোয় মেয়েদের মাতৃরূপে পুজো করে, আরেক ভারত রাতের অন্ধকারে তাদেরই গণধর্ষণ করে। এভাবে বিভিন্ন বিষয়ে ইন্ডিয়া ও ভারতের আলো-অন্ধকারের দিক তুলে ধরেন বীর। বিখ্যাত কমেডিয়ানের এই ভিডিও রাতারাতি ভাইরাল হয়। শুরু হয় তুমুল বিতর্ক। গেরুয়া শিবিরে তীব্র প্রতিক্রিয়া হয় বীরের ভিডিও নিয়ে। বিজেপি সমর্থক অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত (Kangana Ranaut) কমেডিয়ানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান। বীরের বিরুদ্ধে পুলিশে অভিযোগ করা হয়, এমনকী আদালতে মামলাও করা হয়। এবার বেনামে উইকিপিডিয়ায় ঢুকে বীরের নামে ভুয়ো অশ্লীল তথ্য দেওয়া হল।

[আরও পড়ুন: রান্নাবান্নায় মজেছেন মদন মিত্র! নতুন ফুড শো’য়ে ভজহরি অবতারে তৃণমূল বিধায়ক!]

বীর দাসের দেশ, ধর্ম, নাম বদলের পাশাপাশি লেখা হয়েছে ‘নিজের বাবার পরিচয় জানেন না তিনি’। আরও বলা হয়েছে, ‘১২ বছর বয়সে নিজের বোনকে গর্ভবতী করে দিয়েছিলেন তিনি’। ‘জেলেও গিয়েছিলেন’। উইকিপিডিয়াতে শুধু ভুয়ো তথ‍্য দিয়েই ক্ষান্ত দেয়নি বীর বিরোধীরা, ভুয়ো তথ্যের স্ক্রিনশট তুলে তা সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়। কে বা কারা এই কাজ করেছে তা জানা যায়নি। তবে উইকিপিডিয়াতে বীর দাসের পেজটি এডিট করা হয়েছিল গত বুধবার ‘MusikBot II’ নামের একটি অ্যাকাউন্ট থেকে।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘খোঁজো দেখি আমায়!’, গোয়ার ঠান্ডা ঝর্ণার জলে ডুব দিয়ে লুকোচুরি খেলা অঙ্কুশের]

প্রসঙ্গত, কমেডিয়ান ও অভিনেতা বীর দাসের জন্ম ১৯৭৯ সালে। দেরাদূনে (Dehradun)। বাবা রানু দাস বেসরকারি সংস্থার কর্মী ছিলেন। মা মধুর দাস নাইজেরিয়ার (Nigeria) লাগোসের একটি স্কুলের শিক্ষিকা। সেই মানুষটিকেই কিছুক্ষণের জন্য হলেও উইকিপিডিয়াতে ভুল তথ্য দিয়ে পাকিস্তানি বলে তুলে ধরা হল। পরে অবশ্য সমস্ত ভুয়ো তথ্য মুছে ফেলা হয়। বীর দাসের সমর্থকদের অভিযোগ, এই হেনস্থা গেরুয়াবাদী আইটি সেলের কাজ।

Advertisement
Next