shono
Advertisement

জাতীয় পুরস্কারজয়ী ‘অভিযাত্রিক’ছবিই সত্যজিতের ‘অপু ট্রিলজি’র সিক্যুয়েল, স্বীকৃতি কেন্দ্রের

ছবির সাফল্যে উচ্ছ্বসিত পরিচালক শুভ্রজিৎ। সংবাদ প্রতিদিন ডিজিটালকে ফোনে জানালেন মনের কথা।
Posted: 01:02 PM Oct 26, 2022Updated: 01:52 PM Oct 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় পুরস্কারজয়ী ‘অভিযাত্রিক’ (Avijatrik) ছবির সাফল্যের মুকুটে যুক্ত হল নয়া পালক। সত্যজিৎ রায়ের (Satyajit Ray) ‘অপু ট্রিলজি’র সিক্যুয়েল হিসেবে শুভ্রজিৎ মিত্র পরিচালিত ছবিকে স্বীকৃতি দিল কেন্দ্র সরকার। গোটা টিমের কাছে এটা বড় পাওনা, সংবাদ প্রতিদিন ডিজিটালকে ফোনে জানালেন পরিচালক।

Advertisement

পথের পাঁচালীর অপু সাহিত্যপ্রেমী বাঙালির কাছে নস্ট্যালজিয়া। বিভূতিভূষণের চরিত্রটি সত্যজিৎ রায়ের হাত ধরে চিত্রায়িত হয়েছে বড়পর্দায় (‘পথের পাঁচালী’, ‘অপুর সংসার’, ‘অপরাজিত’ সিনেমা) । বৃষ্টিভেজা মাঠঘাট-প্রান্তর, দূরে রেলগাড়ির কু-ঝিকঝিক আওয়াজ, পুকুরের পদ্মপাতায় টুপটুপ করে জমা বৃষ্টির জল.. রূপসী বাংলার এমন ছবি আজও সিনেপ্রেমীদের মননে ফ্রেমবন্দি। সেই স্মৃতি ‘অভিযাত্রিক’ সিনেমার মাধ্যমে ফিরিয়ে দিয়েছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র।

[আরও পড়ুন: চিড়িয়াখানা জমজমাট, শিম্পাঞ্জি ‘বাবু’র জন্মদিনের সেলিব্রেশনে কেক কাটলেন মীর-স্বস্তিকা]

২০২১ সালে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে হয়েছিল ‘অভিযাত্রিক’-এর প্রিমিয়ার। পরে সিনেমা হলে মুক্তি পায়। ছবিতে অপুর ভূমিকায় অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী (Arjun Chakrabarty)। অপর্ণা হিসেবে দেখা গিয়েছে দিতিপ্রিয়া রায়কে (Ditipriya Roy)। সব্যসাচী চক্রবর্তী হয়েছেন শংকর। এছাড়াও লীলার চরিত্রে অভিনয় করেন অর্পিতা চট্টোপাধ্যায়। রাণুদি হিসেবে দেখা যায় শ্রীলেখা মিত্রকে। তনুশ্রী শংকর, সোহাগ সেন, বিশ্বনাথ বসু. বরুণ চন্দর মতো তারকাও রয়েছেন ছবিতে। 

অপু ওরফে অপূর্ব কুমার রায় এবং তাঁর ছেলের সম্পর্কের নানা ওঠাপড়ার কাহিনির উপর আলোকপাত করে তৈরি ছবিটি। এর প্রযোজনা করেছে গৌরাঙ্গ জালান, মধুর ভান্ডারকর ও এনসিকেএস এক্সপ্লোরেশন। ৬৮ তম জাতীয় পুরস্কারে সেরা বাংলা ছবির শিরোপা পেয়েছে ছবিটি। সিনেম্যাটোগ্রাফিতে জাতীয় পুরস্কার পেয়েছেন সুপ্রতীম ভোল।  এই জাতীয় পুরস্কারের শংসাপত্রেই ‘অপু ট্রিলজি’র সিক্যুয়েল হিসেবে ‘অভিযাত্রিক’কে স্বীকৃতি দেওয়া হয়। এই প্রসঙ্গে প্রতিক্রিয়া দিতে গিয়ে পরিচালক বলেন, “এর থেকে বড় পাওনা আর কী হতে পারে? এখন থেকে তাহলে আর অপুর ট্রিলজি না অপুর টেট্রালজি। তাই তো এটা খুবই বড় একটা খবর। শুধু আমার কাছে নয়। গোটা টিমের কাছে এটা বড় পাওনা।”

[আরও পড়ুন: মিউজিক ভিডিওয় অশ্লীল পোশাক পরার জের! আইনি বিপাকে উরফি জাভেদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement