shono
Advertisement

‘মাতৃভূমির জন্য’অস্কারের মঞ্চে বার্তা, মন জিতলেন ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর পরিচালক

সেরা ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট বিভাগে অস্কার পেয়েছে ইন্দো-আমেরিকান তথ্যচিত্রটি।
Posted: 01:11 PM Mar 13, 2023Updated: 04:18 PM Mar 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘আমার মাতৃভূমি ভারতবর্ষের জন্য’- সেরা ডকুমেন্টারি শর্ট সাবজেক্টের অস্কার (Oscar 95) হাতে নিয়ে এই কথা বললেন ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর পরিচালক কার্তিকী গঞ্জালভেস। আর তাতেই উপস্থিত দর্শকদের পাশাপাশি গোটা ভারতবর্ষের মন জয় করে নিলেন তিনি।

Advertisement

অস্কারের মঞ্চে এবার অনেকেরই ফেভারিট ছিল ‘RRR’ সিনেমা এবং তার ‘নাতু নাতু’ গান। সেরা অরিজিনাল সংয়ের অস্কার ভারতের এই গান পেয়েছে। তার আগে ঘোষিত হয় সেরা ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট। ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর নাম ঘোষণা হতেই নীল ঝলমলে গাউন পরে অস্কারের মঞ্চে ওঠেন কার্তিকী। সঙ্গে যান তথ্যচিত্রের প্রযোজক গুণীত মঙ্গা। তাঁর পরনে ছিল লাল শাড়ি।

[আরও পড়ুন: ব্যতিক্রমী অস্কার, সেরার শিরোপা বিশ্বের নানা প্রান্তের শিল্পীদের, দেখুন সম্পূর্ণ তালিকা]

অনাথ এক হস্তিশাবক রুঘুর কাহিনি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। তামিলনাড়ুর দম্পতি বোম্মন আর বেল্লি যাঁকে উদ্ধার করে সন্তানস্নেহে বড় করে তোলে। মানুষ ও পশুর এই সম্পর্কের কাহিনি বিশ্বের দরবারে তুলে ধরেই অস্কার ঝুলিতে পুরেছেন কার্তিকী।

সোনালি পুরস্কার হাতে নিয়েই তরুণ পরিচালক বলেন, “আজ আমি এখানে আমাদের আর আমাদের চারপাশের এই প্রকৃতির পবিত্র বন্ধনের কথা বলতে এসেছি। আদিবাসীদের সম্মানের কথা বলতে এসেছি। যাঁদের সঙ্গে আমরা এই গোটা দুনিয়াটা শেয়ার করি সেই প্রাণীদের অস্তিত্বের খাতিরে এসেছি। আর সর্বোপরি সহাবস্থানের কথা বলতে এসেছি।” এরপরই নেটফ্লিক্স, প্রযোজন গুণীত মঙ্গা ও পরিবারকে ধন্যবাদ জানান কার্তিকী। দেশের জন্য সদ্য পাওয়া অস্কার উৎসর্গ করে বলে ওঠেন, “আমার মাতৃভূমি ভারতবর্ষের জন্য।”

[আরও পড়ুন: অস্কার হাতে নিয়েই গান গেয়ে উঠলেন সুরকার কিরাবাণী, কী বললেন পরিচালক রাজামৌলি?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement