shono
Advertisement

Oscar Awards 2022: অস্কার থেকে ছিটকে গেল ভারতের ‘জয় ভীম’, মনোনয়ন পেল ভূটানের ছবি

প্রকাশ্যে এল অস্কার পুরস্কারের মনোনয়নের তালিকা।
Posted: 07:42 PM Feb 08, 2022Updated: 09:55 PM Feb 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবারও ভারতীয় ছবির কপালে জুটল না অস্কার। আশা জাগিয়েও অস্কারের মনোনয়নের তালিকায় জায়গা করে নিতে পারল না দক্ষিণী ছবি ‘জয় ভীম’ (Jai Bhim)। মঙ্গলবার সকাল থেকে অস্কার সঞ্চালক জ্যাকলিনের এক টুইটে ‘জয় ভীমে’র অস্কারের মনোনয়নের খবর নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়ায়। সঞ্চালক জ্যাকলিন এক টুইটে জানিয়ে ছিল সেরা ছবির তালিকায় নাকি ‘জয় ভীম’ থাকবেই। তবে জ্যাকলিনের দাবি যে একেবারেই ভ্রান্ত তা প্রমাণ হল অস্কারের মনোনয়ন তালিকাতেই। কোনও বিভাগেই জায়গা করে নিতে পারল না ভারতের ‘জয় ভীম’।

Advertisement

‘লুনানা দ্য ইয়াক ইন দ্য ক্লাসরুম’ ছবির দৃশ্য।

 

তবে এবারের অস্কারে জায়গা করে নিল ভারতের প্রতিবেশী দেশ ভূটান। ভূটানে তৈরি ছবি ‘লুনানা দ্য ইয়াক ইন দ্য ক্লাসরুম’ (Lunana: A Yak in the Classroom ) মনোনয়ন পেল সেরা বিদেশি ছবির তালিকায়। পরিচালক পাওয়ো চৌনিং দোরজি। ভূটানের এক উঠতি গায়কের দেশ ছেড়ে অস্ট্রেলিয়া যাওয়ার গল্পই ফুটে উঠেছে এই ছবিতে। ছবিটি এর আগে বহু চলচ্চিত্র উৎসবেও সেরা ছবির পুরস্কার পেয়েছে।

[আরও পড়ুন: তিনিই বলিউডের শাহেনশাহ! ‘ঝুন্ড’ ছবির টিজারে নয়া অবতারে প্রমাণ দিলেন বিগ বি ]

ভূটানের এই ছবি ছাড়াও সেরা বিদেশি ছবির তালিকায় রয়েছে, জাপানের ‘ড্রাইভ মাই কার’ (Drive My Car), ডেনমার্কের ‘ফ্লি’ (Flee), ইটালির ‘দ্য হ্যান্ড অফ গড’ (The Hand of God), নরওয়ের ছবি ‘দ্য ওর্য়াস্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড’ (The Worst Person in the World)।

 

 

অন্যদিকে সেরা ছবি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘বেল ফাস্ট’, ‘কোডা’, ‘ডোন্ট লুক আপ’, ‘ড্রাইভ মাই কার’, ‘ডুনে’, ‘কিং রিচার্ড’, ‘লিকোরাইস পিৎজা’, ‘নাইটমেয়ার অ্যালি’, ‘দ্য পাওয়ার অফ দ্য ডগ’, ‘ওয়েস্ট সাইড স্টোরি’র মতো জনপ্রিয় ছবি। ২৭ মার্চ অনুষ্ঠীত হবে অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠান। 

[আরও পড়ুন: অ্যাকশনে ভরপুর ‘বড়ে মিঞা ছোটে মিঞা’র ঝলক, দুরন্ত অক্ষয় ও টাইগার জুটি ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement