shono
Advertisement

‘সুন্দরী মেয়েদের জন্যই বেঁচে আছি’, বাংলাদেশের অনুষ্ঠানে মন্তব্য কবীর সুমনের

আর কী বললেন কবীর সুমন?
Posted: 08:35 PM Oct 19, 2022Updated: 08:35 PM Oct 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশে কবীর সুমনের অনুষ্ঠান নিয়ে প্রথম থেকেই অনুরাগীদের মধ্য়ে উত্তেজনার পারদ চড়ে ছিল। প্রথম দিকে এই অনুষ্ঠানের ভেন্যু নিয়ে বিতর্ক শুরু হলেও, পরে মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলা খেয়াল পরিবেশন করে অনুরাগীদের মন জিতে নেন কবীর সুমন। ”সুমনের খেয়ালে ঢাকা” অনুষ্ঠানে গানের মাঝখানে জীবনের নানা দিক তুলে ধরেন কবীর সুমন (Kabir Suman)। হল ভরতি শ্রোতা দেখে কবীর সুমন বলে ওঠেন ”এই জন্য়ই বেঁচে ছিলাম।”

Advertisement

এদিন অনুষ্ঠানের মাঝখানে বাংলাদেশের শ্রোতাদের সামনে নিজের জীবনের নানা দিক তুলে ধরছিলেন সুমন। তাঁর কথায়, ‘বেঁচে আছি বাংলা ভাষার খেয়ালের জন্য। জটিলেশ্বর মুখোপাধ্যায় একবার বলেছিলেন, বাংলা আধুনিক গানকে নদীর সঙ্গে তুলনা করা হলে আমাদের সুমন হলেন তার প্রধান এক ঘাট। আমি জানপ্রাণ দিয়ে গানের কথা ও গঠনে কিছু পরিবর্তন আনতে পেরেছি। ছোটবেলা থেকে বাংলা আধুনিক গান শুনেছি। এখন যদি আমাকে বলেন, কয়েক দিন ধরে টানা বাংলা আধুনিক বাংলা গান গেয়ে দেব। আপনাদের অসুবিধা হবে না।’

[আরও পড়ুন: ‘ইন্দিরা গান্ধী’র পর ‘নটী বিনোদিনী’, বাঙালি পরিচালকের ছবিতে নতুন অবতারে কঙ্গনা ]

এখানেই আটকে থাকেননি তিনি। এরপর সুমন আরও বলেন, ”সুন্দর মেয়েদের খুব ভালো লাগে। তাদের জন্য বেঁচে আছি। হ্যাঁ, সিরিয়াসলি। ভাগ্যিস পরমেশ্বর সুন্দর মেয়ে সৃষ্টি করেছেন। আমার বাঁচার ইচ্ছাটা তাই মরে যায়নি। আর কিসের জন্য বেঁচে আছি। বাইরে তাকিয়ে এখনো দেখতে পাই, কাক ডাকাডাকি করছে, ময়নারা ঘুরঘুর করছে, চড়ুই পাখি লাফালাফি করছে। আমরা পুরোপুরি ধ্বংস করতে পারিনি।”

এরপর ২১ অক্টোবর ঢাকায় আরও একটি অনুষ্ঠান করবেন কবীর সুমন।

[আরও পড়ুন: নেকড়ে হয়ে বড়পর্দায় ফিরছেন বরুণ ধাওয়ান, ‘ভেড়িয়া’র ট্রেলারে ফিরল ‘জঙ্গল বুক’-এর স্মৃতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement