shono
Advertisement

KIFF 2023: সমাপ্তি অনুষ্ঠানে সেরার শিরোপা অঞ্জন দত্তর, আর কে কে পুরস্কার পেলেন?

কালো শাড়িতে সমাপ্তি অনুষ্ঠানের মঞ্চে নজর কাড়লেন অদিতি রাও হায়দরি।
Posted: 09:11 PM Dec 12, 2023Updated: 12:59 PM Dec 13, 2023

সুপর্ণা মজুমদার: দেখতে দেখতে সাতটা দিন শেষ। যেন এক বিশাল সিনেমা-যজ্ঞ সম্পন্ন হল। সমাপ্ত হল ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (KIFF 2023)। শেষে সেরাদের নাম ঘোষণা করা হল। আর এই তালিকাতেই রয়েছে অঞ্জন দত্ত, রাজদীপ পাল ও শর্মিষ্ঠা মাইতিদের নাম।

Advertisement

ছবি – ব্রতীন কুণ্ডু

উদ্বোধনী অনুষ্ঠানে এবার সঞ্চালক হিসেবে পরমব্রত চট্টোপাধ্যায়কে দেখা যায়নি। সেই খামতি সমাপ্তি অনুষ্ঠানে পূরণ করলেন অভিনেতা। নুসরত, লাভলি, কৌশানি, দেবলীনাদের নাচ দিয়ে শুরু হয় অনুষ্ঠান। তার পর মঞ্চে ডেকে নেওয়া হয় ধৃতিমান চট্টোপাধ্যায়, মমতা শঙ্কর, গৌতম ঘোষ, চপল ভাদুড়ি, অদিতি রাও হায়দরি, সুধীর মিশ্রকে। ডাকা হয় মন্ত্রী অরূপ বিশ্বাস, চন্দ্রিমা ভট্টাচার্য, ইন্দ্রনীল সেন ও মেয়র ফিরহাদ হাকিমকে। অতিথিদের বক্তব্যের পরই শুরু হয় পুরস্কার দেওয়ার পালা।

[আরও পড়ুন: ভায়োলিন নিয়ে ফুটপাথ থেকে ফিল্ম ফেস্টিভ্যালে, সিনেমাকেও হার মানায় সৌরজ্যোতির গল্প]

ইন্টারন্যাশনাল কম্পিটিশন ইনোভেশন ইন মুভিং ইমেজেসের ক্যাটাগোরিতে সেরা ছবি হিসেবে বেছে নেওয়া হয় ইজরায়েলের ‘চিলড্রেন অফ নোবডি’কে। ছবির পরিচালক এরেজ তাদমর। ‘ওয়ান ওয়ে’ ছবির জন্য সেরা পরিচালক হয়েছেন কার্লোস ড্যানিয়েল মালাভে। আর এই ক্যাটাগোরিতেই স্পেশাল জ্যুরি অ্যাওয়ার্ড পেয়েছে অঞ্জন দত্তর ‘চালচিত্র এখন’। পুরস্কার পেয়ে মেন্টর মৃণাল সেনকে ধন্যবাদ দেন অঞ্জন দত্ত।

ছবি – ব্রতীন কুণ্ডু

এবার সেরা ভারতীয় ছবি হয়েছে রজনি বসুমাত্রের ‘গরাই ফাখ্রি’। ‘অবনি কি কিসমত’ ছবির জন্য সেরা ভারতীয় পরিচালক সনেট অ্যান্টনি ব্যারেটো। আর এই বিভাগে স্পেশাল জ্যুরি অ্যাওয়ার্ড পেয়েছে ‘জোসেফ’স সান’। এবার এশিয়ান সিলেক্টে সেরা ‘ব্রোকেন ড্রিমস: স্টোরিজ ফ্রম দ্য মায়ানমার ক্যু’। পুরস্কারটি দেশের বিপ্লবীদের উৎসর্গ করেন পরিচালক। এবারে সেরা ভারতীয় তথ্যচিত্র ‘চেলেঞ্জ’। আর সেরা শর্টফিল্ম কামিল সইফের ‘লাস্ট রিহার্সাল’।

[আরও পড়ুন: সোশাল মিডিয়ায় ভাইরাল ববি দেওলের ‘জামাল কুদু’, ‘অ্যানিম্যাল’ ছবির এই গানের অর্থ জানেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement