shono
Advertisement

অস্কার মঞ্চে নীতীন দেশাইকে শ্রদ্ধার্ঘ্য, ভারতীয় আর্ট ডিরেক্টরকে কুর্নিশ হলিউডের

অস্কার দৌড়ে না থাকলেও ভারতীয় সিনেশিল্পের উল্লেখ ৯৬তম অ্যাকাডেমি পুরস্কারের মঞ্চে।
Posted: 11:53 AM Mar 11, 2024Updated: 12:02 PM Mar 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্কারের দৌড়ে এবার ভারতীয় সিনেমা ছিটকে গেলেও, ভারতের শিল্প-সংস্কৃতির কথা কিন্তু ভুলে যায়নি অস্কার কমিটি। তাই তো বিশ্ব সিনেজনতের সেরা অ্যাকশনের তালিকায় কখনও রাজামৌলির ‘আরআরআর’ মারপিটের মারপ্যাঁচের কথা উল্লেখ করা হল, তো কখনও বা আবার জনপ্রিয় ভারতীয় আর্ট ডিরেক্টর নীতিন দেশাইকে (Nitin Desai) শ্রদ্ধার্ঘ্য জানানো হল। এ যেন অস্কার মঞ্চে না থেকেও থাকার অনুভূতি ভারতীয় বিনোদুনিয়ার।

Advertisement

‘লগান’, ‘দেবদাস’, ‘যোধা আকবর’-এর মতো বহু সিনেমার সেট ডিজাইন করেছিলেন নীতীন দেশাই। ঝুলিতে চার চারটি জাতীয় পুরস্কার এবং অগণিত সম্মান থাকা সত্ত্বেও দেনার দায়ে তেইশের আগস্টে আত্মঘাতী হন জনপ্রিয় আর্ট ডিরেক্টর। নীতীনের নিজের স্টুডিও থেকেই উদ্ধার হয় তাঁর ঝুলন্ত দেহ! ভারতীয় বিনোদুনিয়ার ফ্ল্যাশের ঝলকানির অন্তরালেই যে শিল্পী চিরতরে বিদায় নিয়েছিলেন, তাঁকেই এবার স্মরণ করা হল ৯৬তম অ্যাকাডেমি পুরস্কারের মঞ্চে। অন্যদিকে ২০২৩ সালে বিশ্বের তাবড় সম্মানের মঞ্চে ঝড় তুলে দেওয়া ‘নাটু নাটু’কে চব্বিশের অস্কার মঞ্চে ‘ক্যামিও’ করতে দেখা গেল। সেই ভিডিও ইতিমধ্যেই ভারতীয় নেটিজেনরা হইহই করে শেয়ার করছেন। 

১১ মার্চ, সোমবার লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে অস্কার অনুষ্ঠানে প্রয়াত নীতীন চন্দ্রকান্ত দেশাইয়ের নাম এবং ছবি ভেসে উঠল দৈত্যাকার স্ক্রিনে। শুধু তাই নয়, রেফারেন্স হিসেবে তাঁর কাজের একটা ঝলকও ঠাঁই পেল। নীতীন ছাড়াও অস্কার মঞ্চে স্মরণ করা হল ‘প্যারাসাইট’ খ্যাত কোরিয়ান অভিনেতা লি সান কিউ, ফ্রেন্ডস তারকা ম্যাথিউ প্যারি, হ্যারি বেলাফন্টে, পল রিউবেনস, মেলিন্ডা ডিলন, নরম্যান জিউসন, পাইপার লউরি, রায়ান ও’নিল, জুলিয়ান স্যান্ডস, কার্ল ওয়েদারর্স, ট্রিট উইলিয়মস এবং বার্ট ইয়ংদের।

[আরও পড়ুন: অস্কারের মঞ্চে নগ্ন জন সিনা, ‘অভিনেতা’র দুঃসাহসিক কাণ্ড দাবানল গতিতে ভাইরাল]

আটের দশকে মুম্বইয়ের ফিল্ম সিটি থেকে কেরিয়ার শুরু করেন। নীতিশ রায়ের সহকারী হিসেবে কাজ করেছেন। মুম্বইয়ের গ্ল্যামার জগতে নীতীনের কদর বাড়ে ‘১৯৪২: আ লাভ স্টোরি’ হিট হওয়ার পর থেকে। এরপর আর পিছনে ফিরে তাকাননি বলিউডের নামজাদা আর্ট ডিরেক্টর। ২০২৩ সালের ২ আগস্ট নীতীন দেশাইয়ের স্টুডিও থেকেই উদ্ধার করা হয় তাঁর ঝুলন্ত দেহ। রহস্যজনক মৃত্যুতে আইনি পদক্ষেপও করা হয়েছিল। সেই শিল্পীকেই অস্কার মঞ্চে কুর্নিশ হলিউডের।

[আরও পড়ুন: ৭ টি অস্কার ‘ওপেনহাইমার’-এর ঝুলিতে, পাল্লা দিল ‘পুওর থিংস’, একনজরে ‘সেরা’র তালিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement