shono
Advertisement

তেইশে একাই ২৫০০ কোটির ব্যবসা দিয়ে বলিউডের হাল ফেরালেন শাহরুখ, ‘ফিল্মফেয়ার ভুলে গেল?’

প্রশ্ন ছুড়লেন অনুরাগীরা।
Posted: 03:58 PM Jan 29, 2024Updated: 05:51 PM Jan 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিমারী উত্তর পর্বে ডুবন্ত বলিউডের রাশ একা হাতে টেনেছেন শাহরুখ খান (Shah Rukh Khan)। পঞ্চাশোর্ধ্ব অভিনেতার কেরামতি দেখে প্রাণে বল ফিরে পেয়েছিল বলিউডের নবীন প্রজন্মও। দক্ষিণী সিনেমার সঙ্গে প্রতিদ্বন্দিতায় যখন খাবি খাচ্ছে হিন্দি সিনেইন্ডাস্ট্রি, তখন কিং খান কিন্তু বলিউডের বৃহস্পতি তুঙ্গে তুলেছিলেন। আর সেই বেতাজ বাদশাই কিনা এবছরের ফিল্মফেয়ার পুরস্কারে ব্রাত্য! অনুরাগীরা প্রশ্ন তুললেন, ‘ফিল্মফেয়ার কি ভুলে গেল?’

Advertisement

তেইশের শুরুতে জানুয়ারি মাসে ‘পাঠান’ উপহার দিয়ে ইঙ্গিত দিয়েছিলেন ‘পিকচার অভি বাকি হ্যায়…।’ তারপর ‘জওয়ান’ নতুন মাইলস্টোন গড়েছে আন্তর্জাতিক আঙিনাতেও। বছরশেষে ‘ডাঙ্কি’র বক্স অফিস ফল আশানুরূপ না হলেও শাহরুখ খান কিন্তু বলিউডকে গতবছর একাই আড়াই হাজার কোটির ব্যবসা দিয়েছেন। তারকাখচিত ফিল্মফেয়ারের আসরে বাদশাকে এবার দেখাও যায়নি।

অতীতে যদিও ১৫টি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন শাহরুখ। ১৯৯২ সালে বলিউডে পা রেখেই দিওয়ানা ছবির জন্য সেরা মেল ডেবিউ ফিল্মফেয়ার পান তিনি। পরবর্তীতে ‘বাজিগর’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘মোহাব্বতে’, ‘দেবদাস’, ‘চক দে ইন্ডিয়া’র মতো একাধির ছবির জন্য ফিল্মফেয়ার-এর মঞ্চে পুরস্কৃত হয়েছেন শাহরুখ খান। তবে ৬৯তম অনুষ্ঠানে শাহরুখের হাতে কোনও অ্যাওয়ার্ডই উঠল না।

‘পাঠান’, ‘জওয়ান’ একাধিক ক্যাটাগরিতে মনোনীত হয়েছিল। তবে শুধুমাত্র ‘পাঠান’ সিনেমায় ‘বেশরম’ গানের জন্য পুরস্কৃত হয়েছেন শিল্পা রাও। অন্যদিকে সেরা অ্যাকশন এবং সেরা ভিএফএক্স ক্যাটাগরিতে ‘জওয়ান’ পেল সেরা পুরস্কার। কিন্তু সবগুলোই টেকনিক্যাল গ্রাউন্ডে। পাঁচ বছর বাদে প্রত্যাবর্তন করেও শাহরুখ যেভাবে বলিউডের হাল ফেরালেন, সেই প্রেক্ষিতে কি কোনও পুরস্কার পাওয়া উচিত ছিল না কিং খানের? আক্ষেপ ভক্তদের।

[আরও পড়ুন: ফিল্মফেয়ারে ব্যারিকেড ভেঙে কার্তিকের গায়ে আছড়ে পড়ল ভক্তরা, ধুন্ধুমার কাণ্ড! দেখুন ভিডিও]

হিন্দি সিনে ইন্ডাস্ট্রির যখন দক্ষিণাত্যের বিনোদুনিয়ার কাছে পর পর ধাক্কা খাচ্ছে তখন ‘পাঠান’, ‘জওয়ান’ দিয়ে বলিউডের সুসময় ফিরিয়েছেন কিং খান। রণবীর কাপুরের ‘ব্রহ্মাস্ত্র’ দিয়েই অবশ্য শিকেটা ছিঁড়েছিল। বাকিটা তেইশে ‘পাঠান’, ‘জওয়ান’ (Jawan) হাজার কোটির ব্যবসা করেই দেখিয়ে দিয়েছে। কিং খানের দৌলতেই যে বলিউড ২০২৩ সালে তার হারানো গৌরব ফিরে পেয়েছে, তা বোধহয় আর আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। পাঠান আয় করেছিল প্রায় ১.০৫০.৩০ কোটি, আর জওয়ান ১১০০ কোটি টাকা। ডাঙ্কি মেরেকেটে ৫০০ কোটির আয় করলেও গতবছর বলিউডে সবথেকে বেশি ব্যবসা করা তালিকার শীর্ষে শাহরুখ খানই রয়েছেন। কিন্তু চব্বিশের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে একাধিক ক্যাটাগরিতে মনোনীত হলেও কোনওটাতেই সেরার সেরা পুরস্কার জুটল না শাহরুখ খানের কপালে।

[আরও পড়ুন: মুম্বই বিমানবন্দরে নিক জোনাসকে আটকাল নিরাপত্তারক্ষী! ভারতে এসে বিপাকে প্রিয়াঙ্কার স্বামী?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement