shono
Advertisement

The Vaccine War Review: ভারতের বিজ্ঞানীদের জয়গাথা ‘দ্য ভ্যাকসিন ওয়ার’, কেমন অভিনয় করলেন নানা পাটেকর?

ছবির সংলাপে আত্মনির্ভর ভারতের আধিক্য দেখা গিয়েছে।
Posted: 06:53 PM Sep 29, 2023Updated: 07:35 PM Sep 29, 2023

সুপর্ণা মজুমদার: ‘দ্য কাশ্মীর ফাইলস’ তৈরি করে গোটা দেশে সাড়া ফেলেছিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)। এবার দেশের টিকা যুদ্ধের গল্প ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ (The Vaccine War) সিনেমায় তুলে ধরেছেন। মারণ করোনা ভাইরাস, লকডাউনের কালো স্মৃতি বড়পর্দায় ফিরিয়ে এনেছেন পরিচালক। একই সঙ্গে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (ICMR) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলোজির (NIV) বিজ্ঞানীদের নিরলস পরিশ্রম আর যুদ্ধের কথা বলতে চেয়েছেন। কিন্তু এর জন্য কি সংবাদমাধ্যমকে কাঠগড়ায় দাঁড় করানো খুব প্রয়োজন ছিল?

Advertisement

২০২০ সালের প্রথম দিন অর্থাৎ পয়লা জানুয়ারি থেকে বিবেকের সিনেমা শুরু হয়েছে। যে সিনেমা তিনি তৈরি করেছেন ICMR-এর প্রাক্তন ডিজি বলরাম ভার্গভের ‘গোয়িং ভাইরাল: মেকিং অফ কোভ্যাক্সিন’ বই অবলম্বনে। ছবিতে বলরাম ভার্গভের চরিত্রে অভিনয় করেছেন নানা পাটেকর। বিজ্ঞানীর ভূমিকায় অভিনয় করেছেন পল্লবী যোশী, নিবেদিতা ভট্টাচার্য, গিরিজা ওক, সপ্তমী গৌড়া। আর সাংবাদিকের চরিত্রে রাইমা সেন। নিজের সিনেমায় করোনার ভয়াবহ স্মৃতি ফিরিয়েছেন বিবেক। আর সেই সঙ্গে জানিয়েছেন কোভ্যাকসিন তৈরির কাহিনি।

[আরও পড়ুন: ‘হাউসফুল দেখার অপেক্ষা শেষদিন পর্যন্ত থাকবে’, জন্মদিনের আগে প্রাণখোলা প্রসেনজিৎ]

ভারতের বিজ্ঞানী, ডাক্তাররা অক্লান্ত পরিশ্রম করেছেন। ভ্যাকসিন তৈরিতে তাঁদের ভূমিকা অনস্বীকার্য। তা নিয়ে সিনেমা তৈরি করেছেন বিবেক। এভাবে বিজ্ঞানীর হয়তো কুর্নিশ জানাতে চেয়েছেন তিনি। সিনেমা হিসেবে বলতে গেলে প্রথম অর্ধের গতি বেশ কম। দ্বিতীয়ার্ধে তুলনামূলকভাবে মেদহীন। সংলাপে আত্মনির্ভর ভারতের আধিক্য দেখা গিয়েছে। আর যাবতীয় দোষ মিডিয়ার ঘাড়েই বর্তেছে। তার বদলে বিজ্ঞানীদের জীবনের সংগ্রাম আরও একটু বেশি দেখতে পেলে ভাল লাগত।

বহুদিন বাদে ক্যামেরার সামনে এসে নিজের জাত চিনিয়েছেন নানা পাটেকর। তাঁকে সাপোর্ট করেছে পল্লবী যোশী, নিবেদিতা ভট্টাচার্য, গিরিজা ওকরা। রাইমা সেন যথেষ্ট ভাল অভিনেত্রী। নেগেটিভ চরিত্রেও উজ্জ্বল। কিন্তু শেষাংশে যেন গুরুত্বই পেলেন না। অনুপমের চরিত্র শুধু স্বল্প সময়ের জন্য গল্পের প্রয়োজনে এসেছে।

সবশেষে সাংবাদিক হিসেবে কিছু কথা বলা প্রয়োজন। এত বছরের (করোনা কালেও) কাজের সুবাদে এটুকু বলতে পারি, করোনা সংকটের সময় ডাক্তার, পুলিশ, বিজ্ঞানীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছেন সাংবাদিকরা। দিনের পর দিন তাঁরাও পরিবারের থেকে দূরে থেকেছেন। হাসপাতালের বাইরে পড়ে থেকেছেন। গৃহবন্দি মানুষের কাছে খবর পৌঁছে দিয়েছেন। রণক্লান্ত হয়েও থেমে থাকেননি। তাই জাতি কী জানতে চায়, আর কী জানতে চায় না, সেই সিদ্ধান্ত জাতির বোধ-বুদ্ধির উপরই ছেড়ে দেওয়া ভাল।

সিনেমা – দ্য ভ্যাকসিন ওয়ার
অভিনয়ে – নানা পাটেকর, রাইমা সেন, পল্লবী যোশী, নিবেদিতা ভট্টাচার্য, গিরিজা ওক, সপ্তমী গৌড়া, অনুপম খের প্রমুখ।
পরিচালনা – বিবেক অগ্নিহোত্রী

[আরও পড়ুন: ধর্ম, হানাহানির উর্ধ্বে অঙ্কুশ-প্রিয়াঙ্কার প্রেম! মনুষ্যত্বের গল্প বলে ‘কুরবান’, দেখুন টিজার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement