shono
Advertisement

বুনো শুয়োরের জন্য রাখা বারুদে ঠাসা ফল খেয়েছিল হাতিটি, রিপোর্টে জানাল পরিবেশ মন্ত্রক

কেরলে হাতির মৃত্যুতে জড়িতদের দ্রুত গ্রেপ্তারির নির্দেশ। The post বুনো শুয়োরের জন্য রাখা বারুদে ঠাসা ফল খেয়েছিল হাতিটি, রিপোর্টে জানাল পরিবেশ মন্ত্রক appeared first on Sangbad Pratidin.
Posted: 01:35 PM Jun 08, 2020Updated: 03:36 PM Jun 08, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের অন্তঃসত্ত্বা হাতির মৃত্যু কান্ডের নয়া মোড়। মৃত্যুর কারণ নিয়ে সোমবার রিপোর্ট দিল পরিবেশ মন্ত্রক। তাতে বলা হয়েছে, প্রাথমিক তদন্তের পর মনে করা হচ্ছে ভুল করে বারুদ ঠাসা ফল খেয়ে ফেলেছিল হাতিটি। প্রসঙ্গত, কেরলের এই ঘটনায় ইতিমধ্যে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। এই ঘটনায় যুক্ত বাকিদের দ্রুত গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে পরিবেশ মন্ত্রক।

Advertisement

২৩ মে কেরলের বন দপ্তরের আধিকারিকদের কাছে হাতিটির খবর আসে। বনকর্তারা পালাক্কড় জেলার ওই এলাকায় গিয়ে দেখেন ক্ষতবিক্ষত মুখ নিয়ে একটি হাতি ঘোরাঘুরি করছে। পরের দিন যন্ত্রণায় সহ্য করতে না পেরে হাতিটিকে একটি জলাশয়ে নেমে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ২৭ মে মৃত্যু হয় হাতিটির। এই মৃত্যু নিয়ে তোলপাড় হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। চাপে পড়ে কেরল সরকার। বিবৃতি দিয়ে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন, “দোষীদের শাস্তি হবেই।”

[আরও পড়ুন : অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার ব্যবহারে আপত্তি, বন্ধই থাকছে মথুরা-বৃন্দাবনের একাধিক মন্দির]

হাতিটির মৃত্যু নিয়ে রবিবার পরিবেশ মন্ত্রক উচ্চপর্যায়ের বৈঠক করে। ওই বৈঠকে বন্যপ্রাণ অপরাধ নিয়ন্ত্রণ ব্যুরো, পরিবেশ ও সংশ্লিষ্ট দপ্তরের শীর্ষ কর্তারা উপস্থিত ছিলেন। তারপর একাধিক টুইটে পরিবেশমন্ত্রকের তরফে বলা হয়, “কেন্দ্রীয় সরকার নিয়মিত যোগাযোগ রাখছে কেরল সরকারের সঙ্গে। তাদের বিস্তারিত অ্যাডভাইজারি নোট পাঠিয়ে বলা হয়েছে দোষীদের দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।”

[আরও পড়ুন : শরীরে করোনার উপসর্গ! হোম আইসোলেশনে গেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল]

সোমবার পরিবেশ মন্ত্রক জানিয়েছে, বুনো শুয়োরদের উৎপাত থেকে ফসল রক্ষা করতে বারুদে ঠাসা ফল ঝুলিয়ে রাখে বাসিন্দারা। নিসন্দেহে এটা বেআইনি কাজ। সেই ফলই ভুল করে হাতিটি খেয়ে ফেলায় হাতিটির মৃত্যু হয়। কেন্দ্রের তরফে কেরল সরকারকে আ্যডভাইজারি পাঠিয়ে বলা হয়েছে ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করতে হবে।

The post বুনো শুয়োরের জন্য রাখা বারুদে ঠাসা ফল খেয়েছিল হাতিটি, রিপোর্টে জানাল পরিবেশ মন্ত্রক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement