shono
Advertisement
Literature

দুই নারী! বাল সাহিত্য অকাদেমি পেলেন দীপান্বিতা রায়, যুব অকাদেমি কবি সুতপা চক্রবর্তীর

Published By: Sucheta SenguptaPosted: 05:47 PM Jun 15, 2024Updated: 06:05 PM Jun 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা সাহিত্য (Literature) জগতে নারীদের জয়জয়কার। 'মাহিদাদুর অ্যান্টিডোট'-এ ছোটদের মন ভরিয়ে সাহিত্য অকাদেমির বাল সাহিত্য পুরস্কারে ভূষিত হলেন দীপান্বিতা রায়। আর যুব সাহিত্য অকাদেমি জিতলেন কবি সুতপা চক্রবর্তী। শনিবারই সাহিত্য অকাদেমির তরফে প্রকাশিত হয়েছে এই তালিকা। তাতেই নিজ নিজ সাহিত্যকর্মে উজ্জ্বল হয়ে উঠেছে দীপান্বিতা রায় ও সুতপা চক্রবর্তীর নাম। দীপান্বিতার 'মাহিদাদুর অ্যান্টিডোট' নামের উপন্যাসের হাত ধরে তিনি বাল সাহিত্য পুরস্কার বিজয়ী হয়েছেন। আর সুতপা চক্রবর্তী কবিতার বই 'দেরাজে হলুদ ফুল, গতজন্ম' তাঁর হাতে তুলে দিয়েছেন যুব সাহিত্য পুরস্কার। স্বভাবতই খুশি পাঠকমহল।

Advertisement

শনিবার প্রকাশিত হয়েছে এবছরের সাহিত্য অকাদেমির বাল সাহিত্য পুরস্কার (Sahitya Akademi Bal Sahitya Puraskar) ও যুব পুরস্কারের তালিকা। ২০২৪ সালে যুব পুরস্কার পেয়েছেন বিভিন্ন ভাষার মোট ২৩ জন। আর ছোটদের জন্য বিভিন্ন ভাষায় ছোটগল্প, উপন্যাস, ছড়া লিখে বাল সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন ২৪ জন।

[আরও পড়ুন: বাংলাদেশের সাংসদ খুনের শিকড় গ্ল্যামার ওয়ার্ল্ডেও! এবার নজরে ৬ নায়িকা]

বাংলা থেকে বাল সাহিত্য অকাদেমি বিজয়িনী দীপান্বিতা আদতে আসানসোলের (Asansol)বাসিন্দা। লেখালেখির পাশাপাশি বিভিন্ন সংবাদমাধ্যমে কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা করা দীপান্বিতা বরাবর মন দিয়েছেন শিশু সাহিত্য রচনায়। এবার তাঁর রচিত শিশুদের জন্য উপন্যাস 'মাহিদাদুর অ্যান্টিডোট' এনে দিল বাল সাহিত্য পুরস্কার। তাঁকে সোশাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন অনুরাগীরা।

[আরও পড়ুন: ‘দিল্লির বাংলো ছাড়বেন না’, অধীরকে নির্দেশ কেন্দ্রীয় নেতৃত্বের, তবে কি রাজ্যসভার প্রার্থী?]

অন্যদিকে, সুতপা চক্রবর্তী হাত পাকিয়েছেন কবিতা লেখায়। তাঁর লেখা 'দেরাজে হলুদ ফুল, গতজন্ম' কবিতা সংগ্রহ সাহিত্য অকাদেমির যুব পুরস্কার (Sahitya Akademi Yuva Puraskar)।  এর আগেও সুতপার বেশ কয়েকটি রচনা বহুল সমাদৃত হয়েছে বাংলার সাহিত্য়ের জগতে। 'ভ্রমরযান', 'মায়াবিদ্যা'য় নিজের সাহিত্যকীর্তির ছাপ রেখেছেন সুতপা। এবার তারই স্বীকৃতি মিলল সাহিত্য অকাদেমির যুব পুরস্কারে প্রাপ্তিতে।

যুব সাহিত্য পুরস্কার বিজয়িনী সুতপা চক্রবর্তী। ছবি: সোশাল মিডিয়া।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলা সাহিত্যে দুই নারীর পুরস্কার বিজয়।
  • ছোটদের জন্য দীপান্বিতা রায়ের উপন্যাস 'মাহিদাদুর অ্যান্টিডোট' এনে দিল বাল সাহিত্য অকাদেমি।
  • সুতপা চক্রবর্তীর কবিতার বই 'দেরাজে হলুদ ফুল, গতজন্ম' পেয়েছে যুব সাহিত্য পুরস্কার।
Advertisement