shono
Advertisement
Buddha Boy

নিজেকে বলতেন গৌতম বুদ্ধের জাতিস্মর! নাবালিকাকে ধর্ষণে দোষী সাব্যস্ত সেই নেপালি ধর্মগুরু

বারো বছরের কারাবাসের সাজা শোনানো হতে পারে 'বুদ্ধ বয়'কে।
Published By: Biswadip DeyPosted: 10:03 AM Jun 26, 2024Updated: 01:17 PM Jun 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক নাবালিকাকে যৌন হেনস্তার অপরাধে নেপালি ধর্মগুরু 'বুদ্ধ বয়' (Buddha Boy)কে দোষী সাব্যস্ত করল আদালত। গত জানুয়ারিতে তাঁকে গ্রেপ্তার করেছিল নেপাল পুলিশ। ১ জুলাই সাজা ঘোষণা। মনে করা হচ্ছে, তাঁক অন্তত ১২ বছরের কারাবাসের সাজা হতে পারে।

Advertisement

৩৩ বছরের ওই আধ্যাত্মিক নেতার আসল নাম রামবাহাদুর বোমজান। তাঁর অনুগামীরা দাবি করতেন তিনিই পূর্বজন্মে গৌতম বুদ্ধ ছিলেন। বলা হত, তিনি নাকি জল, খাদ্য, ঘুম ছাড়া মাসের পর মাস কাটিয়ে দিতে পারতেন। যদিও পরে ক্যামেরায় ধরা পড়েন এ সবই ছিল ভাঁওতা। দেখা যেত 'বুদ্ধ বয়' দিব্যি লুকিয়ে খাবার খাচ্ছেন কিংবা ব্যক্তিগত সাধনার কথা বলে ঘুমিয়ে নিচ্ছেন। গত এক দশকেরও বেশি সময় ধরে তাঁর বিরুদ্ধে দুর্ব্যবহার ও নিগ্রহের অভিযোগ উঠছিল। ২০১০ সালে প্রথমবার তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে ধ্যানে ব্যাঘাত ঘটানোর অভিযোগ তুলে ভক্তদের মারধর করার জন্য। ২০১৮ সালে এক নান অভিযোগ তোলেন, তাঁকে ধর্ষণ করেছেন ওই ধর্মগুরু। পাশাপাশি তাঁর আশ্রম থেকে একই পরিবারের চার অনুগামীর অদৃশ্য হয়ে যাওয়ার বিষয়েও অভিযোগ ওঠে তাঁরই বিরুদ্ধে।

[আরও পড়ুন: ৩০০ কোটি টাকা আদায়ের ছক! নিট কাণ্ডে প্রকাশ্যে অভিযুক্তের গোপন ভিডিও]

নানাবিধ অভিযোগে বিদ্ধ হওয়ার পর কার্যতই লুকিয়ে পড়তে দেখা গিয়েছিল তাঁকে। একসময় জঙ্গলে তাঁর ধ্যান দেখতে বহু মানুষ ভিড় করতেন। অনেকেই বিশ্বাস করতেন তাঁর মধ্যে অলৌকিক ক্ষমতা রয়েছে। কিন্তু ক্রমে বিতর্ক বাড়তে থাকায় সরে পড়তে চাইছিলেন 'বুদ্ধ বয়'। এহেন পরিস্থিতিতে বিতর্কিত এই ধর্মগুরুকে গত জানুয়ারি কাঠমান্ডু থেকে গ্রেপ্তার করা হয়। সেই সঙ্গে তাঁর কাছ থেকে নেপালি (Nepal) অর্থমূল্যে ২ লক্ষ ২৭ হাজার ডলার এভং বিদেশি মুদ্রায় ২৩ হাজার ডলারও বাজেয়াপ্ত করে পুলিশ। অবশেষে তাঁকে দোষী সাব্যস্ত করল আদালত। তবে তিনি তাঁর দোষী সাব্যস্ত হওয়ার বিরুদ্ধে আপিল করতে পারেন।

[আরও পড়ুন: দলের সিদ্ধান্তে সায়, লোকসভায় বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধীই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এক নাবালিকাকে যৌন হেনস্তার অপরাধে নেপালি ধর্মগুরু 'বুদ্ধ বয়'কে দোষী সাব্যস্ত করল আদালত। গত জানুয়ারিতে তাঁকে গ্রেপ্তার করেছিল নেপাল পুলিশ।
  • ১ জুলাই সাজা ঘোষণা। মনে করা হচ্ছে, তাঁকে অন্তত ১২ বছরের কারাবাসের সাজা হতে পারে।
  • তবে তিনি তাঁর দোষী সাব্যস্ত হওয়ার বিরুদ্ধে আপিল করতে পারেন।
Advertisement