shono
Advertisement
Viswa Bharati

শান্তিনিকেতনকে ইউনেস্কোর স্বীকৃতি, সম্মান জানিয়ে ৮ ডাকটিকিট প্রকাশ

রবীন্দ্রনাথের স্মৃতিতে ২০২২ সালে শান্তিনিকেতন ডাকবিভাগে তৈরি হয় বিশেষ সংগ্রহশালা।
Published By: Paramita PaulPosted: 07:11 PM Aug 19, 2024Updated: 07:11 PM Aug 19, 2024

দেব গোস্বামী, বোলপুর: শান্তিনিকেতনকে ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যক্ষেত্র স্বীকৃতি জানিয়েছে। এবার সেই স্বীকৃতিকে সম্মান জানাতেই তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের ভারতীয় ডাক বিভাগ ৮টি ডাক টিকিটের আনুষ্ঠানিক উদ্বোধন করল শান্তিনিকেতনের লিপিকা প্রেক্ষাগৃহে।

Advertisement

সোমবার, আনুষ্ঠানিক উদ্বোধন করেন পরিচালক রবীন্দ্রভবন অধ্যাপক অমর পাল, পোস্টমাস্টার জেনারেল কলকাতা আঞ্চলিকের অশোক কুমার, প্রধান পোস্টমাস্টার জেনারেল নিরোজ কুমার, শান্তিনিকেতনের হেরিটেজ কমিটির সমন্বয়কারী অধ্যাধিকার সাথী গঙ্গোপাধ্যায়। এছাড়াও উপস্থিত ছিলেন জনসংযোগ আধিকারিক অতিগ ঘোষ, পাঠভবন ও সংগীত ভবনের পড়ুয়া, ডাকবিভাগের কর্মী ও অন্যান্যরা।

[আরও পড়ুন: ফের সিজিওতে সন্দীপ, পর পর ৪ দিন সিবিআই জিজ্ঞাসাবাদের মুখে আর জি করের প্রাক্তন অধ্যক্ষ]

উল্লেখ্য, রবীন্দ্রনাথের স্মৃতিতে ২০২২ সালে শান্তিনিকেতন ডাকবিভাগে তৈরি হয় বিশেষ সংগ্রহশালা। নাম দেওয়া হয় 'ছায়াবীথি'। যেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের সমস্ত ডাকটিকিট স্থান পায়। আর সেই সংগ্রহশালা ডাকটিকিট গুলিই তুলে ধরা হয়েছে লিপিকা প্রেক্ষাগৃহে। যেখানে বিশ্বভারতীর পড়ুয়া থেকে প্রাক্তনীরা ডাক টিকিট প্রদর্শনীতে অংশগ্রহণ করছেন এবং ডাক টিকিট, স্ট্যাম্প সংগ্রহও করছেন। পোস্টমাস্টার জেনারেল কলকাতা আঞ্চলিকের অশোক কুমার জানান, "রবীন্দ্রনাথ ও বিশ্ব ঐতিহ্যক্ষেত্রেকে সম্মান জানাতেই ভারতীয় ডাকবিভাগ নতুনভাবে ঐতিহাসিক ভবনের ছবি সহ ৮টি ডাক টিকিটের উদ্বোধন হয়েছে। শান্তিনিকেতন থেকে যে প্রান্তেই চিঠি যাক না কেন থাকবে ওয়ার্ল্ড হেরিটেজের বিশেষ স্ট্যাম্প। ডাকটিকিটগুলিতে ফুটে উঠবে শান্তিনিকেতনের ঐতিহ্য সংস্কৃতি ও প্রকৃতির ছবি। এছাড়াও শান্তিনিকেতনের বাসিন্দাদের বিশেষভাবে গুরুত্ব দিয়েই প্রতিদিন ডাক বহনকারী গাড়ি পৌঁছবে কলকাতায়। ২৪ ঘন্টার মধ্যে সমস্ত ধরনের ডাক পৌঁছে দেওয়া হবে।"

প্রসঙ্গত রবীন্দ্রনাথ ঠাকুরের বিশ্ব পরিচিতির কারণে তাঁকে নিয়ে ৩৪টি দেশ থেকে স্মারক ডাকটিকিট, ডাকটিকিটের শিটলেট, স্যুভেনির শিট, মিনিয়েচার শিট, উদ্বোধনী খাম, বিশেষ খাম, পোস্টকার্ড, অ্যারোগ্রাম ও বিশেষ সিলমোহর প্রকাশ করেছে। রবীন্দ্রনাথকে নিয়ে প্রথম ডাকটিকিট প্রকাশিত হয় ভারত থেকে, ১৯৫২ সালের ১ অক্টোবর। যার মূল্য ছিল ১২ আনা। বাংলাদেশ ১৯৯১ সালের ৭ আগস্ট বিশ্বকবির ৫০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মত স্মারক ডাকটিকিট প্রকাশ করে, যার মূল্য ছিল ৪ টাকা। ২০১১ সালের ৬ মে সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিটি ১০ টাকা মূল্যমানের ৪টি ডাকটিকিটের পর শান্তিনিকেতনকে ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যক্ষেত্র স্বীকৃতি স্বরূপ ৫ টাকা মূল্যে ৮টি ডাকটিকিট প্রকাশ করল ডাকবিভাগ। যা সহজেই পৌঁছে যাবে বিশেষ খাম, পোস্টকার্ড, ডাক টিকিটের মাধ্যমে।

[আরও পড়ুন: আর জি কর কাণ্ডের প্রতিবাদে তুমুল উত্তেজনা হাই কোর্টে, বচসায় কল্যাণ-সায়ন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শান্তিনিকেতনকে ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যক্ষেত্র স্বীকৃতি জানিয়েছে।
  • এবার সেই স্বীকৃতিকে সম্মান জানাতেই তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের ভারতীয় ডাক বিভাগ ৮টি ডাক টিকিটের আনুষ্ঠানিক উদ্বোধন করল শান্তিনিকেতনের লিপিকা প্রেক্ষাগৃহে।
  • রবীন্দ্রনাথের স্মৃতিতে ২০২২ সালে শান্তিনিকেতন ডাকবিভাগে তৈরি হয় বিশেষ সংগ্রহশালা।
Advertisement