shono
Advertisement

স্ত্রীকে ঘরের কাজ করতে বললেই ‘নিষ্ঠুর’ স্বামী? কী বলল দিল্লি হাই কোর্ট?

স্ত্রী ঘরের কাজ করেন না, আদালতে অভিযোগ করেন স্বামী।
Posted: 05:44 PM Mar 07, 2024Updated: 05:47 PM Mar 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বামী যদি স্ত্রীকে ঘরের কাজ করতে বলেন, তবে তা কখনই ‘নিষ্ঠুর’তা হতে পারে না। কোনও কোনও বৈবাহিক সম্পর্কে স্বামী অর্থনৈতিক দিক দেখেন, স্ত্রী ঘর সামলান। বিবাহ বিচ্ছেদের একটি মামলায় সম্প্রতি এমনই মন্তব্য করেছে দিল্লি হাই কোর্ট (Delhi High Court)। এমনকী স্ত্রীকেই ‘নিষ্ঠুর’ আচরণের জন্য দায়ী করা হয়েছে। সেই যুক্তিতেই যুবককে বিবাহবিচ্ছেদের অনুমতি দিয়েছে আদালত।

Advertisement

যুবক অভিযোগ করেছেন, তাঁর স্ত্রী ঘরের কোনও কাজই করেন না। সংসারের কোনওরকম দায় নিতে রাজি নন। শ্বশুরবাড়ি ত্যাগ করে চলে গিয়েছেন। এমনকী স্বামীর বিরুদ্ধেই ‘ভুয়ো’ অপরাধের মামলা ঠুকেছেন। যুবককে তাঁর বাবা-মা, পরিবার থেকে আলাদা থাকতেও বলেন তিনি। এই অবস্থায় নিম্ন আদালতে বিচ্ছেদ চেয়ে মামলা করেছিলেন যুবক। পরে সেই মামলা দিল্লি হাই কোর্টের বিচারপতি সুরেশ কুমার কাইত এবং বিচারপতি নীনা বনসল কৃষ্ণার বেঞ্চে ওঠে।

 

[আরও পড়ুন: নতুন ভারতের পথ দেখাচ্ছে BRO-র মহিলা আধিকারিকরা, জোর নারীর ক্ষমতায়নে]

শুনানি শেষে আদালতের পর্যবেক্ষণ, স্বামী যদি স্ত্রীকে ঘরের কাজ করতে বলেন, তবে তা কখনই ‘নিষ্ঠুর’তা হতে পারে না। বহু ক্ষেত্রেই বৈবাহিক সম্পর্কে স্বামী অর্থনৈতিক ভার গ্রহণ করেন আর স্ত্রী ঘর সামলান। ওই কাজকে পরিচারিকার কাজের সঙ্গে তুলনা করা ভুল। বরং তা পরিবারের প্রতি স্ত্রীর ভালোবাসা ও দায়বদ্ধতার প্রতিফলন। স্বামীকে তাঁর নিজের পরিবার ছেড়ে অন্যত্র থাকতে জোর করা নিষ্ঠুরতা। যা এক্ষেত্রে করেছেন স্ত্রী। সব দিক বিবেচনা করা আদালত যুবককে বিবাহবিচ্ছেদের অনুমতি দিয়েছে।

 

[আরও পড়ুন: উন্নয়ন মন্ত্রে কাবু সন্ত্রাস-দানব! ৩৭০ ধারা রদের পর কাশ্মীরে দাঁড়িয়ে কী বার্তা মোদির?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement