shono
Advertisement

এক সপ্তাহ পর সচল হল ভারতীয় সেনার ‘চিনার কোরে’র ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট  

সেনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট কেন ব্লক করা হয়েছিল তা জানা যায়নি।
Posted: 11:45 AM Feb 09, 2022Updated: 03:12 PM Feb 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে সচল হল ভারতীয় সেনার (Indian Army) ১৫ নম্বর কোর-এর (চিনার কোর) ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট। গত এক সপ্তাহের উপরে বন্ধ ছিল ভারতীয় সেনার (Indian Army) চিনার কোর-এর ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট। তবে সেনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট কেন বন্ধ ছিল, কেনই বা তা আজ খুলে দেওয়া হল, এই বিষয়ে এখনও পর্যন্ত কিছুই জানা যায়নি। 

Advertisement

উল্লেখ্য, চিনার কোর (Chinar Corps) জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) সাইবার নিরাপত্তা সংক্রান্ত দিকটি দেখভাল করে তাদের এই ফেসবুক (FB) ও ইনস্টাগ্রাম (Instagram) অ্যাকাউন্ট দুটির মাধ্যমে। সীমান্ত এলাকায় সোশ্যাল মিডিয়া মাধ্যমে ভুল বা বিকৃত তথ্য, ছবি, ভিডিও পোস্ট করা হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। যদিও গত এক সপ্তাহ ধরে চিনার কোর-এর দুটি অ্যাকাউন্টই বন্ধ ছিল। কিন্তু কেন তা বন্ধ করা হয়েছিল সেই বিষয়ে স্পষ্ট করেনি ফেসবুক ও ইনস্টাগ্রাম। মঙ্গলবার সকালে চিনার কোর-এর ফেসবুক এবং ইনস্টাগ্রাম পেজে খোলা হলে সেখানে দেখানো হচ্ছিল— ‘লিঙ্ক ব্রোকেন’, অথবা ‘পেজ রিমুভড’। যদিও বুধবার চিনার কোর-এর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটি ফের খুলে দেওয়া হয়।

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা মামলায় স্বস্তি শেখ সুফিয়ানের, সুপ্রিম কোর্টে মঞ্জুর আগাম জামিন]

যদিও প্রশ্ন উঠেছে, ভারতীয় সেনার চিনার কোর-এর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করা হয়েছিল কোন যুক্তিতে? সাধারণত সংস্থার নির্দিষ্ট বিধি না মানলে, কোনও অ্যাকাউন্টের বিরুদ্ধে বারবার রিপোর্ট জমা পড়লে তবেই তা ব্লক করার সিদ্ধান্ত নিয়ে থাকে সংস্থা। প্রশ্ন উঠছে, চিনার কোর–এর সোশ্যাল মিডিয়া পেজের বিরুদ্ধেও কি সে রকম কোনও অভিযোগ উঠেছিল?‌ এই বিষয়ে অবশ্য এখনও তেমন কিছুই জানা যায়নি।

[আরও পড়ুন: বড়সড় নাশকতার ছক বানচাল কাশ্মীরে, পুলিশি তৎপরতায় ধৃত ১১ জইশ জেহাদি]

ভারতীয় সেনার এক বিশেষ সেনা ফরমেশন বা কোর হল, কোর ১৫। কাশ্মীরের এই কোর ১৫-কে ‘চিনার কোর’ বলে ডাকা হয়। কাশ্মীরের অতি পরিচিত গাছ চিনারের নাম অনুসারে এই নামকরণ। জম্মু ও কাশ্মীরের শ্রীনগরের ১৫ নম্বর কোর ভারতীয় সেনার উত্তরাঞ্চলীয় কমান্ডের অধীনস্থ। নিয়ন্ত্রণরেখায় (LOC) নজরদারির পাশাপাশি কাশ্মীর উপত্যকার সন্ত্রাস দমনের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে এই কোরের উপরে। ফলে এই ঘটনা নিয়ে জল্পনা তৈরি হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement