shono
Advertisement
Telangana

প্রতিশ্রুতি পূরণ কংগ্রেসের, কৃষকদের ২ লক্ষ টাকার ঋণ মকুব তেলেঙ্গানা সরকার

'ক্ষমতায় এলে মকুব হবে কৃষিঋণ', তেলেঙ্গানায় নির্বাচনী প্রচারে গিয়ে ঘোষণা করেছিলেন রাহুল গান্ধী।
Published By: Amit Kumar DasPosted: 07:14 PM Jun 22, 2024Updated: 08:05 PM Jun 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর তেলেঙ্গানা বিধানসভা নির্বাচনে কংগ্রেসের প্রতিশ্রুতি ছিল ক্ষমতায় এলে কৃষি ঋণ মকুব করা হবে। ক্ষমতায় আসার এক বছরের মধ্যেই সেই প্রতিশ্রুতি পূরণ কংগ্রেস সরকারের। শুক্রবার তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডি ঘোষণা করলেন, রাজ্যের কৃষকদের ২ লক্ষ টাকা পর্যন্ত কৃষি ঋণ মকুব করা হবে। অবশেষে সেই প্রতিশ্রুতি পূরণ হওয়ায় খুশি সেখানকার কৃষকরা।

Advertisement

শুক্রবার তেলেঙ্গানায় মন্ত্রিসভার বৈঠকের পর মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডি বলেন, "মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২ লক্ষ টাকা পর্যন্ত কৃষকদের ঋণ মকুব করা হবে। এর আগের সরকার তাদের ১০ বছরের কার্যকালে মাত্র ২৮ হাজার কোটি টাকার কৃষি ঋণ মকুব করেছিল। তবে এই সুবিধার লাভ তুলতে আগের সরকার ২০১৮ সালে ঋণ মুকুবের উপর 'কাট অফ' নীতি চালু করে। যার জেরে কৃষকদের ক্ষতি হচ্ছিল।" মুখ্যমন্ত্রী আরও বলেন, "এই ঋণ মকুবের শর্ত-সহ বিস্তারিত বিবরণ শীঘ্রই আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। এর জেরে প্রায় ৩১ হাজার কোটি টাকা খরচ হবে সরকারের।"

মুখ্যমন্ত্রী আরও বলেন, "আমাদের সরকার সর্বদা কৃষকদের পাশে। তাই তাঁদের স্বার্থ বিবেচনা করেই এই ঋণ মকুবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগের সরকার কৃষকদের গালভরা প্রতিশ্রুতি দিলেও বাস্তবে তা পালন করেনি। কিন্তু আমরা ক্ষমতায় আসার মাত্র ৮ মাসের মধ্যেই আমাদের প্রতিশ্রুতি পালন করেছি।" এছাড়াও কৃষকদের জন্য বিনিয়োগ সহায়তা 'রায়থু ভরোসে' প্রকল্প নীতি বাস্তবায়িত করতে উপমুখ্যমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটিও গঠন করেন। প্রকল্প আগামী ১৫ জুলাইয়ের মধ্যে এই প্রকল্প বাস্তবায়নের রূপরেখা তৈরি করে রিপোর্ট পেশ করবে কমিটি।

[আরও পড়ুন: তিস্তা চুক্তি নিয়ে সদর্থক বার্তা মোদির, ভারতকে ‘বিশ্বস্ত বন্ধু’ বললেন হাসিনা]

নির্বাচনী প্রচারে গিয়ে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ঘোষণা করেছিলেন, ক্ষমতায় এলে কৃষকদের স্বার্থে কাজ করবে কংগ্রেস সরকার। মকুব করা হবে কৃষকদের ঋণ। কৃষকদের মন পেতে এই ইস্যুকেই হাতিয়ার করে প্রচারে নেমেছিল কংগ্রেস। যার জেরে বিআরএসকে ক্ষমতাচ্যুত করে তেলেঙ্গানায় ক্ষমতায় আসে হাত শিবির। নয়া সরকারের মুখ্যমন্ত্রী হন রেবন্ত রেড্ডি। এবার ক্ষমতায় আসার প্রথম বছরেই প্রতিশ্রুতি পূরণ করল কংগ্রেস সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত বছর তেলেঙ্গানা বিধানসভা নির্বাচনে কংগ্রেসের প্রতিশ্রুতি ছিল ক্ষমতায় এলে কৃষি ঋণ মকুব করা হবে।
  • ক্ষমতায় আসার এক বছরের মধ্যেই সেই প্রতিশ্রুতি পূরণ কংগ্রেস সরকারের।
  • কৃষকদের ২ লক্ষ টাকা পর্যন্ত কৃষি ঋণ মকুবের ঘোষণা মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডির।
Advertisement