shono
Advertisement

অনুব্রতর বীরভূমে ফলছে আড়াই লাখের মিয়াজাকি! বিরল আম দেখতে ভিড় আমজনতার

কীভাবে এই গাছ এল বীরভূমে?
Posted: 04:06 PM Jun 02, 2023Updated: 04:07 PM Jun 02, 2023

নন্দন দত্ত, সিউড়ি: জাপানের কয়েক লাখ টাকার আম ফলছে অনুব্রতর বীরভূমে (Birbhum)। দুবরাজপুর পুরসভা এলাকার বনকাটিপাড়ার মসজিদের গাছে এই আম দেখতে ভিড় জমাচ্ছে উৎসুক জনতা। শুক্রবার অর্থাৎ আজ পাড়া হবে একটি আম, তোলা হবে নিলামে।

Advertisement

সোশ্যাল মিডিয়ায় দৌলতে এখন অনেক কিছুই না চাইলেও জানা হয়ে যায়। ঠিক সেরকমভাবেই এখন প্রায় সকলেই চেনেন জাপানের বিশেষ প্রজাতির আম, মিয়াজাকি। যার কিলো প্রতি দাম দু থেকে আড়াই লক্ষ টাকা। সেই বিরল প্রজাতির আম ফলেছে বীরভূম জেলার দুবরাজপুর পুরসভার ১১ নম্বর ওয়ার্ডের ইসলামপুরের বনকাটিপাড়ার গওসিয়া মসজিদে। একেবারে আপেলের মতো দেখতে এবং লাল রঙের এই আম। যা দেখতে মানুষ ভিড় করছে সকাল থেকেই। কিন্তু এই আম ভারতবর্ষে সাধারণত দেখা যায় না। 

[আরও পড়ুন: চা বাগানের ‘যম’ লুপার ক্যাটার পিলার! চিবিয়ে সাবাড় করছে ‘দুটি পাতা একটি কুড়ি’]

গওসিয়া মসজিদের সভাপতি কাজী আবু তালেব জানান, সৈয়দ নিজামুদ্দিন ওরফে সোনা নামে পাড়ার এক যুবক বছর দুয়েক আগে এই আম গাছের চারা এনে লাগিয়েছিলেন মসজিদে। তিনি একবছর আগে এই পৃথিবী ছেড়ে চলে গিয়েছেন। কিন্তু তিনি কোথা থেকে এই আম গাছের চারা এনেছিলেন কেউ জানেন না। তবে আমের ফলন হতেই এবার মসজিদে ভিড় জমাচ্ছেন দুবরাজপুরের সাধারণ মানুষজন। এখনও পর্যন্ত ৮-১০ টি আম ধরেছে ওই গাছে। মসজিদ কমিটির তরফে জানানো হয়েছে, শুক্রবার জুম্মার নামাজের পর শুধুমাত্র একটি আম পাড়া হবে। সেটিকে নিলামে তোলা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement