shono
Advertisement

সঠিক কৌশলে ছাদ বাগানেই ফলতে পারে সোনার ফসল, জেনে নিন পদ্ধতি

ছাদে চাষ শুরু করা খুবই সহজ।
Posted: 02:31 PM Aug 02, 2023Updated: 02:31 PM Aug 02, 2023

কুড়ি শতকে ‘ছাদ/শহুরে ছাদে চাষ’ শব্দটি বেশি জনপ্রিয়তা পাচ্ছে। অধিক অর্থ উপার্জনের লোভে রাসায়নিক সার অনিয়ন্ত্রিত ব্যবহারের ফলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই দুর্বল হয়ে পড়ছে এবং মানুষ নতুন নতুন রোগে আক্রান্ত হচ্ছে। ছাদ চাষ হল রান্নাঘরের মৌলিক চাহিদা মেটাতে, ছোট আকারের স্থানীয় কৃষিকে উৎসাহিত করতে এবং জীবনকে স্বাস্থ্যকর করার জন্য বাড়ির ছাদে ন্যূনতম রাসায়নিক সার ব্যবহার করে বিভিন্ন ধরনের তাজা শাকসবজি, ফল, মশলা এবং ফুল জাতীয় উদ্ভিদ চাষের আধুনিক কৌশল। লিখেছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের আবাদি, মশলা, ঔষধি ও সুগন্ধি শস্য বিভাগের উদ্যানবিদ্যা অনুষদের গবেষক অনসূয়া শীল। পড়ুন প্রথম পর্ব। 

Advertisement

শহুরে এলাকায় ছাদে চাষ সবচেয়ে বেশি দেখা যায়, যেখানে কিচেন গার্ডেন শুরু করার জন্য জমির প্রাপ্যতা খুবই কম। ছাদ এবং বারান্দায় প্রসারিত স্থান, সূর্যের আলো এবং জলের প্রাপ্যতা দিয়ে ছাদ বাগান একটি সর্বোত্তম পদ্ধতিতে প্রতিষ্ঠিত করা যেতে পারে। এটি শহুরে পরিকল্পনার জন্য বিস্ময়করভাবে কাজ করে, কারণ ছাদের বাগান ভালোভাবে সৌর বিকিরণ শোষণ করে যা ‘শহুরে তাপদ্বীপের প্রভাব’ হ্রাস করে, হোস্ট বিল্ডিংকে আচ্ছাদন ও শীতলতা প্রদান করে, তার ফলে বিদ্যুতের ব্যবহার কিছু অংশে কম হয় এবং বৃষ্টিপাতের বিপত্তি হ্রাস করে। বহুতল ভবনগুলিতে, সমস্ত অ্যাপার্টমেন্টে ছাদ থাকে না। এক্ষেত্রে গাছ-সহ পাত্রগুলি বারান্দা এবং জানালার সিলে স্থাপন করা যেতে পারে।
ছাদে চাষের উদ্দেশ্য কী?
১) সাধারণত ছাদে থাকা খালি জায়গাকে কার্যকরভাবে ব্যবহার করার জন্য এবং গৃহকর্তাদের অবসর সময়কে কাজে লাগানোর জন্য ছাদের বাগান স্থাপন করা হয়। তবে, এটি আরও বিস্তৃত স্তরে করা যেতে পারে যেখানে সমস্ত শহর তাদের শাকসবজির প্রয়োজনীয়তা বৃদ্ধিকে মেটাতে, নিজেকে টেকসই করার জন্য এই কৌশল অনুসরণ করতে পারে।
২) আমাদের নিজস্ব প্রিয় তাজা ফল এবং সবজি সারা বছর সরবরাহ।
৩) বিরল এবং বহিরাগত অনুপলব্ধ সবজি ছাদের বাগানে জন্মাতে পারে।
৪) ঘরের জৈব বর্জ্য সার হিসাবে ব্যবহারের দ্বারা উদ্ভিদের বৃদ্ধি এবং রাসায়নিকের কম ব্যবহার যা বিষ মুক্ত ফল ও শাকসবজি সরবরাহ করবে। এটি একটি স্বাস্থ্যকর জীবনধারা তৈরি করবে।
৫) ফল, সবজি, মশলা এবং ফুল কেনার খরচ কমিয়ে নির্দিষ্ট পরিমাণ অর্থ সঞ্চয় করা।
ছাদে চাষ শুরু করার জন্য কী কী উপাদানের প্রয়োজন?
১) যন্ত্রপাতি:
(ক) নিড়ানি
(খ) কোদাল/বেলচা
(গ) রোজ ক্যান
(ঘ) হ্যান্ড স্প্রেয়ার
(ঙ) বাগানের হোসপাইপ
(চ) বাঁশের অবলম্বন এবং পাটের দড়ি।
২) উপকরণ:
(ক) কৃষি বিশ্ববিদ্যালয়/গবেষণা কেন্দ্র/জাতীয় বীজ কেন্দ্রের মতো নির্ভরযোগ্য উৎস থেকে গুণগত মানসম্পন্ন বীজ
(খ) ভাল মাটি যা পাথর, আগাছা এবং অন্যান্য অপরিচ্ছন্ন পদার্থ থেকে মুক্ত
(গ) ভাল পচনশীল জৈব সার (কম্পোস্ট/ FYM/ পাতার কম্পোস্ট/ ক্ষয়প্রাপ্ত কয়ার পিথ)
(ঘ) জৈব উপকরণ (নিমের তেল, নিমের বীজের নির্যাস, পঞ্চগব্য)
(ঙ) নদীর তীরের বালি
(চ) কিছু রাসায়নিক ইনপুট (সার, কীটনাশক ইত্যাদি।
ছাদে চাষ করার জন্য কী কী পদক্ষেপ অবলম্বন করতে হবে?
ছাদে চাষ শুরু করা খুবই সহজ। ছাদে চাষের কিছু তালিকাভুক্ত পদক্ষেপ কৃষককে চূড়ান্ত নির্দেশনা দিতে এবং এই বিষয় সম্পর্কিত সমস্ত বিভ্রান্তি দূর করতে সাহায্য করবে। নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করে খুবই কম খরচে এবং ন্যূনতম প্রচেষ্টায় ছাদের মধ্যে বিভিন্ন ধরনের শাকসবজি, ফল, মশলা ও ফুল চাষ করা শুরু করা যায়:
১) পাত্র নির্বাচন
ছাদের বাগানের উন্নয়নের জন্য প্রথম ধাপ হল উপযুক্ত পাত্র নির্বাচন করা যা মাটি এবং কোকো পিট সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। বাজারের বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি বিভিন্ন ধরনের পাত্র ব্যবহার করা যায়। সবচেয়ে বেশি পাওয়া যায় এমন কিছু পাত্র হল; প্লাস্টিকের পাত্র, মাটির পাত্র, সিমেন্টের পাত্র, গ্রো ব্যাগ, টিনের বাক্স, কাঠের ব্যারেল, সার ব্যাগ, ভাঙা সিঙ্ক/বেসিন, অব্যবহৃত জলের ট্যাঙ্ক। সেই পাত্রগুলোকে ভালভাবে ধুয়ে ফেলুন এবং গাছের ভাল বৃদ্ধির জন্য পাত্রের তলদেশে জল নিষ্কাশনের গর্ত তৈরি করুন। তবে গ্রীষ্ম বা শীত যাই হোক না কেন সব আবহাওয়াতেই মাটির পাত্র সবচেয়ে ভাল।
২) পাত্রের মিশ্রণ তৈরি করা
উপযুক্ত পাত্র নির্বাচন করার পর, বাগানের মাটি: কম্পোস্ট: বালি @ ১:১:১ অথবা বাগানের মাটি: কম্পোস্ট: কোকো পিট @ ১:১:১ অনুপাতে নিড়ানি এবং বেলচা দিয়ে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ছাদে চাষের জন্য ভারী মাটি ব্যবহার করা উচিত নয়। কোকো পিট ওজনে হালকা হওয়ায় ভাল বায়ু চলাচল এবং জল নিষ্কাশনে সাহায্য করে। এটি বাজার থেকে কেনা যাবে। কোকো পিট ইট কেনা ভাল যা বেশি সময় ব্যবহার করা যায়। এটি মাটির সঙ্গে মিশিয়ে পাত্রের মিশ্রণ হিসাবে ব্যবহার করা যেতে পারে।

[আরও পড়ুন: গাছপ্রেমীর নেশায় কৃষিক্ষেত্রে চমক, এবার কালিম্পংয়েই বেড়ে উঠছে কাশ্মীরের আপেল]

ভাল ফল পাওয়ার জন্য পার্লাইট মিশ্রণও ব্যবহার করা যেতে পারে। পার্লাইট চমৎকার নিষ্কাশনে এবং মাটির pH বজায় রাখতে সাহায্য করে যা আমাদের ছাদের গাছের জন্য খুবই ভাল। পাত্রের ভিতরে মিশ্রণটি ভরতি করার আগে, পাত্রের নীচের অংশে গর্ত তৈরি করতে হবে এবং পাথর বা নুড়ি দিয়ে ঢেকে দিতে হবে। এই গর্তগুলি নিষ্কাশন ব্যবস্থা হিসাবে কাজ করে এবং পাথর বা নুড়ি পাত্র থেকে মাটিকে নিষ্কাশন করতে দেয় না। পাত্রটি মিশ্রণ দিয়ে সম্পূর্ণরূপে পূরণ করা উচিত নয়। উপরে ১-২ইঞ্চি ফাঁক থাকতে হবে যা সেচের সময় মাটি সংরক্ষণ করবে।
৩) পাত্রের মিশ্রণে গাছ লাগানো:
পাত্রের মিশ্রণ দিয়ে পাত্র ভরতি হয়ে গেলে বীজ বপন বা ঋতু অনুযায়ী চারা রোপণ করুন।
রোপিত সবজির জন্য, যেখানে নার্সারি বাড়াতে হয়, অগভীর প্যান এবং ডোবাগুলি মাটি, বালি এবং কম্পোস্ট @ ১:১:১ এর সূক্ষ্ম মিশ্রণ দিয়ে ভরাট করা যেতে পারে এবং বীজ বপন করতে হবে। বপনের পরপরই পাত্রে সেচ দিতে হবে। শুকনো ঘাস বা খড়ের একটি স্তর মাটির উপরে ছড়িয়ে দিতে হবে যতক্ষণ না চারা বের হয় এবং তারপরে এটি সরানো হয়। বপনের এক মাসের মধ্যে বেশিরভাগ চারা রোপণের জন্য প্রস্তুত হয়, যেমন বেগুন, মরিচ, টমেটো, ক্যাপসিকাম এবং পেঁয়াজের চারা অঙ্কুরোদগমের ৩০-৪০ দিন পর পাত্রে রোপণ করা হয়। প্রতিটি পাত্রে একটি একক সুস্থ চারা রোপণ করতে হবে। নির্দিষ্ট কিছু সবজি ফসলের বীজ যা সরাসরি বপন করা যায়, তাদের নির্বাচিত পাত্র/পলিথিন ব্যাগ ইত্যাদিতে বপন করতে হবে। দুই বা তিনটি বীজ সরাসরি এই ধরনের পাত্রে বপন করা হয় এবং পরে সুস্থ চারা ধরে রাখার জন্য চারা ছাঁটাই করা হয়। প্রতি পাত্রে গাছের সংখ্যা পাত্র ও গাছের আকৃতি এবং আকারের সাথে ভিন্ন হতে পারে। বীজ বপনের গভীরতা বীজের আকারের প্রায় আড়াই গুণ হওয়া উচিত।
ছাদের বাগানের জন্য উপযুক্ত ফসলগুলির নাম কী?
সবজি: বেগুন, লঙ্কা, টম্যাটো, ক্যাপসিকাম, রসুন এবং পেঁয়াজ, ওকড়া/ভিন্ডি, লাল শাক, শসা ,পটল, করলা, কুন্দরি, লাউ, কুমড়ো, ঝিঙে, চিচিঙ্গা, মুলা, গাজর, বিট, পালং শাক, বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলি, বরবটি, সিম, ফ্রেঞ্চ বিন, ইত্যাদি।
ফল: কলা, পেয়ারা, লেবু, আপেল পেঁপে, চিকু/সবেদা, আম, ড্রাগন ফল, স্ট্রবেরি, আনারস ইত্যাদি।
মশলা ফসল: হলুদ, আদা, আম আদা, ধনে, কারি পাতা এবং মেথি।
ঔষধি ফসল: আগথি, বাসক, থানকুনি, কালমেঘ, অ্যালোভেরা, নয়নতারা ইত্যাদি।
ক্রপিং প্যাটার্ন: ছাদের বাগানে শাকসবজি, ফল ইত্যাদির উৎপাদন কোন ঋতুর উপর নির্ভর করে না I শুধুমাত্র গ্রীষ্মের ঝলমলে রোদ এড়াতে চেষ্টা করুন অথবা এই সময় শেড নেট দ্বারা উদ্ভিদের ছায়া প্রদান করুন।
ছাদ বাগানে চাষের ক্ষেত্রে সেচের পদ্ধতি কী?
পাত্রে গাছপালা বসালে অনেক যত্নের প্রয়োজন হয়। ঋতু, ফসলের ধরন, গাছপালা এবং পাত্রের আকারের উপর নির্ভর করে বিচক্ষণতার সঙ্গে গাছগুলিতে জল দেওয়া অপরিহার্য। বীজ বপনের পরে, ভাল বীজ অঙ্কুরোদগমের জন্য পাত্রের মাটি হালকাভাবে সেচ দিতে হবে। গ্রীষ্মের সময় গাছের অতিরিক্ত জল প্রয়োজন। তবে খুব বেশি সেচ করা উচিত নয়। কারণ ছাদে চাষ করার সময় নিষ্কাশনের সমস্যা হতে পারে। সেচের জন্য থাম্ব রুল হল উপরের মাটি প্রায় এক ইঞ্চি আঁচড়াতে হবে এবং দেখতে হবে, যদি নীচের মাটি স্যাঁতসেঁতে থাকে তবে অবিলম্বে সেচের প্রয়োজন নেই। ড্রিপ সিস্টেম / স্প্রিঙ্কলার পদ্ধতিতে অথবা গোলাপ বেত বা স্প্রেয়ার ব্যবহার করে সেচ দেওয়া যেতে পারে। সন্ধ্যায় ফসলে সেচ দেওয়ার পরামর্শ দেওয়া হয় কারণ দিনের বেলায় সরাসরি সূর্যালোক থাকে এবং বাষ্পীভবন বেশি হয়।
স্টেকিং / অবলম্বনের পদ্ধতি
গাছপালা বৃদ্ধির পর্যায়ের উপর নির্ভর করে, তাদের অবলম্বনের প্রয়োজন। শসা ,পটল, করলা, কুন্দরি, লাউ, কুমড়ো, ঝিঙে, চিচিঙ্গা এবং সিম জাতীয় উদ্ভিদের স্টেকিং প্রয়োজন বা সঠিক অবলম্বনের জন্য প্যান্ডেল পদ্ধতিতে প্রশিক্ষণ দিতে হবে। এছাড়াও, টম্যাটো, বেগুন এবং মরিচের মতো গাছগুলিও রোপণের ৬০ দিনের মাথায় স্টেকিং করা প্রয়োজন।
কোন নিয়মে সার প্রয়োগ করা উচিত?
ফসলের সর্বোচ্চ বৃদ্ধি ও ফলনের জন্য জৈব সার প্রয়োগের পাশাপাশি অজৈব সারও প্রয়োগ করতে হবে। ডিএপি/ইউরিয়া আকারে নাইট্রোজেন সার দিয়ে টপ ড্রেসিং গাছের বৃদ্ধি এবং ফলন উন্নত করে। অল্প পরিমাণে ইউরিয়া প্রয়োগ করা যেমন ৫-১০ গ্রাম আর্দ্র মাটিতে সপ্তাহে একবার/ বপনের ৩ সপ্তাহ পরে / রোপণের ২ সপ্তাহ পরে কার্যকর। সাধারণত ৫-১০ গ্রাম এনপিকে মিশ্রণযুক্ত জটিল সার (১৭:১৭:১৭/২০: ২০: ২০) ৩ টি ধাপে নিম্নরূপে প্রয়োগ করতে হবে:-
গাছ জন্মানোর সময় @ ৫-১০ গ্রাম/গাছ।
ফুল হওয়ার সময় @ ১৫- ২০ গ্রাম/গাছ।
ফল হওয়ার সময় @ ১৫- ২০ গ্রাম/ গাছ।
ভার্মি কম্পোস্ট প্রতি মাসে ১০০ গ্রাম প্রতি গাছে প্রয়োগ করতে হবে। ভার্মিকম্পোস্ট প্রয়োগের সময় কোন অজৈব সারের সাথে মেশানো উচিত নয়। তাই জৈব ও অজৈব সার প্রয়োগের মাঝে ১৫ দিনের অন্তর রাখতে হবে।

[আরও পড়ুন: গর্ভবতী ৭ মাসের শিশু! অস্ত্রোপচারে মিলল ২ কেজি ওজনের ভ্রুণ, অবাক চিকিৎসকরাও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement