shono
Advertisement

খাবার জলের ট্যাঙ্কে মানুষের মল, অসুস্থ অনেকে, দলিত নির্যাতনের ঘৃণ্য রূপ তামিলনাড়ুতে

নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমেছে পুলিশ।
Posted: 01:38 PM Dec 29, 2022Updated: 01:39 PM Dec 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলিত (Dalit) নির্যাতনের ঘৃণ্য রূপ দেখল তামিলনাড়ুর (Tamil Nadu) একটি গ্রাম। সেখানে সম্প্রতি দলিতদের জন্য নির্ধারিত জলের ট্যাঙ্কে ব্যাপক পরিমাণে মানুষের মল পাওয়া গিয়েছে। সেই জল খেয়ে বেশ কয়েক জন শিশু-সহ গ্রামের অনেকে অসুস্থ হয়ে পড়েন। এর পরেই ওভারহেড ট্যাঙ্কটিকে পরীক্ষা করা হয়। তখনই জেলা প্রশাসন দেখে, কেউ বা কারা মানুষের মলে বোঝাই করেছে ওই ট্যাঙ্কটিতে। এই ঘটনায় উত্তেজনা ছড়িয়েছে এলাকায়। অভিযোগের ভিত্তিতে মামলা রুজু করে তদন্তে নেমেছে স্থানীয় পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গ্রামে পুলিশ মোতায়েন করা হয়েছে।

Advertisement

তামিলনাড়ুর পুদুক্কোটাই গ্রামের ১০ হাজার লিটারের ওই জলের ট্যাঙ্কটি ব্যাবহার করেন ১০০ জনেরও বেশি মানুষ। গত মঙ্গলবার যার ভেতর থেকে উদ্ধার হয় মানুষের মল। যে জল খেয়ে অসুস্থ হয় অনেকে। তাকে হাসপাতালে ভরতি করতে হয়। যদিও গ্রামবাসীদের কারও কারও দাবি, একজন নয়, বেশ কয়েক জন শিশু জল খেয়ে অসুস্থ হয়েছিল। যদিও এই ঘটনার কথা জানতে পারা মাত্রা কড়া মনোভাব দেখিয়েছে জেলা প্রশাসন ও পুলিশ। ওই গ্রামে যে জাতপাত নিয়ে ব্যাপক গোড়ামি রয়েছে তাও টের পেয়েছেন আধিকারিকরা।

[আরও পড়ুন: রেলে সাইবার নিরাপত্তায় বড়সড় গলদ! অনলাইনে নিলামে ৩ কোটি যাত্রীর ব্যক্তিগত তথ্য]

পুদুক্কোটাই গ্রামে চায়ের দোকানে দলিতদের জন্য আলাদা গ্লাস রয়েছে। এছাড়াও গ্রামের মন্দিরে দলিতদের প্রবেশাধিকার নেই বলেও অভিযোগ। যদিও তদন্তের প্রয়োজনে গ্রামে গিয়ে দলিতের সঙ্গে নিয়েই মন্দিরে ঢোকেন জেলা প্রশাসনের কর্তারা। তাঁরা মন্দিরে কর্তৃপক্ষ জানিয়ে দেন, এবার থেকে দলিতদের মন্দিরে ঢুকতে দিতে হবে। পরবর্তীকালে এই সংক্রান্ত অভিযোগ পেলে কঠিন ব্যবস্থা নেওয়া হবে।

[আরও পড়ুন: ‘আমার উত্থান শুরু রাজীব গান্ধীর আমলে’, ‘মোদি ঘনিষ্ঠতা’ নিয়ে সাফাই আদানির]

তবে কারা দলিতদের জলের ট্যাঙ্কে মানুষের মল ফেলেছে, কাউকে তার সন্দেহ করেন কিনা, এর উত্তর দেননি দলিত গ্রামবাসীরা। সরাসরি উচ্চবর্ণ বা অন্যদের অভিযুক্ত করেননি তারা। তবে তাঁদের উপর চলা অত্যাচারের বিহিত চেয়েছেন। পুলিশ গোটা ঘটনা তদন্ত করে দেখছে। এখনও অবধি অপরাধীদের শনাক্ত করা যায়নি বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement