সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফিফা বিশ্বকাপে ৩২ দলের মধ্যে সুযোগ পায়নি চিন। অথচ রাশিয়ায় দাপিয়ে বেড়াচ্ছেন ৪০ হাজারেরও বেশি চিনা নাগরিক। চিনের ফুটবলপ্রেম নিয়ে কারও কোনও সংশয় থাকতে পারে না। ইদানিং ফুটবলের পিছনে কোটি কোটি টাকা ঢালছে চিনা কোম্পানিগুলি। ভারতের মতোই ফুটবলে ‘স্লিপিং জায়ান্ট’ চিনও। চিনা সমর্থকদের বিশ্বকাপ খেলার স্বপ্ন এবছর পূরণ হয়নি। কিন্তু তাতে কী! রাশিয়া বিশ্বকাপে স্টেডিয়ামে স্টেডিয়ামে গেলেই দেখা যাবে চিনের উজ্বল উপস্থিতি।
[চাপের মুখে দলে পরিবর্তনের ভাবনা সাম্পাওলির, বাদ যেতে পারেন নামী তারকারা]
রাশিয়ার স্টেডিয়ামগুলোয় এই চিনা সমর্থকরা হাজির হচ্ছেন নিজের পছন্দের দলকে সমর্থন করতে। কেউ সমর্থন করছেন ব্রাজিলকে, কেউ আর্জেন্টিনাকে আবার কেউবা স্পেন, জার্মানির মতো ইউরোপের হেভিওয়েটদের। যে দলকে সমর্থন করছেন সেই দলের পাশাপাশি চিনের কোনও না কোনও চিহ্ন রেখে দিচ্ছেন নিজেদের কাছে । যাতে দূর থেকে দেখেই বোঝা যায় তিনি চিন থেকে আসছেন। শুধু স্টেডিয়ামে নয়, রাশিয়াতেই আলাদা করে চাইনিজদের জন্য ব্যবস্থা করা হচ্ছে স্ক্রিনিংয়ের। ফ্যান-জোন থেকে শুরু করে স্টেডিয়ামের বাইরে সবেতেই অবাধ বিচরণ চিনা নাগরিকদের।
[বিশ্বকাপের মঞ্চে বল হাতে ভারতের ঋষি, গর্বিত দেশবাসী]
দল নেই, অথচ এত বেশি সংখ্যক চিনা সমর্থক রাশিয়ায় টিকিট জোগাড় করলেন কী করে, তা রীতিমতো রহস্যের বিষয় রাশিয়াবাসীর কাছে। কারণ ইতিমধ্যেই বেশিরভাগ বড় ম্যাচে টিকিটের আকাল শুরু হয়ে গিয়েছে। আসলে গত বিশ্বকাপগুলির তুলনায় এবার বিশ্বকাপে লগ্নি বেড়েছে চিনা কোম্পানিগুলির। ওয়ান্ডা, ভিভোর মতো চিনা কোম্পানিগুলি ফিফার স্পনসরশিপের দৌড়ে হারিয়ে দিয়েছে ইউরোপিয় দেশগুলিকে। এবছর চিনা কোম্পানিগুলি রেকর্ড পরিমাণ স্পনসরশিপ পেয়েছে বিশ্বকাপে। শুধু সমর্থকদের পৌঁছে দেওয়ায় নয়, তাদের যাবতীয় দায়িত্বও নিয়ে নিয়েছে এই সংস্থাগুলি। স্টেডিয়ামে যাওয়ার পথে যাতে কোনওরকম অসুবিধা না হয় তাই বিভিন্ন জায়গায় খোলা হয়েছে আউটলেট। এই আউটলেটগুলিতে জ্বলজ্বল করছে ওয়ান্ডা বা ভিভোর লোগো। স্বাভাবিকভাবেই স্পনসরদের দেওয়া টিকিটে রাশিয়া ভ্রমণ বেশ উপভোগই করছেন চিনারা।সেই সঙ্গে বিশ্বকাপের মঞ্চে তুলে ধরছেন নিজেদের দেশকে।
The post সুযোগ পায়নি দল, তবু কেন রাশিয়ায় হাজারো চিনা সমর্থকের আনাগোনা? appeared first on Sangbad Pratidin.