shono
Advertisement

এ কেমন স্বাদ! রাশিয়ার বিয়ারে মন মজল না বাঙালিদের

কোনও মানে হয়? The post এ কেমন স্বাদ! রাশিয়ার বিয়ারে মন মজল না বাঙালিদের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:24 PM Jul 08, 2018Updated: 02:54 PM Jul 08, 2018

সৃঞ্জয় বোস, সোচি: আধুনিক পৃথিবীতে ভারতকে নিয়ে একটা কথা দারুণ চলে। বৈচিত্র্যের মধ্যে ঐক্য। নিজেদের ভাল-মন্দের সঙ্গে অন্য দেশের ভালকে মিশিয়ে নিজেদের আরও সমৃদ্ধ করে ভারত। রাশিয়ায় বিশ্বকাপ দেখতে আসা ভারতীয় পর্যটকরা তেমনই একবুক আশা নিয়ে এসেছিলেন। রাশিয়ায় এসে তাদের ঐতিহ্যের ধারক ও বাহক ভদকার সঙ্গে একটু ককটেল করে নেওয়া যাবে বিয়ার, ওয়াইনের।

Advertisement

[বিশ্বকাপে দেশের সাফল্য কামনায় মাঠের বাইরে কৃষ্ণনাম জপ রুশ তরুণীদের]

বঙ্গ ক্রীড়াপ্রেমীরা মাঝে মাঝেই আফসোস করেন যে, বিয়ারে চুমক দিতে দিতে খেলা দেখা আর এ জন্মে হল না। অথচ বিশ্বকাপ ফুটবলে কী সুন্দর বিয়ার গ্লাসে চুমুক দিতে দিতে ম্যাচ উপভোগ করা যায়। মুশকিল হল, রাশিয়ায় মাঠে বিয়ার নিয়ে ঢোকা আশ্চর্যের কিছু নয়। আপনি ঢুকতেই পারেন। কিন্তু চুমুক দিয়ে বিষম খেতে হবে। নামে বিয়ার বটে, কিন্তু তাতে অ্যালকোহলের ‘এ’-ও নেই! রাশিয়ার স্টেডিয়ামে এলে বড় বড় সাইনবোর্ডে বিয়ারের আমন্ত্রণ আপনার জন্য থাকবে। ‘বাডওয়াইজার’ কোম্পানির বিয়ার। শুধু নিচের লেখাটা পুঁচকে করে লেখা। ওটাই আসল। ‘অ্যালকোহল ফ্রি’। যা আদতে বিয়ারের মতো দেখতে। কিন্তু বিয়ার নয়। সামান্যতম মাথা ঝিমঝিমের ব্যাপারও এখানে নেই। ওনলি বাথরুম ড্রিঙ্ক। সত্যি, কোনও মানে হয়?

পানীয় বিক্রির হিসাবে গোটা বিশ্বে রাশিয়া আছে চতুর্দশ স্থানে। হিসাবটা সারা বছর ধরে এখানকার লোকজন কত পরিমাণে পান করেন সেটা ধরেই। মনে করা হয়েছিল যে, বিশ্বকাপের সময় হইহই করে পানীয় বিক্রি বাড়বে রাশিয়ায়। কিন্তু তেমনটা হয়নি। তাছাড়া টুর্নামেন্ট চলাকালীন স্টেডিয়ামের দুই কিলোমিটারের মধ্যে পানীয় জাতীয় কিছুর ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল রাশিয়া সরকার। যাতে পানীয়ের প্রভাবে দর্শকরা মাঠে ঢুকে গণ্ডগোল না পাকাতে পারেন, সেই কারণেই এই ব্যবস্থা। আর তখনই জানানো হয়েছিল, বিশ্বকাপ উপলক্ষে অ্যালকোহল ফ্রি বিয়ারের ব্যবস্থা করা হয়েছে। যদিও ক্র্যাফট বিয়ারের বিক্রি চলছে পুরোদমেই। বিশ্বকাপের জন্য ক্র্যাফট বিয়ার বারে বেশ ভিড়ও হচ্ছে।

[কেরিয়ারের সবচেয়ে হতাশার মুহূর্ত, বিদায়বেলায় নেইমারের পোস্ট দেখে চোখে জল ব্রাজিল ভক্তদের]

ছবি: প্রতিবেদক

The post এ কেমন স্বাদ! রাশিয়ার বিয়ারে মন মজল না বাঙালিদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement