shono
Advertisement
Hindustani 2 Review

দুর্বল চিত্রনাট্যের বলি কমল হাসানের 'হিন্দুস্তানি ২', পড়ুন রিভিউ

নয়ের দশকের মতো ম্যাজিক দেখাতে পারলেন না দাক্ষিণাত্যের মেগাস্টার।
Published By: Suparna MajumderPosted: 05:06 PM Jul 13, 2024Updated: 05:07 PM Jul 13, 2024

সুপর্ণা মজুমদার: যেন-তেন প্রকারেণ দুষ্টের দমন। ১৯৯৬ সালে 'ইন্ডিয়ান' তথা 'হিন্দুস্তানি' সিনেমার মূল কথা এটা ছিল। ২০২৪ সালেও তাই। পার্থক্য শুধু সোশাল মিডিয়া আর অত্যাধুনিক প্রযুক্তিতে। নতুন বোতলে একপ্রকার পুরনো মদই পরিবেশন করলেন পরিচালক শংকর। লার্জার দ্যান লাইফ চরিত্রে কমল হাসান (Kamal Haasan)। কিন্তু ভালো ছবির জন্য আরও একটি জিনিস প্রয়োজন। তা হল গল্পের বাঁধন। এর অভাবেই নষ্ট হল 'হিন্দুস্তানি ২' তথা 'ইন্ডিয়ান ২'।

Advertisement

ছবির প্রথম আধ ঘণ্টায় বীরশেখরণ সেনাপতি ওরফে হিন্দুস্তানির দেখাই মিলল না। বরং তাঁর আগমনের খানিক গৌরচন্দ্রিকা করা হয়। যা করলেন সিদ্ধার্থ। এ ছবিতে তিনি চিত্রা অরবিন্দনের চরিত্রে অভিনয় করেছেন। নিজের তিন বন্ধু আরতি, তম্বেশ ও হরিশকে নিয়ে 'বার্কিং ডগ' নামের একটি সোশাল মিডিয়া চ্যানেল চালায় চিত্রা। এই চ্যানেলের মাধ্যমেই হাসির মোড়কে দুর্নীতির পর্দা ফাঁস করে। কিন্তু এর জন্য তাদেরই জেলে যেতে হয়। জামিনে চারজনকে ছাড়ায় চিত্রার বড়লোক প্রেমিকা দিশা (রকুলপ্রীত সিং)।

চারজনকে ভর্ৎসনা করে দিশা। জানায়, এই দুর্নীতির কোনও প্রতিকার নেই। কিন্তু চারমূর্তি নাছোড়বান্দা। সোশাল মিডিয়ায় তারা শুরু করে দেয় হিন্দুস্তানির প্রত্যাবর্তনের ক্যাম্পেন। এই ডাকেই ফেরে সেনাপতি। তার পর শুরু হয় 'ক্যাট অ্যান্ড মাউস' গেম। একের পর এক দুর্নীতিবাজের সংহার করতে থাকে সেনাপতি। তরুণ প্রজন্মকেও দুর্নীতির বিরুদ্ধে স্বচ্ছ ভারত অভিযান চালাতে বলে। কিন্তু যে আম জনতার জন্য সেনাপতির এই সাফাই অভিযান, তারাই তাকে শত্রু মনে করে। শুরু করে 'গো ব্যাক হিন্দুস্তানি স্লোগান'। কী হবে এর পর? এই প্রশ্নের উত্তর আগামী ছবির জন্য তুলে রেখেছেন পরিচালক শংকর।

[আরও পড়ুন: আম্বানির বিয়েতে খেতেই পারলেন না প্রিয়াঙ্কা, এলাহি মেনু ‘মিস’ করে হতাশ ‘দেশি গার্ল’!]

১৯৯৬ সালে কমল হাসানের বয়স অনেকটাই কম ছিল। এখন সুপারস্টারের বয়স প্রায় সত্তর। এই বয়সেও তাঁর অস্ত্র 'বর্মকলা'। অ্যাকশনের দৃশ্যে স্লো-মোশন আর ফ্রিজ শটের উপর প্রাধান্য দেওয়া হয়েছে। ছবির সেট তৈরি করতেই হয়তো ১৫০ কোটি টাকা বাজেটের বেশিরভাগটা খরচ করা হয়েছে। তবে গল্প মন কাড়তে পারল না। তাতে যেন অযথাই রাজনীতির রং মাখানো হয়েছে। আগের ছবির বড় সম্পদ ছিল এ আর রহমানের সঙ্গীত পরিচালনা। 'লটকা দিখা দিয়া', 'টেলিফোন ধুন মে' আজও শ্রোতাদের পছন্দের তালিকায়। কিন্তু অনিরুদ্ধ রবিচান্দেরের মিউজিক সেই ম্যাজিক ফেরাতে পারল না।

ছবির দৈর্ঘ্য অযথা বাড়ানো হয়েছে। কমল হাসান বাদে আর কোনও চরিত্র প্রাধান্যই পায়নি। রকুলপ্রীত প্রায় ক্যামিও চরিত্র করেছেন। সিদ্ধার্থ চিত্রনাট্যের বলি হয়েছেন। আশা করা যায়, পরবর্তী সিনেমায় অর্থার 'হিন্দুস্তানি ৩' ছবিতে (যার আভাস একেবারে শেষে দেওয়া হয়েছে) এই খামতি পূরণ করবেন কমল হাসান ও পরিচালক শংকর।


সিনেমা - হিন্দুস্তানি ২
অভিনয়ে - কমল হাসান, সিদ্ধার্থ, রকুলপ্রীত সিং, ববি সিমহা, এস. জে. সূরিয়া, বিবেক, প্রিয়া ভবানী শংকর, গুলশন গ্রোভার, পীযুষ মিশ্র, সমুথিরাকানি, নেদুমুদি ভেনু, মনোবালা, কালীদাস জয়রাম, জগন
পরিচালনায় - এস শংকর

[আরও পড়ুন: পোষ্যকে নিয়েই ছাদনাতলায় অনন্ত আম্বানি, আদুরের গায়েও ম্যাচিং শেরওয়ানি! মুগ্ধ নেটপাড়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নতুন বোতলে একপ্রকার পুরনো মদই পরিবেশন করলেন পরিচালক শংকর।
  • লার্জার দ্যান লাইফ চরিত্রে কমল হাসান।
Advertisement