shono
Advertisement

‘RRR নয়, বদলের প্রতীক দ্য কাশ্মীর ফাইলস’, কেন এমন মন্তব্য রামগোপাল বর্মার?

দুই ছবির তুলনা করে বিস্তারিত জানালেন পরিচালক।
Posted: 06:52 PM Apr 10, 2022Updated: 08:55 PM Apr 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘RRR’ নয়, বদলের প্রতীক ‘দ্য কাশ্মীর ফাইলস’। এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে একথা বললেন রামগোপাল বর্মা (Ram Gopal Varma)। পরিচালকের মতে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর মতো সিনেমাই সমাজের দৃষ্টিভঙ্গি পালটাতে পারে।

Advertisement

কেন এমনটা মনে করেন পরিচালক? তাঁর মতে, ‘RRR’-এর মতো সিনেমা চার কিংবা পাঁচ বছরে একবার বড়পর্দায় আসে। এই ধরনের লার্জার দ্যান লাইফ সিনেমা তৈরি করার জন্য রাজামৌলির মতো অভিজ্ঞ এবং প্রতিভাবান পরিচালক প্রয়োজন। আর প্রয়োজন ৫০০ কোটি টাকার বাজেট।

[আরও পড়ুন: দুষ্টের দমনে সংহার মূর্তিতে জিৎ, রামনবমীর দিনই প্রকাশিত ‘রাবণ’ ছবির ট্রেলার]

অন্যদিকে, ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর (The Kashmir Files) মতো সিনেমা মাত্র ১০ কোটি টাকার বাজেটেই তৈরি করা হয়েছে। আড়াইশো কোটি টাকার বেশি রোজগার করে ফেলেছে তা। ছবিতে অসামান্য অভিনয় দেখা গিয়েছে। এতে পরিচালক-প্রযোজকরা এমন সিনেমা তৈরি করার সাহস পাবেন। এমন কাহিনি দেখানোর আত্মবিশ্বাস পাবেন। 

উল্লেখ্য, নব্বইয়ের দশকে কাশ্মীর থেকে কীভাবে কাশ্মীরি পণ্ডিতদের উৎখাত করা হয়েছিল, কীভাবে পরিবারগুলির উপর চলেছিল নিপীড়ন, সেই বাস্তব চিত্রই ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, পল্লবী যোশী, দর্শন কুমারের মতো তারকারা।  

স্বাধীনতাকামী দুই বীর যোদ্ধা কোমারাম ভীম (জুনিয়র এনটিআর) ও আলুরি সীতারামা রাজুর (রামচরণ) কাহিনি বড়পর্দায় ফুটিয়ে তুলেছেন রাজামৌলি। হিন্দি, তামিল, তেলুগু, মালয়ালম, কন্নড় ভাষায় মুক্তি পেয়েছে ছবিটি।

দুই ছবিই বক্স অফিসে সাফল্য পেয়েছে। তবে তুলমূল্য বিচার করে ‘দ্য কাশ্মীর ফাইলস’কেই বোধহয় বেশি নম্বর দিলেন রামু, এমনটাই মনে করছেন সিনে অনুরাগীরা। পরিচালক যখন সাম্প্রতিক এই দুই সিনেমা নিয়ে মন্তব্য করছেন, তখন তাঁর নিজের সিনেমার মুক্তি বিতর্কের জেরে পিছিয়ে গিয়েছে। দুই সমকামী নারীর প্রেমের কাহিনি ‘ডেঞ্জারাস’ সিনেমায় তুলে ধরেছেন রামগোপাল বর্মা। তা নিয়ে চলছে এই বিতর্ক। বিতর্কের জেরেই ছবির মুক্তি পিছিয়ে দিয়েছেন রামগোপাল। 

ছবি: অরিজিৎ সাহা

[আরও পড়ুন: রেখার সঙ্গে বিয়ে হওয়ার কথা ছিল ইমরানের! আজও রহস্যে মোড়া সেই সম্পর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement