shono
Advertisement
Nirmala Sitharaman

রীতি বদল, জুলাইয়ে বাদল অধিবেশনে বাজেট পেশ মোদি ৩.০ সরকারের!

অন্ধ্রপ্রদেশ ও বিহার–এই দুই রাজ্যের জন্য বিশেষ উপহার থাকতে চলেছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
Published By: Amit Kumar DasPosted: 01:38 PM Jun 14, 2024Updated: 01:38 PM Jun 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিরাচরিত রীতি ভেঙে এবার সংসদের বাদল অধিবেশনেই পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। জুলাই মাসের মাঝামাঝি নাগাদ হতে পারে বেজেট পেশ। ২০২৪-’২৫ অর্থবর্ষের বাজেট তৈরির তোড়জোড় শুরু হয়ে গিয়েছে অর্থমন্ত্রকের অন্দরে। জানা গিয়েছে, আগামী সপ্তাহ থেকেই নির্মলা বিভিন্ন ক্ষেত্রের অংশীদারদের সঙ্গে বাজেট প্রস্তুতি বৈঠক শুরু করে দেবেন।

Advertisement

কেন্দ্রীয় বাজেটে বাকি ক্ষেত্রগুলিতে কী থাকবে তা নিয়ে এখনও জল্পনা শুরু না হলেও অন্ধ্রপ্রদেশ ও বিহার–এই দুই রাজ্যের জন্য বিশেষ উপহার থাকতে চলেছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। দুই শরিক তেলুগু দেশম পার্টির নেতা তথা অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু ও জেডিইউ প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে সন্তুষ্ট রাখার জন্য তৃতীয়বারের মোদি সরকার যে প্রথম বাজেটকে ব্যবহার করবে তা প্রায় নিশ্চিত। এদিকে নতুন সরকার গঠনের পর ফের জিএসটি কাউন্সিলের বৈঠক শুরু হতে চলেছে।

[আরও পড়ুন: ‘মুসলিমকে এরা বরাবরই ঘেন্না করে!’ মোদির মন্ত্রিসভা দেখে বিরক্ত নাসিরউদ্দিন শাহ]

বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, কাউন্সিলের ৫৩তম বৈঠক ২২ জুন দিল্লিতে অনুষ্ঠিত হবে। ২০২২ সাল থেকে প্রতি ছমাস অন্তর কাউন্সিলের বৈঠক হলেও এবারে মাঝে লোকসভার নির্বাচনের কারণে প্রায় সাড়ে আট মাস পর বৈঠক হতে চলেছে। প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন অন্তর্বর্তী বাজেট পেশ করেন। নিয়ম অনুযায়ী, নয়া অর্থবর্ষ শুরু আগে হয় এই বাজেট অধিবেশন।

[আরও পড়ুন: দুবাইয়ের ধাঁচে এবার পুজোর আগে কলকাতায় শপিং ফেস্টিভ্যাল, উদ্যোগ মুখ্যমন্ত্রীর]

সূত্রের খবর, এবার তা অনেকখানি এগিয়ে আসতে চলেছে। উল্লেখ্য, নয়া সরকারের প্রথম সংসদ অধিবেশন ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী কিরণ রিজিজু। প্রথম অধিবেশন শুরু হচ্ছে ২৪ জুন থেকে শেষ হবে ৩ জুলাই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চিরাচরিত রীতি ভেঙে এবার সংসদের বাদল অধিবেশনেই পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।
  • ২০২৪-’২৫ অর্থবর্ষের বাজেট তৈরির তোড়জোড় শুরু হয়ে গিয়েছে অর্থমন্ত্রকের অন্দরে।
Advertisement