shono
Advertisement

আইটি রিটার্ন থেকে আধার সংযুক্তিকরণ, ২০১৯-এর এই ডেডলাইন ভুলবেন না!

ভুলে গেলেই কিন্তু বিপদ। The post আইটি রিটার্ন থেকে আধার সংযুক্তিকরণ, ২০১৯-এর এই ডেডলাইন ভুলবেন না! appeared first on Sangbad Pratidin.
Posted: 09:40 AM Dec 17, 2018Updated: 09:44 AM Dec 17, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর কয়েকটা দিন। তারপরই নতুন বছরে পদার্পণ। নতুন নতুন দায়িত্ব-কর্তব্য। জীবনটাকে নতুন করে সাজিয়ে নেওয়ার পরিকল্পনা। তবে হাজার ব্যস্ততার মাঝেও কিছু জিনিস মনে না রাখলেই নয়। তা হল সরকারি কিছু ডেডলাইন। সমস্ত সরকারি পরিষেবা সঠিকভাবে পেতে এই কাজগুলি কিন্তু নির্ধারিত দিনের মধ্যে সেরে ফেলা চাই-ই-চাই। বছর শেষে আরও একবার সেসব দিনক্ষণ মনে করিয়ে দেওয়া হচ্ছে আপনাকে।

Advertisement

আধার-প্যান কার্ড সংযুক্তিকরণ:
চলতি বছর ৩০ জুন ছিল আধার ও প্যাড কার্ড সংযুক্তিকরণের শেষ তারিখ। তবে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্টর ট্যাক্সেস-এর (সিবিডিটি) তরফে ডেডলাইন বাড়িয়ে দেওয়া হয়। সেই সৌজন্যে এবছরটা নমঃ, নমঃ করে কাটিয়ে দিয়েছেন হয়তো। কিন্তু আর ফেলে রাখবেন না। কারণ ২০১৯ সালের ৩১ মার্চের মধ্যে আধার কার্ড ও প্যাড কার্ডের সংযুক্তি করতেই হবে। সুপ্রিম কোর্টেই নির্দেশে এই সংযুক্তিকরণ এখন বাধ্যতামূলক। আয়কর আইনের ১৩৯এএ ধারা অনুযায়ী, নির্ধারিত দিনের মধ্যে আধার ও প্যাড সংযোগ না করলে আপনার নথিগুলিতে মূল্যহীন হিসেবেই গণ্য করা হবে।

[ছ’বছর পেরলেও শাস্তি পায়নি অপরাধীরা, আক্ষেপ নির্ভয়ার পরিবারের]

প্যান কার্ডের আবেদন:
এখনও প্যান কার্ড তৈরি হয়নি? অথচ একটি আর্থিক বছরে আড়াই লক্ষ টাকা ব্যাংকের মাধ্যমে লেনদেন করছেন! তাহলে কিন্তু বিপদ। আয়কর বিভাগের নজরে আপনি। তাই জীবনকে মসৃণ ও চিন্তামুক্ত রাখতে ২০১৯ সালের ৩০ মের মধ্যে প্যান কার্ডের জন্য অবশ্যই আবেদন জানান।

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল (আইটিআর) ২০১৭-১৮:
আয়করের আওতায় পড়ুন বা নাই পড়ুন, বিভিন্ন সরকারি পরিষেবা পেতে আপনাকে সাহায্য করে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল। তাই ২০১৭-১৮ আর্থিক বর্ষের ফাইল জমা দিন আগামী বছর ৩১ মার্চ কিংবা আর আগে। গতবছর যদি ফাইল রিটার্ন না করে থাকেন তবে ওই একই দিনে তা জমা দিন। যদি এমনটা না করেন সেক্ষেত্রে আয়কর বিভাগের জরিমানার মুখে পড়তে হতে পারে আপনাকে। যাঁরা আয়করের আওতায় পড়েন তাঁদের ক্ষেত্রে জরিমানার পরিমাণ বেশি হবে।

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল ২০১৮-১৯:
আর্থিক বছর শেষ হওয়ার পর ৩১ জুলাইয়ের ভিতর ২০১৮-১৯-র আইটিআর ফাইল করুন। যদি না সরকার পরবর্তীকালে ডেডলাইন বাড়ানোর সিন্ধান্ত নেয়, তবে ওই দিনের মধ্যেই সেরে ফেলুন এই গুরুত্বপূর্ণ কাজটি। এমনটা না করলে জরিমানার মুখে পড়তে পারেন।

ট্যাক্স বেনিফিট:
যদি সরকারি তরফে আপনার কোনও পাওনা-গণ্ডা থাকে, যেমন ধরুন, ট্যাক্স বেনিফিট, রিইমবার্সমেন্ট ইত্যাদি ইত্যাদি, তবে সেসব কাজ অবশ্যই করে ফেলুন আর্থিক বছর শেষের আগে। অর্থাৎ ৩১ মার্চ ২০১৯-এর আগে। যদি তেমনটা না করেন তাহলে রিইমবার্সমেন্টের ক্ষেত্রে করের আওতায় পড়ে যেতে হবে আপনাকে।

তাই ক্যালেন্ডারে এই গুরুত্বপূর্ণ দিনগুলির উপর লাল কালিতেই দাগ দিয়ে রাখুন।

The post আইটি রিটার্ন থেকে আধার সংযুক্তিকরণ, ২০১৯-এর এই ডেডলাইন ভুলবেন না! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement