shono
Advertisement

ভারতের জনসংখ্যা ১০০ হলে কী হত?

চোখ রাখুন ভিডিওটায়! ঠকবেন না! বরং, অবাক হতে হবে! পাশাপাশি মিলবে এক অজানা উত্তর- ১০০ জনের ভারতে আপনার ঠাঁই হত কোথায়! The post ভারতের জনসংখ্যা ১০০ হলে কী হত? appeared first on Sangbad Pratidin.
Posted: 11:32 PM May 16, 2016Updated: 06:02 PM May 16, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নানা ভাষা, নানা মত, নানা পরিধান! পুরোটাই মিলেমিশে আছে অতুল্য এই ভারতের ১২৭ কোটি ছাড়িয়ে যাওয়া জনসংখ্যায়।
এখন, ভারতের জনসংখ্যা ১০০ কোটি পেরিয়ে যাওয়ার ফলাফলটা কী, সেটা তো সবাই চোখের সামনে দেখতেই পাচ্ছি! জেরটা রীতিমতো বইতেও হচ্ছে হাড়ে হাড়ে। সুন্দর সকালে বাড়ি থেকে বেরিয়েই মিশে যেতে হচ্ছে ভিড়ে। নিজের ফুরফুরে মেজাজ ঘেঁটে দিচ্ছে ভিড়ের আরও জনা পাঁচেকে।
তার পর, সারা দিন ধরে বইতে হচ্ছে তার ফলাফল!
এখানেই শেষ নয়। ভেবে দেখেছেন কখনও, জনসংখ্যার এই বোঝা কী ভাবে একেবারে ছোট থেকেই ইঁদুর দৌড়ের জন্য তৈরি করছে প্রজন্মের পর প্রজন্মকে? বাড়াবাড়ি এই জনসংখ্যা নিয়ে আমাদের সবারই তাই অভিযোগের খামতি নেই। নানা সময়ে আমরা সবাই বলে এবং ভেবে থাকি, এই বিপুল পরিমাণ জনতা একত্রে ভারত ভাগ করে না নিলে কতটা সুবিধে পাওয়া যেত!
কিন্তু, আদৌ কি তা হত? না কি জনসংখ্যা কম হলেও ভারতের সামাজিক চেহারাটা থাকত একই রকম?
সেই উত্তর এবার আপনাকে দিচ্ছে এক ভাইরাল ভিডিও। তার বক্তব্য খুব সহজ। স্রেফ অ্যানিমেশনে, আঁকিবুকিতে বুঝিয়ে দিচ্ছে এই ভিডিও, ভারতের জনসংখ্যা মাত্র ১০০-তে সীমাবদ্ধ থাকলে কী কী হত!
চোখ রাখুন ভিডিওটায়! ঠকবেন না! বরং, অবাক হতে হবে! পাশাপাশি মিলবে এক অজানা উত্তর- ১০০ জনের ভারতে আপনার ঠাঁই হত কোথায়!

Advertisement

The post ভারতের জনসংখ্যা ১০০ হলে কী হত? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement