shono
Advertisement

পক্ষপাতিত্বের অভিযোগ, মণিপুরে সরকারের নিশানায় সংবাদমাধ্যম

মামলা দায়ের মণিপুর পুলিশের।
Posted: 11:00 AM Sep 05, 2023Updated: 11:05 AM Sep 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার মণিপুরের জাতিদাঙ্গা নিয়ে নিশানা করা হল সংবাদমাধ্যমকে। বিভ্রান্তি ছড়ানো ও পক্ষপাতিত্বের অভিযোগ তুলে ‘এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া’(ইজিআই)-র চার সদস্যের বিরুদ্ধে মামলা দায়ের করল মণিপুর পুলিশ। সংবাদমাধ্যমের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। 

Advertisement

সোমবার এ বিষয়ে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। ইজিআইয়ের বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন, “রাজ্যের অশান্তিতে উস্কানি দেওয়া হচ্ছে।” তাঁর অভিযোগ, “ইজিআইয়ের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির সদস্যরা দুই গোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে কথা বলেননি। গোটা পরিস্থিতি সঠিকভাবে বিবেচনা না করেই তারা সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। এর জেরে বিভ্রান্তি ছড়াচ্ছে রাজ্যে।”  জানা গিয়েছে, এই অভিযোগ নিয়ে এক সমাজকর্মী ইম্ফল থানার মামলা দায়ের করেছেন।

[আরও পড়ুন: মণিপুর নিয়ে ‘বিভ্রান্তিকর’ রিপোর্ট রাষ্ট্রসংঘের বিশেষজ্ঞদের, তোপ দিল্লির]

এফআইআরে অভিযোগ জানানো হয়েছে, ইজিআইয়ের রিপোর্টে একটি পোড়া বাড়ির ছবি প্রকাশ হয়েছিল। এবং ছবির ক্যাপশনে্র নিচে লেখা ছিল পোড়া বাড়িটি এক কুকি পরিবারের। যা ৫ মে জ্বালিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু এই তথ্য সঠিক নয়। ওই বাড়িটি চূড়াচাঁদপুরের একটি গ্রামের বনবিভাগের অফিসের। এই অভিযোগের পর গোটা ঘটনা নিয়ে নিজেদের ভুল স্বীকার করেছে ইজিআই। এক্স হ্যান্ডলে তারা জানিয়েছে, ‘ছবিটি এডিট করার সময় একটি ভুল হয়ে গিয়েছিল। আমরা দুঃখিত। প্রসঙ্গত, গত ৭ থেকে ১০ আগস্ট ইজিআইয়ের তিন সদস্যের একটি কমিটি মণিপুরের পরিস্থিতি পরিদর্শনে যায়। এবং একটি রিপোর্ট পেশ করে। যা নিয়েই তৈরি হয়েছে বিতর্ক।  

উল্লেখ্য, গত পাঁচ মাস ধরে মেতেই-কুকি জাতিদাঙ্গার আগুনে জ্বলছে উত্তরপূর্বের এই রাজ্য। প্রায় দিনই সে রাজ্য থেকে সংঘর্ষ ও রক্ত ঝরার খবর মিলছে। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৯২। আহত বহু। উত্তপ্ত পরিস্থিতির জেরে চরম দুর্দশায় দিন কাটছে মণিপুরবাসিদের। ফলে মণিপুরের (Manipur) আইনশৃঙ্খলা নিয়ে বারে বারে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে পড়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। 

[আরও পড়ুন: ৬ হাজার কোটি টাকা! সর্বাধিক সম্পদ বৃদ্ধি বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement