shono
Advertisement

‘দেহব্যবসা অপরাধ নয়, যদি…’, মহিলাকে মুক্তি দিয়ে রায় মুম্বইয়ের আদালতের

যৌনপল্লি থেকে আটক করা হয়েছিল ওই মহিলাকে।
Posted: 03:28 PM May 23, 2023Updated: 03:28 PM May 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেহব্যবসা কোনও অপরাধ নয়, এমনটাই রায় দিল মুম্বইয়ের (Mumbai) একটি আদালত। বিচারক জানিয়েছেন, প্রাপ্তবয়স্ক কেউ যদি দেহব্যবসার সঙ্গে যুক্ত থাকেন তাহলে তাঁকে অপরাধী বলা যাবে না। যদি প্রকাশ্যে অন্যদের অসুবিধা ঘটিয়ে এই কাজ চলে, একমাত্র সেই ক্ষেত্রেই দেহব্যবসাকে অপরাধের তকমা দেওয়া যেতে পারে। কয়েকমাস আগেই যৌনপল্লি থেকে আটক করা হয় ৩৪ বছর বয়সি এক মহিলাকে। তাঁর আবেদনের প্রেক্ষিতেই এই রায় দিয়েছে আদালত।

Advertisement

জানা গিয়েছে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মুলুন্দের একটি যৌনপল্লিতে হানা দিয়ে তিনজনকে আটক করা। ধৃত তিন মহিলাকে এক বছরের জন্য মহিলা বস্তিগৃহে পাঠানোর নির্দেশ দেন নিম্ন আদালতের বিচারক। সেই রায়ের বিরোধিতা করে সেশনস কোর্টে আবেদন করেন ধৃতদের মধ্যে এক মহিলা। বছর ৩৪-এর ওই মহিলা বলেন, কোনও অন্যায় কাজের সঙ্গে তিনি যুক্ত নন।

[আরও পড়ুন: সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ‘ব্রাত্য’ BJP, রাজ্যপালের কাছে নালিশ]

শুনানির পরে বিচারক রায় দেন, প্রাপ্তবয়স্ক হলে যৌনকর্মী হিসাবে কাজ করতে কোনও বাধা নেই। কারণ আইন অনুযায়ী, এই পেশা অবৈধ নয়। কিন্তু প্রকাশ্যে যদি কেউ দেহব্যবসা করেন, তাহলে অন্যরা অস্বস্তিতে পড়তে পারেন। সেই ক্ষেত্রে দেহব্যবসাকে অন্যায় হিসাবে ধরা যেতে পারে। আবেদনকারী যে প্রকাশ্যে দেহব্যবসা করেছেন, এমন কোনও প্রমাণ মেলেনি বলেই জানিয়েছেন বিচারক।

এছাড়াও, নিম্ন আদালতে বলা হয়েছিল, আগেও দেহব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন ওই মহিলা। সেই জন্যই তাঁকে একবছরের জন্য বিশেষ হোমে রাখতে হবে। নিম্ন আদালতের বিচারকের রায়ও খারিজ করে দিয়েছেন সেশন আদালতের বিচারক। তিনি বলেন, পূর্ব অপরাধের কথা মাথায় রেখে ওই মহিলার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা যায় না। অবিলম্বে হোম থেকে অভিযোগকারীকে মুক্তি দিতে নির্দেশ দিয়েছেন বিচারক।

[আরও পড়ুন: রাজ্যে ব্যাপক ঝড়বৃষ্টির সম্ভাবনা, তীব্র গরম থেকে বিকেলেই মিলতে পারে রেহাই]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement