shono
Advertisement
Diwali 2024

উৎসবের মরশুমে বাড়িতে অতিথি সমাগম, রকমারি ডেজার্ট বানিয়ে তাক লাগিয়ে দিন

ঝটপট রেসিপি জেনে নিন।
Published By: Sandipta BhanjaPosted: 07:52 PM Oct 19, 2024Updated: 07:56 PM Oct 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুম মানেই বাড়িতে অতিথি সমাগম। লম্বা ছুটিতে বাড়িতে নিত্যদিন বন্ধুবান্ধব, স্বজনদের আনাগোনা আর দেদার আড্ডা। আর অতিথি এলে মিষ্টিমুখ মাস্ট! দোকান থেকে কিনেই সাধারণত আপ্যায়ণ সারা হয়, কিন্তু এবার না হয় বাড়িতেই রকমারি মিষ্টি বানিয়ে তাক লাগিয়ে দিন সকলকে। রইল একাধিক ডেজার্টের রেসিপি। 

Advertisement

শাহী টুকরা

উপকরণ
পাউরুটি, দুধ, ক্ষীর, চিনি, চিনির সিরাপ, ঘি, জাফরান, গোলাপ জল, কেওড়া জল, চেরি, বাদাম, পেস্তা।

প্রণালী
প্রথমে পাউরুটির ধারগুলো কেটে আপনার ইচ্ছা মতো আকার দিয়ে কেটে নিন। এবার সেগুলোকে একটু টোস্ট করুন। এবার প্যানে দুধ ফুটিয়ে যতটা সম্ভব ঘন করে নিন। আগে থেকে যা চিনি, জল, দারুচিনি ও এলাচ দিয়ে তৈরি করা সিরাপে রুটির টুকরোগুলি ২-৩ মিনিট ডুবিয়ে রাখুন। এখন দুধ ঘন হয়ে এলে সামান্য চিনি ও ক্ষীর দিয়ে ভালো করে নেড়ে রুটির ওপর ঢেলে দিন। বাদাম ঘিতে সামান্য ভেজে কুচি করে নিন। এবার ওই বাদামগুলো দুধ ও রুটির ওপর ছড়িয়ে দিয়ে ১ ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন। পরে আপনার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

বেকড পাতুরি সন্দেশ

উপকরণ
২৫০ গ্রাম গরুর দুধের ছানা, ২৫০ গ্রাম সরেস পাকের সন্দেশ, ২৫০ গ্রাম খোয়াক্ষীর, ৫০ গ্রাম আইসিং সুগার (চিনি গুঁড়ো), কুচিয়ে নেওয়া পেস্তা, মগজ, কাজু আর কিশমিশ।

প্রণালী
সব উপকরণ একসঙ্গে নিয়ে ভালো করে মেখে নিয়ে শক্ত মন্ড তৈরি করুন। তারপর সেই ডো থেকে ছোট ছোট পিস কেটে কলাপাতার টুকরোর ওপর রাখুন। আর প্রতি টুকরোর উপর দিন এক চামচ মালাই। মালাই বাড়িতে তৈরির পদ্ধতি কিন্তু বেশ ধৈর্যের। কীভাবে করবেন? জেনে নিন। ৪ সের দুধ ফুটিয়ে ২ সের করতে পারলেই মালাই রেডি। যাক, ফিরে আসি পাতুরিতে। এবার কলাপাতা মুড়ে ডাবল বয়লারে বেক করে নিলেই তৈরি বেকড পাতুরি সন্দেশ।

পাউরুটির বরফি

উপকরণ
পাউরুটি (৭-৮ পিস), শুকনো নারকেল (আধ কাপ), দুধ (দেড় কাপ), মিল্কমেড (২ টেবল চামচ), চিনি (১ কাপ), কাজুবাদাম গুঁড়ো (১ চামচ), ঘি (১ টেবল চামচ), চেরি।

প্রণালী
প্রথমে পাউরুটির ধার বাদ দিয়ে মাঝের অংশকে গুঁড়ো করে নিয়ে দুধে ভিজিয়ে রাখতে হবে। এরপর কড়াতে ঘি দিয়ে তাতে শুকনো নারকেল দিয়ে হালকা করে নেড়ে পাউরুটি দিয়ে নাড়তে হবে। এরপর এতে চিনি ও কাজুবাদাম গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে মিল্কমেড মিশিয়ে আবার নাড়তে হবে। একটু ড্রাই হলে নামিয়ে একটি থালায় ঘি মাখিয়ে মিশ্রণটি ঢেলে ঠান্ডা করতে হবে। ঠান্ডা হয়ে গেলে বরফির আকারে কেটে উপরে চেরি দিয়ে সাজালেই তৈরি হয়ে যাবে পাউরুটির বরফি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অতিথি এলে মিষ্টিমুখ মাস্ট! দোকান থেকে কিনেই সাধারণত আপ্যায়ণ সারা হয়।
  • এবার না হয় বাড়িতেই রকমারি মিষ্টি বানিয়ে তাক লাগিয়ে দিন সকলকে।
  • রইল একাধিক ডেজার্টের রেসিপি। 
Advertisement