shono
Advertisement
Durga Puja 2024

পুজোর আড্ডায় 'চা-তাল' হতে চান? রইল রকমারি চায়ের রেসিপি

পুজোর আড্ডায় মাতাল নয়, 'চা-তাল' হোন। চাপ্রেমীদের জন্য একগুচ্ছ রেসিপি।
Published By: Sandipta BhanjaPosted: 08:26 PM Sep 15, 2024Updated: 08:26 PM Sep 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর গেট টুগেদারে এবার না হয় চা-তাল হোন। চাপ্রেমী নন, এমন মানুষ বোধহয় খুব কমই পাওয়া যায়। এবারের আড্ডায় বাড়িতে বন্ধুদের জন্য রকমারি চা বানিয়ে সারপ্রাইজ দিন। যেমন সুখ্যাত করবেন তাঁরা, তেমনই রকমারি রংবাহারি চা হাতে ছবিও কিন্তু দারুণ উঠবে। রকমারি সহজ রেসিপি ঝটপট জেনে নিন।

Advertisement

মশলা গোলাপ চা

উপকরণ-
দারচিনি, লবঙ্গ, মৌরি, আদা, দুধ, চিনি, চা পাতা বা টিব্যাগ, দারচিনিগুঁড়ো

প্রণালী-
দারচিনি, লবঙ্গ, মৌরি, আদা সব একসঙ্গে পেস্ট করুন। এবার পাত্রে জল নিয়ে ফুটতে দিন। ফুটে এলে মশলার মিশ্রণ ওই জলে দিন। এবার এতে চিনি আর অল্প পরিমাণে চা পাতা বা টি ব্যাগ দিন। এবার গোলাপের পাপড়ি দিয়ে আরও ২-৩ মিনিট ফোটান। সব হয়ে গেলে দারচিনিগুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার একটা আলাদা পাত্রে দুধ গরম ফোটান, এতে গোলাপ ও মশলার মিশ্রণে ফোটা জলটা দিয়ে দিন। তৈরি মশলা গোলাপ চা। শেষপাতে ছেঁকে নিয়ে পরিবেশন করুন।

নীলকণ্ঠ চা

উপকরণ-
শুকনো বা সতেজ অপরাজিতা বা নীলকণ্ঠ ফুল ১০ টি, জস ২ কাপ, মধু ২ চা চামচ, লেবুর রস ২ চা চামচ।

প্রণালী
প্যানে জল ফুটিয়ে নিন। ফুটে উঠলে ফুলের পাঁপড়ি দিন। জলের রং নীল বর্ণ ধারন করলে গ্যাস থেকে নামিয়ে কাপে ঢেলে ছেঁকে নিন। এবার এতে মধু মেশান। তৈরি নীলকণ্ঠ চা।

রোজ মিল্ক টি

এই চা তৈরির জন্য প্রথমে রোজ সিরাপ বানাতে হবে। কী লাগবে? ১ কাপ – জল, ১ কাপ – চিনি, শুকনো গোলাপের পাপড়ি- ১ কাপ, শুকনো জবাফুলের পাপড়ি- ২টো (রঙের জন্য), ১ কাপ- দুধ, চিনি, চা পাতা/ টি ব্যাগ।

প্রণালী-
প্রথমে জল, চিনি, শুকনো গোলাপের পাপড়ি ফুটিয়ে রোজ সিরাপ তৈরি করুন। বাজার থেকে কেনা রোজ সিরাপও ব্যবহার করতে পারেন। এবার হচ্ছে আসল খেলা! একটা পাত্রে দুধ ফুটিয়ে চা পাতা বা টি ব্যাগ দিয়ে চা বানান। তৈরি হয়ে গেলে তার সঙ্গে রোজ সিরাপ মিশিয়ে নিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পুজোর গেট টুগেদারে এবার না হয় চা-তাল হোন।
  • এবারের আড্ডায় বাড়িতে বন্ধুদের জন্য রকমারি চা বানিয়ে সারপ্রাইজ দিন।
  • যেমন সুখ্যাত করবেন তাঁরা, তেমনই রকমারি রংবাহারি চা হাতে ছবিও কিন্তু দারুণ উঠবে।
Advertisement