shono
Advertisement
Durga Puja Recipes

মাটন বনবাংলোর সঙ্গে বাসন্তী পোলাও, পুজোয় হোক জম্পেশ উদরপূর্তি, রইল রেসিপি

পুজো স্পেশাল কম্বো রেসিপির জন্য চোখ রাখুন সংবাদ প্রতিদিন ডিজিটাল-এ।
Published By: Sandipta BhanjaPosted: 03:17 PM Sep 06, 2024Updated: 02:11 PM Sep 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাদ্যরসিক বাঙালির কবজি ডুবিয়ে খানাপিনা করার ছুঁতোর দরকার শুধু। পুজোর চারদিনে রকমারি পদে(Durga Puja Recipes) ভূরিভোজ মাস্ট! রেস্তরাঁর লম্বা লাইনে ঘেমে-নেয়ে একসা হতে না চাইলে, বাড়িতেই বানিয়ে নিতে পারেন জিভে জল আনা সব খাবার। আর সেই প্রেক্ষিতেই সংবাদ প্রতিদিন ডিজিটাল-এ থাকছে পুজো স্পেশাল কম্বো রেসিপির সন্ধান। মটন ছাড়া বাসন্তী পোলাও জমবে না। লাল টকটকে ঝোলটা হলুদ পোলাওয়ের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে যাবে। মুখে পুরলেই স্বর্গীয় আনন্দ! হালফিলের ভাষায় বলতে গেলে 'ফুডগ্যাজম'। তাই বাড়িতেই তৈরি করে ফেলুন পছন্দের দু’টি পদ।

Advertisement


মাটন বনবাংলো

উপকরণ
মাটন (২০০ গ্রাম), গোটা জিরে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা (আধ চামচ), আদা বাটা (১ চামচ), হলুদ (আধ চামচ), অর্ধেক টমেটো বাটা, রসুন বাটা (১ চামচ), কাঁচালঙ্কা বাটা (আধ চামচ), পেঁয়াজ বাটা (৫০ গ্রাম), পিঁয়াজ কুচি (১০০ গ্রাম), গোটা গরম মশলা, সরষের তেল (৫০ গ্রাম), তেজপাতা ও নুন।

প্রণালী
নুন, সরষের তেল ও হলুদ মাখিয়ে মাংস ১৫ মিনিট ম্যারিনেট করে রাখুন। তেল গরম হলে গোটা গরম মশলা ও তেজপাতা ফোড়ন দিয়ে তার মধ্যে রসুন বাটা, পিঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে পিঁয়াজ কুচি, আদা বাটা ও নুন দিয়ে কষিয়ে নিন। এবার টমেটো বাটা দিয়ে খানিক কষিয়ে ম্যারিনেট করা মাংসটা দিয়ে আবার কষান। এরপর জল দিয়ে ঢাকনা বন্ধ করে রান্না হতে দিন। নামানোর আগে জিরে গুঁড়ো ছড়িয়ে মিনিট পাঁচ রেখে আঁচ থেকে নামিয়ে নিন। তৈরি মাটন বনবাংলো।

বাসন্তী পোলাও

উপকরণ
চাল, কাজু বাদাম, কিসমিস, দারচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, গুঁড়ো গরম মশলা, হলুদ গুঁড়ো, আদা, চিনি, ঘি, সাদা তেল।

প্রণালী
পরিমাণ মতো চাল নিয়ে ভালো করে ধুয়ে জল ঝড়িয়ে নিন। তারপর ঘি আর হলুদ দিয়ে চালটাকে ভাল করে মেখে আধ ঘণ্টা ঢেকে রাখুন। কড়াইতে ঘি দিয়ে কাজু আর কিসমিস হালকা করে ভেজে নিন। ভাজা কিসমিস আর কাজু তুলে একপাশে সরিয়ে রাখুন। পাত্রে আরও একটু তেল দিয়ে তাতে তেজপাতা, লবঙ্গ, এলাচ আর দারচিনি দিয়ে দিন। আদা বাটা দিয়ে হালকা ভাজুন। তারপর চাল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। চাইলে ৩-৪ ফোটা গোলাপ জলও দিতে পারেন। এবার যত কাপ চাল নিয়েছেন ঠিক তার ডাবল কাপ জল আন্দাজমতো পাত্রে দিয়ে নুন আর চিনি দিয়ে দিন। ভাজা কাজু আর কিসমিসগুলো দিন। জল শুকিয়ে আসার পর চাল ভাল সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন। এবার নুন-চিনি চেখে ঘি আর গুঁড়ো গরম মশলা ছড়িয়ে মিশিয়ে দেবেন। ব্যস, আপনার বাসন্তী পোলাও তৈরি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মটন ছাড়া বাসন্তী পোলাও জমবে না।
  • লাল টকটকে ঝোলটা হলুদ পোলাওয়ের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে যাবে।
  • মুখে পুরলেই স্বর্গীয় আনন্দ! হালফিলের ভাষায় বলতে গেলে 'ফুডগ্যাজম'।
Advertisement