shono
Advertisement
Egg Recipes

চেনা ডিম খান ভিনস্বাদে, মালাইকারি থেকে ইজরায়েলের শাকসুকার রেসিপি

ঝটপট জেনে নিন সহজ রেসিপি।
Published By: Sandipta BhanjaPosted: 04:12 PM Aug 26, 2024Updated: 04:12 PM Aug 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিমের ঝোল, কারি-কষা খেয়ে বোর হয়ে গিয়েছেন। এবার একঘেয়ে রেসিপি ছেড়ে পাতে আনুন ট্যুইস্ট! আদতে লেবানিজ খাবার 'শাকসুকা' দেশের গণ্ডি পেরিয়ে প্রতিবেশী দেশের নাগরিকদের মন জয় করে নিয়েছে। ডিম টমাটোর যুগলবন্দী এই ইজরায়েলি খানা ব্রেকফাস্ট লাঞ্চ ডিনার সবের জন্যেই দারুণ। এছাড়াও রইল ডিমের মালাইকারির রেসিপি।

Advertisement

ডিমের শাকসুকা

উপকরণ
টমাটো- ৬/ ৭ টা, রসুন কুচি- ৩ চামচ, পিঁয়াজ কুচি- আধ কাপ,
লাল ক্যাপসিকাম- আধখানা, পিঁয়াজ ও রসুন পাতা কুচি- ২ চামচ, পার্সলে বা ধনে পাতা কুচি- ১ চামচ, নুন, কাঁচা লঙ্কা- স্বাদ অনুযায়ী, চিজ কোরানো- ২ চামচ, মাখন- ১/২ চামচ, চিনি- সামান্য, গোলমরিচ গুড়ো- ১ চামচ, ডিম- ৪ টে

প্রণালী
প্যানে সামান্য মাখন দিয়ে গরম করে তার মধ্যে রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে ভাল করে নেড়ে নিন। ট্র্যান্সপারেন্ট হয়ে গেলে কুচনো টম্যাটো দিয়ে নুন মিশিয়ে আঁচ কমিয়ে চাপা দিয়ে রাখুন। মিনিট পাঁচেক পরে লাল ক্যাপসিকামের টুকরো দিন। না থাকলে সবুজ ক্যাপসিকাম বা বিনসের কুচিও দিতে পারেন। কাঁচা লঙ্কা কুচি ও সামান্য মরিচ দিয়ে নেড়ে নিন। ঘন হয়ে এলে চিনি দিয়ে নেড়ে নিন, অল্প কোরানো চিজ যোগ করুন। এবারে ডিম আস্তে করে মাঝখান থেকে ফাটিয়ে পোচের মত টম্যাটো গ্রেভির ওপরে ছেড়ে দিন। সাবধানে দেবেন, যেন কুসুম ঘেঁটে না যায়। পোচের মতো পর পর চারটে ডিম টম্যাটো গ্রেভির উপরে দিয়ে আঁচ কমিয়ে চাপা দিয়ে রাখুন। কয়েক মিনিট পর চাপা খুলে কুরিয়ে রাখা চিজ, পার্সলে বা ধনে পাতা কুচি, পেঁয়াজ ও রসুন শাক ছড়িয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিকর এই পদ।

ডিমের মালাইকারি

উপকরণ
ডিম- ৬টি, টক দই- ২ টেবিল চামচ, পিঁয়াজ কুচি- আধ কাপ, টোমাটো কুচি- আধ কাপ, কাজু বাদাম- ২০ গ্রাম, চারমগজ ১০ গ্রাম, রসুন বাটা- ৩ টেবিল চামচ, আদা বাটা- ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো- ১ টেবিল চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো- ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো- হাফ টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো- ১ চা চামচ, নারকেলের দুধ- আধ কাপ, নুন- স্বাদ অনুযায়ী, চিনি- স্বাদ অনুযায়ী, ফ্রেশ ক্রিম- পরিমাণ মতো, সর্ষের তেল- পরিমাণ মতো

প্রণালী
প্রথমে ডিমগুলি সেদ্ধ করে নিতে হবে। একটি পাত্রে তাতে টক দই, নুন, লঙ্কা গুঁড়ো আর সামান্য সাদা তেল দিয়ে আধ ঘণ্টা মাখিয়ে রাখুন ডিম সেদ্ধগুলিকে। চাইলে দু ভাগ করে নিতে পারেন ডিম সেদ্ধগুলি। সে ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন ডিম সেদ্ধগুলি ভেঙে না যায়। কড়াইয়ে তেল গরম করে ডিমগুলি হালকা ভেজে তুলে রাখুন। ভাজর পরও অর্ধেক করে নিতে পারেন। এবার ওই কড়াইয়ে আরও খানিকটা তেল দিয়ে তাতে পেঁয়াজ, টোম্যাটো, কাঁচালঙ্কা, কাজুবাদাম, চারমগজ দিয়ে ভাল করে ভেজে নিন। মিশ্রণটি ঠান্ডা করে মিক্সিতে বেটে নিতে হবে।

এবার পুনরায় কড়াইয়ে তেল গরম করে তাতে আদা-রসুন বাটা ও একে একে সব গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে ভেজে বেটে রাখা মিশ্রণ যোগ করুন। আর একটু কষিয়ে নিন। এর পর নারকেলের দুধ যোগ করুন, ভাল করে মিশিয়ে ভেজে রাখা ডিম গুলি দিয়ে দিন। গ্রেভি মাখা মাখা হয়ে এলে ফ্রেশ ক্রিম আর গরম মশলা গুঁড়ো ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ডিমের ঝোল, কারি-কষা খেয়ে বোর হয়ে গিয়েছেন।
  • আদতে লেবানিজ খাবার 'শাকসুকা' দেশের গণ্ডি পেরিয়ে প্রতিবেশী দেশের নাগরিকদের মন জয় করে নিয়েছে।
  • এছাড়াও রইল ডিমের মালাইকারির রেসিপি।
Advertisement