shono
Advertisement

Breaking News

Ratha Yatra

রথে জগন্নাথ দেবের প্রিয় ডালমা এবং পাঁচমেশালি মহুরা রাঁধতে চান? রইল রেসিপি

৫৬ ভোগের মহাপ্রসাদের অন্যতম এই পদগুলো। বাড়িতেই বানান সহজে।
Published By: Sandipta BhanjaPosted: 09:19 PM Jul 03, 2024Updated: 02:37 PM Jul 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার রথযাত্রা। বিশেষ এই দিনটিতে বিপুল জনসমাগম হয় শ্রীক্ষেত্র পুরীতে। যদিও পুরীর মন্দিরে প্রতি দিনই জগন্নাথদেবকে ছাপ্পান্ন ভোগ নিবেদন করা হয়। তবু রথযাত্রা উপলক্ষে বিশেষ আয়োজন থাকে এ সময়ে। জগন্নাথের ভোগে মূলত দুই ধরনের খাবার দেওয়া হয়। একদিকে থাকে ভাত, ডাল, তরিতরকারি, খিচুড়ি জাতীয় রান্না করা খাবার। আর থাকে খাজা, গজা, খই, মুড়কি জাতীয় শুকনো খাবার। রথে জগন্নাথ দেবের প্রিয় পদ রাঁধতে চাইলে, ঝটপট জেনে নিন।

Advertisement

ডালমা

উপকরণ-

অরহড় ডাল- দেড় কাপ, ছোলার ডাল- দেড় কাপ, পটল- ২-৩টি, মিষ্টি কুমড়ো- ১ বাটি (ডুমো করে কাটা), কাঁচা কলা- ১টি। ঝিঙে- ১টি, মুলো- ২টি, মুখী কচু বা গাঠি কচু- ১ কাপ (দুই টুকরো করে কাটা), আদা বাটা- ২-৩ চামচ, সন্ধক নুন- স্বাদ অনুযায়ী, হলুদ- সামান্য, গুড়- ৩ কাপ, ঘি- ৪-৫ টেবিল চামচ, হিং- ১ চামচ, শুকনো লঙ্কা- ৪-৫টি, তেজপাতা- ২টি, পাঁচফোড়ন- ১ চা চামচ, নারকোল কোরা- ২ টেবিল চামচ।

প্রণালী-
প্রথমে দু’রকম ডাল ভাল করে ধুয়ে এক ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। এর পর ডালমার মশলা বানিয়ে নিন। গোটা জিরে, গোটা ধনে, গোলমরিচ, মেথি দানা, লবঙ্গ, দারচিনি, বড় এলাচ, শুকনো লঙ্কা, মৌরি এবং তেজপাতা শুকনো খোলায় ভেজে নিন। মশলা সামান্য ঠান্ডা করে মিক্সিতে গুঁড়িয়ে রাখুন। পটলের খোসা চেঁছে দুই টুকরো করে কেটে নিন। একইভাবে ঝিঙে চেঁছে নিন। টুকরো করে কেটে নিন। কুমড়ো, বেগুন, কাঁচাকলা, মুলো এবং কচু ডুমো করে কেটে নিন। এবার একটি বড় পাত্রে ডাল, মুলো, কাঁচকলা নিয়ে সেদ্ধ চাপিয়ে দিন। ডাল অর্ধেক সেদ্ধ হয়ে এলে তাতে বাকি সব সবজি এবং নুন দিয়ে সেদ্ধ করে নিন।

অন্য একটি কড়াইয়ে ঘি দিয়ে শুকনো লঙ্কা, পাঁচফোঁড়ন, তেজপাতা ফোড়ন দিয়ে একটু নেড়ে তাতে হলুদ, আদা বাটা, হিং দিয়ে ফোড়ন বানিয়ে নিন। সেদ্ধ ডাল-সবজির মধ্যে ওই মশলা দিয়ে ফুটিয়ে নিন। এতে দিয়ে দিন ভাজা মশলা। সব উপকরণ ভালো মতো মিশিয়ে নিয়ে সামান্য ফুটিয়ে নিন। গুড় এবং নারকেল কোরা দিয়ে ফের নাড়াচাড়া করে উপরে আরও খানিকটা ঘি ছড়িয়ে দিন। ব্যস, তৈরি জগন্নাথ দেবের প্রিয় ডালমা।

 

পাঁচমেশালি মহুরা

উপকরণ- পটল, মিষ্টি আলু, কুমড়ো, বেগুন, বিনস, কাঁচকলা, মুলো, আদাবাটা, গোটা গরম মশলা, সাদা লঙ্কা, তেজপাতা, গোলমরিচ, গোটা ধনে, গোটা জিরে, বড়ি, মৌরি, হলুদগুঁড়ো,
পরিমাণ অনুযায়ী ঘি

প্রণালী-
প্রথমে সমস্ত মশলাগুলো খোলায় হালকা করে ভেজে নিন। তারপর ভালোভাবে পিষে নিন। এবার কড়ায় ঘি দিয়ে প্রথমে বড়িগুলো ভেজে নিন। তারপর বড়িগুলো একটি আলাদা পাত্রে তুলে রাখুন। এরপর কড়ায় আরও খানিকটা ঘি দিয়ে তাতে আগে থেকে খোলায় ভেজে রাখা সমস্ত মশলাগুলো দিন। এবার মশলাগুলো ভালো করে কষিয়ে নিন।

এবার খোসা ছাড়িয়ে কেটে নেওয়া মিষ্টি আলু, পটল, বেগুন, কুমড়ো, বিনস-সহ সমস্ত সবজিগুলো দিন। হলুদ গুঁড়ো দিয়ে সমস্ত সবজিগুলো ভালো করে নাড়াচাড়া করুন। তবে প্রসঙ্গত জানিয়ে রাখি, মন্দিরের রান্নায় নুন ব্যবহার করা হয় না। সুতরাং যদি চান, তাহলে নুন বাদ দিয়েও রান্না করতে পারেন। তবে যদি একান্ত প্রয়োজন মনে হযলে সেক্ষেত্রে সন্ধক লবণও ব্যবহার করতে পারেন। এবার সামান্য গরম জল ব্যবহার করে ঢেকে দিন। সবজি সেদ্ধ হয়ে এলে উপর থেকে ঘি ছড়িয়ে দিতে পারেন। নামানোর আগে উপরে নারকেল কোরা দিয়ে বেশ কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। ব্যস তাহলেই তৈরি জগন্নাথ দেবের প্রিয় পাঁচমেশালি মহুরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৫৬ ভোগের মহাপ্রসাদের অন্যতম এই পদগুলো।
  • জগন্নাথের ভোগে মূলত দুই ধরনের খাবার দেওয়া হয়।
  • রথে জগন্নাথ দেবের প্রিয় পদ রাঁধতে চাইলে, ঝটপট জেনে নিন।
Advertisement