shono
Advertisement

Breaking News

Healthy snacks

ডায়েট করছেন? মুখরোচক অথচ পুষ্টিতে ভরপুর স্ন্যাকসের রেসিপি জেনে নিন

খেলে মন ভরার পাশাপাশি ডায়েটও বজায় থাকবে।
Published By: Sandipta BhanjaPosted: 09:22 PM Jun 23, 2024Updated: 09:22 PM Jun 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডায়েট করছেন মানে সারাদিনে অনেকবার অল্প অল্প করে খাবার খেতে হবে আপনাকে। অনেকক্ষণ খালি পেটে থাকা চলবে না কোনওভাবেই। আর এই ডায়েটের সঙ্গে মাঝেমধ্যেই মুখরোচক স্ন্যাকস খেতে মন চায়। কিন্তু বাদ সাধে ওই তেলতেলে ব্যাপার! যা শরীরের জন্য ক্ষতিকর। এমন কিছু স্ন্যাকস জাতীয় খাবারের রেসিপি জেনেন নিন যা পুষ্টিতেও ভরপুর। খেলে মন ভরার পাশাপাশি ডায়েটও বজায় থাকবে।

Advertisement

ছোলা বা স্প্রাউটস-এর চাট

ছোলা বা স্প্রাউটস-এর সঙ্গে পেঁয়াজ, লঙ্কা, ধনেপাতা কুচি, লেবুর রস, নুন, গোলমরিচ দিয়ে ভালো করে মিশিয়ে নিলেই তৈরি চাট। এটা খাওয়া স্বাস্থ্যকরও।

ছাতুর টিক্কি

ছাতুর মধ্যে আদা, রসুন, পেঁয়াজ ও কাঁচা লঙ্কা কুচনো, জোয়ান, স্বাদমতো নুন, লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। অল্প করে জল দিয়ে ভালো করে ছাতু মেখে টিক্কির আকারে গড়ে নিতে হবে। তারপর কড়াতে সামান্য তেল বা ঘি দিয়ে উলটেপালটে সেঁকে নিলেই তৈরি ছাতুর টিক্কি।

বাদাম মাখা
বাদামের সঙ্গে পেঁয়াজ, লঙ্কা, ধনেপাতা কুচি, লেবুর রস, নুন, গোলমরিচ দিয়ে ভাল করে মিশিয়ে নিলেই তৈরি বাদামের চাট। বাদামেও থাকে প্রচুর প্রোটিন।

পনির টিক্কা

পনির কিউব করে কেটে নিতে হবে। একটি পাত্রে জল ঝরানো টক দইয়ের সঙ্গে রোস্টেড বেসন, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, নুন, হলুদ, ধনেগুঁড়ো, স্বাদ মতো চিনি ও তেল দিয়ে মসৃণ ব্যাটার বানিয়ে নিয়ে পনিরের টুকরোগুলো ডুবিয়ে রাখতে হবে অন্তত আধ ঘণ্টা। তার পর গ্রিল করে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু, অথচ প্রোটিনে ভরপুর খাবার।

ফিস টিক্কা

পনির টিক্কার মতো করেই বানিয়ে নিতে পারেন ফিস টিক্কা। মাছের ছোট ছোট পিসগুলোতে জল ঝরানো টক দইয়ের সঙ্গে রোস্টেড বেসন, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, নুন, হলুদ, ধনেগুঁড়ো, স্বাদ মতো চিনি ও তেল দিয়ে ভালো করে ব্যাটার বানিয়ে তাতে ম্যারিনেট করে রাখতে হবে ২-৩ ঘণ্টা। তার পর গ্রিল করে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু, অথচ প্রোটিনে ভরপুর খাবার।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ডায়েট করছেন মানে সারাদিনে অনেকবার অল্প অল্প করে খাবার খেতে হবে আপনাকে।
  • এমন কিছু স্ন্যাকস জাতীয় খাবারের রেসিপি জেনেন নিন যা পুষ্টিতেও ভরপুর।
  • খেলে মন ভরার পাশাপাশি ডায়েটও বজায় থাকবে।
Advertisement