shono
Advertisement
Mahalaya 2024

মহালয়ায় বাড়িতেই আড্ডার আসর, মোগলাই-চাইনিজ রকমারি স্ন্যাকসের রেসিপি রইল

রকমারি স্ন্যাকসে জমে যাক মহালয়ার গেট টুগেদার। জেনে নিন রেসিপি।
Published By: Sandipta BhanjaPosted: 04:39 PM Sep 13, 2024Updated: 05:06 PM Sep 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহালয়ার (Mahalaya 2024) দিন অনেকেই বাড়িতে গেট টুগেদারের আয়োজন করেন। অতিথি সমাগম লেগেই থাকে। কিংবা বন্ধুবান্ধবদের নিয়েও আড্ডা হয়। আর অতিথিরা বাড়িতে আড্ডা দিতে এলে নিজে হাতে রান্না করে খাওয়ানোর অনুভূতিটাই আলাদা। সেক্ষেত্রে মোগলাই-চাইনিজ রকমারি স্ন্যাকসের।

Advertisement

গলৌটি কাবাব


উপকরণ
বোনলেস খাসির মাংস (১ কেজি), কিডনি ফ্যাট (২৫০ গ্রাম), জিরে গুঁড়ো (দেড় চামচ), কাশ্মীরি লঙ্কা গুঁড়ো (২ চামচ), চন্দনের গুঁড়ো (২ চামচ), কেওড়া জল (৩৬ চামচ), নুন ও চিনি (স্বাদমত), ছোলার ছাতু (৪ চামচ), ভাজার জন্য গাওয়া ঘি (প্রয়োজনমতো)।

প্রণালী
প্রথমে খাসির মাংস ও কিডনি ফ্যাট ২ থেকে ৩ বার কিমা করে শিলে বেটে নিন। শিলে বাটার পর চালুনিতে ম্যাশ করে নিন, সব রস বের করুন। যা যা উপকরণ আছে সব খাসির মাংস মিশিয়ে টিকিয়ার আকারে গড়ে লোহার চাটুতে গাওয়া ঘিয়ে ভেজে নিন। তৈরি গলৌটি কাবাব।

শ্রেডেড চিকেন

উপকরণ
সেদ্ধ চিকেন (১ কাপ) (ঝিরি করে জুলিয়ান করে কাটা), পেঁয়াজ কুচি (১টি বড় পেঁয়াজ খুব পাতলা করে কুচানো), ক্যাপসিকাম কুচি (লাল, সবুজ) (২ টেবল চামচ), কাঁচা লঙ্কা কুচি লম্বা করে (২ টি), আদা কুচি ( লঙ্কা করে ১ টেবল চামচ), নুন (স্বাদমত), লাইট সয়া সস (২ চা চামচ), আধভাঙা মরিচ গুঁড়ো (১ চা চামচ), সাদা তেল (২ টেবল চামচ)।

প্রণালী
প্রথমে ননস্টিক প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভেজে তাতে সেদ্ধ জুলিয়ান চিকেন দিন। এবার আঁচ কমিয়ে একে একে সব উপকরণগুলো দিয়ে স্টার ফ্রাই করে নিন। চিকেন ও সবজি মিলেমিশে গেলে নামিয়ে নিন। স্ন্যাকসের পাশাপাশি চাইলে চাইলে রুটি বা ব্রেডের সঙ্গেও পরিবেশন করতে পারেন।

গ্রিন চিকেন মশালা


উপকরণ
মুরগির মাংস (৫০০ গ্রাম), পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা (২ চামচ), কাঁচা লঙ্কা (৪-৫টি), ধনেপাতা (১-১/২ কাপ), পুদিনা পাতা (৩-৪ কাপ), টকদই (৩-৪ চামচ), গরম মশলা গুঁড়ো (২ চামচ), নুন, সরষের তেল।

প্রণালী
প্রথমে কাঁচা লঙ্কা, ধনেপাতা, পুদিনা পাতা ও টকদই মিক্সিতে পিষে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা ভেজে নিয়ে মাংস দিয়ে ঢাকা কিছুটা রান্না করে নিন। এরপর কিছুটা গরম মশলা ভাল করে মিশিয়ে আবার ঢাকা দিয়ে দিন। আদা-রসুন বাটা দিয়ে নেড়েচেড়ে ২ মিনিটের জন্য রান্না করুন। এবার নুন ও দইয়ের পেস্টটা দিয়ে ভালভাবে মিশিয়ে কম আঁচে ৫ মিনিট ঢেকে আরও কিছুক্ষণ রান্না করে নিন। ঢাকা খুলে নেড়েচেড়ে আবার কিছুক্ষণ ঢাকা দিয়ে ২-৩ মিনিট রান্না করে নিন। গ্রেভি একদম শুকিয়ে নেবেন, যাতে মশলা চিকেনের গায়ে লেগে থাকে। হয়ে গেলে তাওয়ার ঘি ব্রাশ করে তার উপর মাংসের টুকরোগুলো রেখে এপিঠ-ওপিঠ করুন। তাওয়ার মাঝে একটা বাটিতে জ্বলন্ত কয়লা দিয়ে তাতে ঘিয়ে ঢেকে দিন। দারুণ স্মোকি ফ্লেভার হবে।

চিকেন চিজ পকোড়া

উপকরণ
চিকেন (বোনলেস, ২০০ গ্রাম), গোলমরিচগুঁড়ো (আধ-চা চামচ), নুন (স্বাদ মতো), লাল লঙ্কা গুঁড়ো ( ১ চা-চামচ ), কাঁচালঙ্কা (২ টি), আদা রসুন বাটা (২ চামচ), হলুদ গুঁড়ো (১/৪ চা-চামচ), পিৎজা চিজ (গ্রেটেড, ৫০ গ্রাম), সাদা তেল (ভাজার জন্য)।

প্রণালী
একটা মিক্সিতে চিকেন, নুন, কাঁচালঙ্কা, লাল লঙ্কাগুঁড়ো, আদা-রসুন বাটা ও গোলমরিচ দিন। ভালো করে ব্লেন্ড করুন যাতে মিহি হয়। আধঘন্টা ফ্রিজে রেখে দিন। একটা বাটিতে বেসন, নুন, জল, বেকিং সোডা মেশান। ভালো করে ফেটিয়ে নিন যাতে দলা না থাকে। চিকেনের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে নিন। একটা বড়ো পাত্রে তেল ব্রাশ করে মিশ্রণটা ছড়িয়ে রাখুন। তার উপর গ্রেটেড চিজ বিছিয়ে দিন। সেখান থেকে অল্প মণ্ড তুলে মুড়ে ছোট বল তৈরি করুন। প্যানে তেল গরম করুন। চিকেন বলগুলো বেসনের গোলায় ডুবিয়ে লালচে করে ভেজে তুলুন। চাটনির সাথে পরিবেশন করুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মহালয়ার দিন অনেকেই বাড়িতে গেট টুগেদারের আয়োজন করেন। অতিথি সমাগম লেগেই থাকে।
  • অতিথিরা বাড়িতে আড্ডা দিতে এলে নিজে হাতে রান্না করে খাওয়ানোর অনুভূতিটাই আলাদা। সেক্ষেত্রে মোগলাই-চাইনিজ রকমারি স্ন্যাকসের।
Advertisement