shono
Advertisement
Janmastam

গোপালের জন্মদিনে পর্যটকদের জন্য বিশেষ ব্যবস্থা, অযোধ্যা পাহাড়ে পঞ্চব্যঞ্জনের থালি

মাখন মিছরি মিলছে মিষ্টির বিপনীতেও
Published By: Paramita PaulPosted: 11:51 PM Aug 25, 2024Updated: 11:51 PM Aug 25, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: গোপালের ননী চুরির গল্প জানা সকলেরই। তাই তার জন্মদিনে মাখন তাঁকে তুলে দিতেই হবে। তাই খাঁটি দুধে তৈরি মাখনের সঙ্গে মিছরি মিশিয়ে তৈরি করা হয় মাখন মিছরি। সেই মা, ঠাকুমার হাতে তৈরি মাখন মিছরি এখন মিষ্টির বিপনীতেও। তাই গোপালকে তুষ্ট করতে গৃহস্থের এইসব হ্যাপা সরিয়ে মিষ্টির দোকানেই চলে যাচ্ছেন কৃষ্ণ ভক্তরা। শুধু কি মাখন মিছরি? কেশর রাবড়ি, পনজরি, মাখন ভোগ, ছানার পায়েশ সবই মিলছে প্রান্তিক পুরুলিয়া শহরের মিষ্টির দোকানে।
শুধু মিষ্টিতেই শেষ কথা নয়। পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে আসা পর্যটকদেরকে গোপালের আহারের স্বাদ দিতে জন্মাষ্টমী স্পেশাল থালিও সাজিয়েছে।

Advertisement

শহর পুরুলিয়ার পি এন ঘোষ স্ট্রিটের একটি নামকরা মিষ্টির দোকানে মাখন মিছরির দাম রাখা হয়েছে ৫০ টাকা। একইভাবে কেশর রাবড়ির দামও একই। আটা, ধনিয়া, ঘি দিয়ে তৈরি পনজরি বিক্রি হচ্ছে ৫০০ টাকা কেজিতে। সেই সঙ্গে পোস্ট অফিস মোড়ের একটি দোকানে মাটির পাত্রে মাখন ভোগের দাম রাখা হয়েছে ৩৫ টাকা। ছানার পায়েসের দামও একই। এছাড়া জন্মাষ্টমী স্পেশাল মালাই রোল চমচমের দাম ৩০ টাকা। চেরি ক্রিম টোস্টও বিক্রি হচ্ছে ৩০ টাকায়। এছাড়া মোদকও তৈরি করেছে ওই বিপনী। ১৮ টাকায় কাজু মোদক, ১৩ টাকায় চকলেট মোদক, ১২ টাকায় মিলছে খোওয়া দিয়ে তৈরি মোদক। ওই দোকানের কর্ণধার রাজেশ পঞ্চরিয়া বলেন, "জন্মাষ্টমী এই স্পেশাল মিষ্টি শুধু ২ দিন নয়। একেবারে দীপাবলি পর্যন্ত পাওয়া যাবে।" এই প্রথম শহর পুরুলিয়ার পি এন ঘোষ স্ট্রিটের ওই নামকরা মিষ্টির বিপনী মাখন মিছরি তৈরি করে। ওই দোকানের কর্ণধার বরুন রাজগড়িয়া বলেন, "এবার এই মাখন মিছরি ব্যাপক বিক্রি হচ্ছে। আমরা গোপালের জন্মদিন উপলক্ষে যে সব বিশেষ মিষ্টি বানিয়েছি তার মধ্যে মাখন মিছরির বিক্রি সবচেয়ে বেশি।"

পুরুলিয়া শহরের পি এন ঘোষ স্ট্রিটের রেস্তোরাঁয় মাখন মিছরি। প্রতিদিন চিত্র।

[আরও পড়ুন: ঈশ্বর কেজরিকে জেলমুক্ত করুন! স্বর্ণমন্দিরে গিয়ে প্রার্থনা সিসোদিয়ার]

অযোধ্যা হিলটপের কচুরিরাখায় একটি চারতারা রিসোর্টের রেস্তোরাঁতে আজ সোমবার জন্মাষ্টমীর থালি মিলবে। সেই থালির নাম দেওয়া হয়েছে 'উপোস' থালি। এই নিরামিষ থালির দাম ৮৯৯ টাকা।জন্মাষ্টমী স্পেশাল এই নিরামিষ থালিতে কি নেই?

মিছরি আমসত্ত্বের জল, পোস্ত বাটা, ওল ভাতে, বেগুন ভাতে, কুমড়ো ভাতে, পেঁপে ভাতে। সেই সঙ্গে উচ্ছে ভাজা, আলু ভাজা, পটল ভাজা, বেগুন ভাজা, পোস্ত বড়া। রয়েছে কাঁচকলার রসা সবজি দিয়ে, সঙ্গে পটল আলু রসা, ফুলকপির রোস্ট, গোবিন্দভোগ অন্ন। আছে বাসন্তী পোলাও। এছাড়া প্রায় শেষপাতে তিন রকমের চাটনি আমসত্তর খেজুর চাটনি, পেঁপে ও টমেটোর চাটনি। মিষ্টান্নতে মিহিদানা, সীতাভোগ, নিখুতি সন্দেশ, পরমান্ন, মিষ্টি দই। ফলে রয়েছে আম, আপেল, আঙ্গুর। শেষে জল জিরা।

জন্মাষ্টমী স্পেশাল কিছু ড্রিংকস, মেন কোর্স ও মিষ্টান্ন রয়েছে। পানীয়তে কাফির লাইম মিল্কশেক, জিরা লেমন শরবত। স্টাটার্স-এ আলু মোতি কি টিক্কি, চিজ ছানার রোল, পনির কি সাতায়, লোটাস স্টিম গালোটি। মেন কোর্স-এ আছে ঠাকুরবাড়ির ভাজা আলুর দম, পালং ছানার কোপ্তা, তুম য়ুম পনির কারি, ভেজ আমেরিকান সিজলার। এছাড়া মিহিদানা চেনা ফিরনি, মোহনভোগ, কেশর চিস কেক। শ্রীকৃষ্ণের জন্মতিথি জন্মাষ্টমীতে বাঙালি বাড়িতে যেভাবে পঞ্চব্যঞ্জনে গোপালকে ভোগ দেওয়ার রীতি রয়েছে। সেভাবেই জন্মাষ্টমী স্পেশাল থালি সাজিয়েছে ওই রিসর্ট কর্তৃপক্ষ। ওই রিসর্টের জেনারেল ম্যানেজার সুদীপ্ত কুমার বলেন, "জন্মাষ্টমীর জন্য আমাদের অযোধ্যা পাহাড়ের রেস্তোরাঁয় এই স্পেশাল থালি রেখেছি। এছাড়া গোপালের জন্মদিনে আলাদাভাবে আরও কিছু ড্রিঙ্কস,স্টার্টারস, মেনকোর্স ও মিষ্টান্ন রয়েছে।"

[আরও পড়ুন: ধর্ষণ, খুন… আন্দোলনের আড়ালে ষড়যন্ত্র কৃষকদের! ফের বিস্ফোরক কঙ্গনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শহর পুরুলিয়ার পিএনঘোষ স্ট্রিটের একটি নামকরা মিষ্টির দোকানে মাখন মিছরির দাম রাখা হয়েছে ৫০ টাকা।
  • আটা, ধনিয়া, ঘি দিয়ে তৈরি পনজরি বিক্রি হচ্ছে ৫০০ টাকা কেজিতে।
Advertisement