shono
Advertisement
Detox Water

গরমে শরীর ঠান্ডা রাখবে ডিটক্স ওয়াটার, তৈরি করা খুব সহজ, রইল রেসিপি

কাঁচা আম দিয়েও ডিটক্স ওয়াটার তৈরি করা যেতে পারে।
Posted: 04:27 PM Apr 30, 2024Updated: 04:27 PM Apr 30, 2024

৪৩-এ তিলোত্তমা। এপ্রিলেই রেকর্ড গরম কলকাতায়। এমন সময় শরীর ঠান্ডা করতে ডিটক্সিফিকেশন জরুরি। যা শরীরকে ভিতর থেকে তাজা রাখে, আর দেয় আরাম। বিশেষ কিছু ডিটক্স ওয়াটারের (Detox Water) গুণ জানাচ্ছেন ডায়েটেশিয়ান রেশমি রায়চৌধুরী

Advertisement

কাঁচা আমের ডিটক্স
একটা গোটা কাঁচা আম খোসা সমেত টুকরো করে কেটে নিয়ে এক লিটার জলের মধ্যে দিন। তার সঙ্গে হাফ ইঞ্চি আদা সূক্ষ্ম করে কেটে ও সঙ্গে কয়েরটা পুদিনা পাতা দিয়ে প্রায় ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর দু-তিন ঘণ্টা ধরে এই জল অল্প অল্প করে পান করতে পারেন।

উপকার
এই তীব্র গরমে কাঁচা আম হচ্ছে এক নম্বর জিনিস, যেটা এই তীব্র তাপপ্রবাহ ম্যানেজমেন্টে দুর্দান্ত কাজ করে। হিট স্ট্রোক, হিট ক্র‌্যাম্প প্রতিহত করে সাহায্য করে। শরীর ঠান্ডা রাখে, ক্লান্তি দূর করে।

তরমুজ ডিটক্স
১ লিটার জলে এক চামচ তুলসি সিড ও ৪-৫ টি তুলসি পাতা, সঙ্গে খোসাসমেত অর্ধেক শশা গোল গোল করে কেটে এক-দেড় ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পান করুন।

উপকার
গরমে শারীরিক স্ট্রেস হয় মারাত্মক, ক্লান্তিবোধ হয়, কিছু ভালো লাগে না। এসব কাটাতে এই জল পান করুন।


[আরও পড়ুন: ‘দিদি নম্বর ১’ থেকে শাড়ির ব্যবসা, কত কোটির সম্পত্তি? হলফনামা দিলেন রচনা]

শশা-তুলসী ডিটক্স ওয়াটার
১ লিটার জলে এক চামচ তুলসি সিড ও ৪-৫ টি তুলসি পাতা, সঙ্গে খোসা সমেত অর্ধেক শশা গোল গোল করে কেটে এক-দেড় ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পান করুন।

উপকার
গরমে শারীরিক স্ট্রেস হয় মারাত্মক, ক্লান্তিবোধ প্রকাশ পায়, কিছু ভালো লাগে
না। এসব কাটাতে এই জল পান করুন।

আমলা আইস টি
গরমে চা খেতে ইচ্ছে করে না। বদলে খান এই বিশেষ চা। চা ছাঁকার পর অবশিষ্ট চা পাতা ফেলে দেবেন না। এক সঙ্গে ৪টে পুদিনা পাতা, হাফ চামচ জিরে, মৌরি ও হাফ ইঞ্চি আদা একগ্লাস জলে ১ মিনিট ফুটিয়ে নিন। এই পুরো মিশ্রণটি ছেঁকে নিন ও ঠান্ডা হতে দিন।
অন্য গ্লাসে আগে থেকে হাফ চামচ আমলকীর জুস বা কিছুটা আমলকী থেঁতো করে রেখে তার সঙ্গে ছেঁকে নেওয়া তরল মেশান। তার পর এতে আবার অল্প আদা কুচি, পুদিনা পাতা ও রক সল্ট দিতে পারেন। বরফ দিয়েও পান করুন।

উপকার
চা খাওয়ার বদলে সন্ধেবেলায় এই পানীয় পান করে ভালো। শরীরকে ভিতর থেকে ঠান্ডা করে, এনার্জি পাওয়া যায়, চুল ভালো থাকে, ত্বকও ভালো হয়। প্রচুর ভিটামিন সি থাকে, শরীরের রোগ প্রতিরোধ শক্তি জোরদার করে। কারণ এই গরমে শরীর দুর্বল হয়, নানা কারণে জ্বর-সর্দি-কাশি লেগেই থাকে। ডিটক্স ওয়াটার পানে মিলবে মুক্তি।

ফোন - ৯০০৭৬২০৬২২

[আরও পড়ুন: গরমের জ্বালা ফোঁড়া, ঘরোয়া উপায়েই পাবেন এই যন্ত্রণা থেকে মুক্তি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কাঁচা আমের ডিটক্স তীব্র তাপপ্রবাহ ম্যানেজমেন্টে দুর্দান্ত কাজ করে।
  • তরমুজ ডিটক্স স্ট্রেস, ক্লান্তিবোধ কাটাতে সাহায্য করে।
Advertisement