shono
Advertisement

জানেন, বাংলার এই গ্রামের বাসিন্দারা কেন রোনাল্ডোর পর্তুগালের সমর্থক?

৩০০ বছর আগের ইতিহাস ঘাঁটলে মিলবে সেই উত্তর। The post জানেন, বাংলার এই গ্রামের বাসিন্দারা কেন রোনাল্ডোর পর্তুগালের সমর্থক? appeared first on Sangbad Pratidin.
Posted: 07:52 PM Jun 30, 2018Updated: 08:22 PM Jun 30, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বিশ্বকাপে দ্বিধাবিভক্ত বাংলা। যেদিকেই তাকাবেন নজরে পড়বে আর্জেন্টিনা কিংবা ব্রাজিলের পতাকা। এই দুই দেশের সমর্থকের সংখ্যাই এ রাজ্যে সর্বাধিক। কোথাও মুষ্টিমেয় জার্মানির সমর্থকও উঁকি দিচ্ছিলেন। কিন্তু গ্রুপ পর্ব থেকে জোয়াকিম লোর দল বিদায় নেওয়ার পর সে ছবিও উধাও। তবে অনেকেরই অজানা যে এ বাংলার বুকে রয়েছে এমন একটি গ্রাম, যেখানকার প্রত্যেকেই গলা ফাটাচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালের জন্য।

Advertisement

[দর্শকদের মধ্যমা প্রদর্শন, ফিফার রোষের মুখে মারাদোনা]

পূর্ব মেদিনীপুর জেলার একটি গ্রাম। নাম মীরপুর। কলকাতা থেকে দেড়শো কিলোমিটার দূরে অবস্থিত ছোট্ট এই গ্রামে না আছে পাকা বাড়ি আর না ঢালাই রাস্তা। হাই স্কুল, স্বাস্থ্যকেন্দ্র, ব্যাংক, ডাকঘর তো দূর অস্ত। শিক্ষার আলোও সেভাবে ঢোকেনি এই গ্রামে। পরিবারগুলির আর্থিক অবস্থাও বেশ শোচনীয়। সেই মীরপুরই বিশ্বকাপের সৌজন্যে সংবাদের শিরোনামে। কারণ এই গ্রামের প্রত্যেকটি বাসিন্দা রোনাল্ডো ভক্ত। আর তাই তাঁরা মনে প্রাণে চান এবারের বিশ্বকাপটি উঠুক তাঁদের প্রিয় সিআর সেভেনের হাতেই। শনিবার নক-আউটে শক্তিশালী উরুগুয়ের মুখোমুখি পর্তুগাল। তার আগে গ্রামের স্থানীয় গির্জায় প্রার্থনাও করেছেন সেখানকার লোকজন। পকেটে টান। তা সত্ত্বেও অর্থ সঞ্চয় করে কলকাতা থেকে পর্তুগালের পতাকা কিনে এনেছে গ্রামের খুদেরা। সেই পতাকা নিয়েই রোনাল্ডোর জয়গান গেয়ে এলাকার এ প্রান্ত থেকে ও প্রান্ত ঘুরে বেড়াচ্ছে তারা। কিন্তু কেন গোটা গ্রাম এমন পর্তুগালের ভক্ত?

[জঘন্য পারফরম্যান্সের জের, ওজিলদের দেওয়া ‘উপহার’ ফিরিয়ে দিলেন তুরস্কের প্রেসিডেন্ট]

৩০০ বছর আগের ইতিহাস ঘাঁটলে মিলবে সেই উত্তর। মহিষাদলে হানা দিয়েছিল বর্গিরা। সেই আক্রমণ রুখতে তৎকালীন রানি জানকী গোয়া থেকে পর্তুগিজ সেনা নিয়ে এসেছিলেন। সে যুদ্ধে সাফল্য পেয়েছিল পর্তুগিজরা। উপহার স্বরূপ তাদের গ্রামের অনেকখানি এলাকা দেওয়া হয়েছিল বসবাসের জন্য। আর সেই থেকেই পর্তুগালের সঙ্গে যোগ মীরপুরের। বর্তমানে এ ভূমিতে যদিও তাদের কোনও চিহ্ন নেই। গ্রামের কোনও ব্যক্তি এক বাক্য পর্তুগিজ ভাষাও বলতে পারেন না। তাঁদের সঙ্গে পর্তুগালের যোগাযোগ বলতে তাঁদের পদবিগুলি। তবে পর্তুগালের প্রতি টান এখনও রয়ে গিয়েছে। আর সেই কারণেই চলতি বিশ্বকাপে তাঁরা রোনাল্ডোর সমর্থক। সুমন পেরেরা বলছেন, “কী দারুণ ফর্মে রয়েছেন রোনাল্ডো। স্পেনের বিরুদ্ধে কী দুর্দান্ত হ্যাটট্রিক করেছিলেন। আমরা নিশ্চিত এবার রোনাল্ডোই কাপটা পাবেন।” তাঁর গলাতেই সুর মেলাচ্ছেন বাকিরাও। এবার দেখার গোটা গ্রামের স্বপ্নপূরণ হয় কি না।

The post জানেন, বাংলার এই গ্রামের বাসিন্দারা কেন রোনাল্ডোর পর্তুগালের সমর্থক? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement