shono
Advertisement
Anwar Ali

ইস্টবেঙ্গলে সই করাই সার! আপাতত মোহনবাগানেই থাকতে পারেন আনোয়ার

মোহনবাগান ছাড়পত্র না দিলে অন্য ক্লাবে সই করতে পারবেন না জাতীয় দলের ভরসাযোগ্য ডিফেন্ডার।
Published By: Subhajit MandalPosted: 11:50 AM Jul 12, 2024Updated: 01:43 PM Jul 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইস্টবেঙ্গলে সই করাই সার! আগামী মরশুমে সম্ভবত লাল-হলুদ জার্সিতে খেলা হচ্ছে না আনোয়ার আলির। নিয়মের গেরোয় পড়ে তাঁকে আপাতত থাকতে হবে মোহনবাগানেই (Mohun Bagan)। এমনটাই খবর এআইএফএফ সূত্রে।

Advertisement

বৃহস্পতিবার ময়দানের দলবদলের বাজারে রীতিমতো আলোড়ন ফেলে দিয়ে মোহনবাগানের সঙ্গে চুক্তিবদ্ধ ডিফেন্ডার আনোয়ার আলিকে সই করায় ইস্টবেঙ্গল (East Bengal)। নাটকীয় সেই চুক্তি নিয়ে আলোড়ন পড়ে যায় ময়দানে। মোহনবাগানও স্পষ্ট করে দেয়, এর শেষ দেখে ছাড়বে তারা। অন্যদিকে ইস্টবেঙ্গল আশাবাদী ছিল, জটিলতা কাটিয়ে টিম ইন্ডিয়ার ভরসাযোগ্য স্টপার খেলবেন লাল-হলুদ জার্সিতেই।

[আরও পড়ুন: শ্রীলঙ্কা সফরে ‘গুরু’ গম্ভীরের প্রথম পরীক্ষা, কবে মাঠে নামছে টিম ইন্ডিয়া?]

কিন্তু জটিলতা কী? আসলে দিল্লি এফসি থেকে লোনে নিয়ে আনোয়ারের (Anwar Ali) সঙ্গে দীর্ঘ চুক্তি করে মোহনবাগান। সম্প্রতি ইস্টবেঙ্গল কর্তারা চুক্তির আইনি ফাঁক খুঁজে দেখেন। তাঁদের পর্যবেক্ষণ অনুযায়ী, ফিফার (FIFA) নতুন নিয়মে লোনে কাউকে একবছরের বেশি চুক্তিবদ্ধ করা সম্ভব নয়। আনোয়ার মোহনবাগানে দীর্ঘমেয়াদি লোন চুক্তিতে সই করলেও এক বছর সবুজ-মেরুন জার্সিতে খেলা হয়ে গিয়েছে তাঁর। সুতরাং মোহনবাগানের সঙ্গে আনোয়ারের লোন চুক্তি শেষ হয়ে যাওয়ার কথা। ফিফার ওই নতুন নিয়মের বলেই আনোয়ারকে চুক্তিবদ্ধ করে ইস্টবেঙ্গল। এই চুক্তিতে ইস্টবেঙ্গলের হয়ে পুরো ব্যাপারটি দেখেন শীর্ষ কর্তা দেবব্রত সরকার। তিনি নিয়মিত যোগাযোগ রেখে যান দিল্লি এফসির কর্তা রঞ্জিত বাজাজের সঙ্গে। দিল্লি এফসির কর্তার সবুজ সঙ্কেত পেয়েই চন্ডীগড় উড়ে যান দেবব্রত সরকার। আনোয়ারকে সই করিয়ে রাতেই ফিরে আসেন কলকাতায়।

[আরও পড়ুন: রেসিং ফেস্টিভ্যালে দল কিনলেন সৌরভ, নতুন পথচলা শুরু কলকাতা রয়্যাল টাইগার্সের]

লাল-হলুদ কর্তাদের দাবি, ফিফার নতুন নিয়ম অনুযায়ী লোনের চুক্তিপত্র একবছরের বেশি করা সম্ভব নয়। কিন্তু সমস্যা হচ্ছে এই নিয়ম ভারতে এখনও কার্যকর হয়নি। ঘরোয়া ফুটবলে লোন সংক্রান্ত এই নিয়ম কার্যকর করার জন্য ফিফা ২০২৫ সালের জানুয়ারি মাস পর্যন্ত সময় দিয়েছে ফেডারেশনগুলিকে। এআইএফএফ (AIFF) সূত্রের খবর, ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে এই নতুন নিয়ম চালু হচ্ছে। অর্থাৎ ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে যে সব নতুন লোন চুক্তি হবে, সেই চুক্তিগুলির মেয়াদ এক বছরের বেশি করা যাবে না। কিন্তু আনোয়ারের সঙ্গে মোহনবাগানের চুক্তি যেহেতু ২০২৪ সালের জানুয়ারি মাসের আগে করা, তাই তাঁর ক্ষেত্রে ওই নিয়ম কার্যকর হবে না। সেক্ষেত্রে মোহনবাগানের চুক্তিকে সম্মান করতে বাধ্য আনোয়ার। মোহনবাগান ছাড়পত্র না দিলে অন্য ক্লাবে সই করতে পারবেন না তিনি। তবে পুরো বিষয়টি নিয়ে প্লেয়ার্স স্ট্যাটাস কমিটির কাছে আবেদন জানাতে পারবে ইস্টবেঙ্গল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বৃহস্পতিবার ময়দানের দলবদলের বাজারে রীতিমতো আলোড়ন ফেলে দিয়ে মোহনবাগানের সঙ্গে চুক্তিবদ্ধ ডিফেন্ডার আনোয়ার আলিকে সই করায় ইস্টবেঙ্গল।
  • মোহনবাগানও স্পষ্ট করে দেয়, এর শেষ দেখে ছাড়বে তারা।
  • অন্যদিকে ইস্টবেঙ্গল আশাবাদী ছিল, জটিলতা কাটিয়ে টিম ইন্ডিয়ার ভরসাযোগ্য স্টপার খেলবেন লাল-হলুদ জার্সিতেই।
Advertisement