shono
Advertisement
Argentina

বর্ণবিদ্বেষ বিতর্কের জের, ফিফার তদন্তের মাঝেই ফ্রান্সের কাছে ক্ষমা চাইল আর্জেন্টিনা

কোপা ফাইনালের পর আর্জেন্টিনা ফুটবলারদের উচ্ছ্বাসের ভিডিও সোশাল মিডিয়ায় পোস্ট হতেই শুরু হয় বিতর্ক।
Published By: Subhajit MandalPosted: 09:02 PM Jul 20, 2024Updated: 09:02 PM Jul 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্জেন্টিনা ফুটবলারদের বর্ণবিদ্বেষ বিতর্ক এবার ফুটবলের ময়দান ছাড়িয়ে পৌঁছে গেল কূটনীতির মঞ্চে। সরকারি স্তরে ফ্রান্সের কাছে ক্ষমা চাইল আর্জেন্টিনা। খোদ আর্জেন্টিনার প্রেসিডেন্টের দূত গিয়ে ক্ষমা চেয়ে এলেন সেদেশের ফরাসি দূতাবাসে।

Advertisement

আসলে, কোপা (Copa America) ফাইনালের পর স্টেডিয়াম থেকে হোটেলে ফেরার বাসে আর্জেন্টিনার (Argentina) ফুটবলারদের উৎসবের ভিডিও নিয়ে বেশ কিছুদিন ধরেই বিতর্ক চলছে ফুটবল মহলে। উচ্ছ্বাসের ভিডিও সোশাল মিডিয়ায় পোস্ট করেন নীল-সাদা ফুটবলার এনজো ফার্নান্ডেজ। তা নিয়েই তোলপাড়। কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল ফ্রান্স। তাদের নিয়ে একটি বর্ণবিদ্বেষমূলক গান তৈরি করেছিলেন আর্জেন্টিনার সমর্থকরা। এমবাপেকে টার্গেট করা হয়েছিল সেই গানে। ফার্নান্ডেজ যে ভিডিওটি পোস্ট করেছেন, সেখানে দেখা যাচ্ছে আর্জেন্টিনার ফুটবলাররাও কোপা জয়ের আনন্দে সেই গান গাইছেন।

[আরও পড়ুন: আচমকাই বুকে ব্যথা, হাসপাতালে অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার]

ওই ভিডিও প্রকাশ্যে আসতেই ক্ষোভপ্রকাশ করে ফ্রান্সের ফুটবল ফেডারেশন। ফিফায় নালিশ জানায় তারা। তদন্তের নির্দেশ দেয় বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। সোশাল মিডিয়াতেও নিন্দামন্দ শুরু হয় আর্জেন্টিনার ফুটবলারদের। পরে ফার্নান্ডেজ অবশ্য ইনস্টাগ্রাম স্টোরিতে ক্ষমা চেয়ে বলেছেন, ”কোপা জয়ের পরে ইনস্টাগ্রামে দলের উদযাপন নিয়ে একটি ভিডিও পোস্ট করার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। সমস্ত ধরনের বৈষম্যের বিরুদ্ধে আমি।" আর্জেন্টিনার ফুটবল ফেডারেশনও দুঃখপ্রকাশ করে। কিন্তু তাতে বিতর্ক থামেনি। ফ্রান্স বিষয়টিকে ভীষণ গুরুত্ব দিয়ে দেখার সিদ্ধান্ত নেয়।

[আরও পড়ুন: রেল লাইনে শুয়ে থাকা আরপিএফের উপর দিয়ে চলে গেল ট্রেন! তার পর…]

এবার প্রশাসনিক স্তরেও আর্জেন্টিনা ক্ষমা চাইল ফ্রান্সের কাছে। আর্জেন্টিনার প্রেসিডেন্ট জাভিয়ের মিলেই ফরাসি দূতাবাসে এক কর্তাকে পাঠিয়েছিলেন। সেখানে গিয়ে ক্ষমা চেয়েছেন সেই আধিকারিক। তিনি বোঝানোর চেষ্টা করেছেন, যা ঘটেছে সবটাই অনিচ্ছাকৃত। উল্লাস করতে গিয়ে ভুল করে এই ঘটনা ঘটে গিয়েছে। কাউকে আঘাত করার অভিসন্ধি থেকে হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর্জেন্টিনা ফুটবলারদের বর্ণবিদ্বেষ বিতর্ক এবার ফুটবলের ময়দান ছাড়িয়ে পৌঁছে গেল কূটনীতির মঞ্চে।
  • সরকারি স্তরে ফ্রান্সের কাছে ক্ষমা চাইল আর্জেন্টিনা।
  • খোদ আর্জেন্টিনার প্রেসিডেন্টের দূত গিয়ে ক্ষমা চেয়ে এলেন সেদেশের ফরাসি দূতাবাসে।
Advertisement